ভারতে “নজরুল সম্মাননা” পেলেন যশোরে সাংবাদিক মনিরুল ইসলাম

0
441

নিজস্ব প্রতিবেদক : যশোর জেলার কেশবপুর উপজেলার কৃতি সন্তান ও প্রথম আলো পত্রিকার যশোর জেলা প্রতিনিধি মনিরুল ইসলামকে নজরুল সম্মাননায় সম্মানিত করা হয়েছে। ভারতের পশ্চিমবঙ্গের বারাসাত এর নজরুল চর্চা কেন্দ্রে রবিবার (৯ জুন) অনুষ্ঠিত ২য় আন্তজার্তিক নজরুল উৎসবে তাকে এই “নজরুল সম্মাননা” প্রদান করা হয়।

মাইকেল মধুসূদন কলেজ থেকে স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করা কেশবপুরের আলতাপোল গ্রামের মনিরুল ইসলামের মাধ্যমিকে অধ্যায়নরত অবস্থায় সাংবাদিকতা হাতে খড়ি শুরু হয়। ২০১২ সালে “মাদক বিরোধী সেরা প্রতিবেদন পুরস্কার-২০১২” অর্জন করেন।

বর্তমানে মনিরুল ইসলাম সাংবাদিকতার পাশাপাশি উচ্চারণ সাহিত্য ও সাংস্কৃতিক গোষ্ঠীর সভাপতি