ভারতীয় মেয়াদউত্তীর্ণ ও নিম্নমানের চায়ে যশোর সহ দক্ষীনাঞ্চলের বাজার সয়লাব

0
784
নেই কোন মেয়ার্দ উর্তীর্নের তারিখ, নেই বিএসটিআইএর অনুমোদন।

ডি এইচ দিলসান : দেশের চা শিল্প ধ্বংস করতে মরিয়া হয়ে পড়েছে ভারতীয় একটি চক্র ও তাদের এদেশিয় দোসর সংঘবদ্ধ চোরাচালানী চক্র। সীমান্তের ‘চোরাপকেট’ দিয়ে দেদারসে পাচার হয়ে আসছে ভারতীয় নিম্নমানের চা। জনস্বাস্থ্যের জন্য যা হুমকি স্বরূপ বলে মন্তব্য করেন স্বাস্থ্য বিশেজ্ঞরা । এসব চায়ের গুনগত মান নির্নয় ছাড়াই হরহামেশা বাজারজাত হচ্ছে। অধিক লাভের আশায় চা দোকানিরা কোমল পানিও চা তুলে দিচ্ছে চা পানে অভ্যস্থ ভূক্তভোগীদের হাতে । দেশিও বাজারের তুলনায় কমমূল্যে এসব চা ঢুকিয়ে দেওয়া হচ্ছে এদেশের হাট-বাজার, শহর-বন্দর-গ্রামে। প্রশাসন কিংবা সরকারের স্বাস্থ্য বিভাগের এব্যাপারে কোন মাথা ব্যথা নেই। এসব নিম্নমানের চায়ে দেশের বৃহত্তর যশোর-খুলনা, ঝিনাইদহ ও কুষ্টিয়ার চায়ের বাজার দখল করেছে বলে চা শিল্প ও ব্যবসার সাথে সংশি¬ষ্টরা ছাড়াও ভূক্তভোগীরা এই উদ্বেগজনক খবর জানিয়েছেন।
বর্তমানে সাতক্ষীরা কলারোয়া সিমান্ত সহ বেনাপোল, চেীগাছা সহ বেশ কিছু রুট দিয়ে এ সব নি¤œ মানের চা আসছে যশোরের বাজারে। আর এ সব চা আনতে ব্যবহার করা হচ্ছে এসব অঞ্চলের লোকাল বাস গুলো। যাত্রী বেসে বস্তায় করে ছিটের নিচে ফেলে আনা হচ্ছে নি¤œ মানের চা।
এছাড়া যশোর বেনাপোল রুটের কমিউটার ট্রেনে প্রশাসনের সহায়তায় দেদারসে আসছে এসব মেয়াদউত্তীর্ণ নি¤œ মানের চা।
শুক্রবার যশোর সাতক্ষীরা রুটের লোকাল পরিবহনে দেখা গেছে ছিটের নিচে ৩-৪ বস্তা করে চা নিয়ে আসছে । আর এ সব চা প্রথমে শহরের শংকরপুর এলাকায় এনে শহরের ছোট চেঅট টোং দোকান এবং গ্রাম অঞ্চলের চায়ের দোকান গুলোতে কম মুল্যে সরবরাহ করছে তারা।
কথা হলো সাজ্জাদ নামের এক চা বহনকারীরর সাথে। তিনি বলেন আমাদেও কাছে কেন আসেন যারা মূল মালিক তাদের কাছে যান। তিনি বলেন আমরা শুধু নিয়ে আসি আমাদেও প্রতি বস্তায় ২শ করে টাকা দেয়, আমাদের কাজ শুধু মাল পৌছে দেওয়া।
তিনি বলেন এই চা ২শ টাকা কেজে দরে আনা হয় আর বিক্রী করা হয় ৪শ থেকে ৫শ টাকা দরে।
যশোরের রহমান ট্রেডার্সেও রহমান বলেন পাচার হয়ে আসা ভারতীয় নিম্নমানের এই চা স্বাস্থ্যসম্মত নয় এবং তা মেয়াদোত্তীর্ণ। তিনি আরো বলেন দেশের চা শিল্পকে পরিকল্পিতভাবে ধ্বংস করার পাশাপাশি নিম্নমানের এই চা ঢুকিয়ে দিয়ে চা পানে অভ্যস্তদের সাথে বড় ধরনের প্রতারণা করা হচ্ছে ।
চা ব্যবসার সাথে দীর্ঘকাল ধরে জড়িত ব্যবসায়ীদের একটি সূত্র দাবি করেছেন, বাংলাদেশ ‘টি বোর্ড’র উদাসীনতা ও খামখেয়ালীপনা সিদ্ধান্তের কারণে ভারতীয় চায়ের অবৈধ অনুপ্রবেশ ঘটছে। তাদের মতে, এদেশের ‘রপ্তানীমুখী’ চা শিল্পকে ধ্বংস করার ‘নীলনকশা’র পাশাপাশি নিম্নমানের ভারতীয় চা পান করার ফলে জনস্বাস্থ্য হুমকির মুখে পড়ছে। অথচ পণ্যের গুণগতমান নির্ণয়কারী সরকারী প্রতিষ্ঠান বাংলাদেশ স্ট্যান্ডার্ড টেস্টিং ইন্সটিটিউট (বিএসটিআই) কর্তৃপক্ষের এব্যাপারে কোন মাথা ব্যথা নেই। তথ্যানুসন্ধানে জানাগেছে, সীমান্তের চোরাপকেট গুলো দিয়ে প্রতিনিয়ত ভারতীয় এই নিম্নমানের চা পাচার হয়ে আসছে। সংঘবদ্ধ পাচারকারীরা সড়ক ও রেলপথ চা পাচারের নিরাপদ রুট হিসেবে বেছে নিয়েছে। স্থানীয় বাজারে খোঁজখবর নিয়ে জানাগেছে, দেশিয় বাজারে বাংলাদেশ টি বোর্ড অনুমোদিত মানসম্মত বিভিন্ন ব্রান্ডের চা ভ্যানষ্টন সিডি, রাজঘাট সিডি, বালিশিরা, আমরাইল, মির্জাপুর, রশিদপুর, উত্তরবাগ, মালনিচিরা, দারাগাও সিডি, রামপুর সিডি ইত্যাদি নামের বিভিন্ন গ্রেডভুক্ত চায়ের ব্যাপক চাহিদা ছিল। কিন্তু ভারতীয় নিম্নমানের চায়ের অবৈধ অনুপ্রবেশের কারণে দেশিয় চায়ের বাজার মার খাচ্ছে। দেশিয় চা প্রতি কেজি ৪’শ ৫০ থেকে ২ হাজার টাকা বিক্রি হয়ে থাকে। অথচ পাচার হয়ে আসা এসব ভারতীয় চা প্রতি কেজি ১’শ ৮০ থেকে ২’শ টাকা বিক্রি হচ্ছে। সূত্র মতে, চা পাচারের সাথে বেশির ভাগ ক্ষেত্রে মহিলা চোরাচালানীদের ব্যবহার করা হয়ে থাকে। সূত্র জানায়, চায়ের গুণগতমান নির্ণয়ে নিয়মিত মনিটরিংয়ের পাশাপাশি চা ব্যবসার সাথে জড়িতদের ‘লাইসেন্স’ দেওয়া হলে ভারতীয় নিম্নমানের চায়ের অনুপ্রবেশ রদ ও রহিত হওয়ার পাশাপাশি ব্যবসায়ীরা স্বাচ্ছন্দে তাদের ব্যবসা চালিয়ে যেতে পারতেন। তাদের অভিযোগ চট্টগ্রামস্থ দেশের একমাত্র টি বোর্ড কর্তৃপক্ষ অজ্ঞাত কারণে চা ব্যবসার সাথে জড়িতদের লাইসেন্স প্রদান করছেন না। এর ফলে একদিকে যেমন ব্যবসায়ীরা বৈধতার প্রশ্নে দুর্বলতা বোধ করেন, অন্যদিকে সরকার চা ব্যবসায়ীদের লাইসেন্স প্রদানের মাধ্যমে মোটা অংকের রাজস্ব আয় করতে সমর্থ হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here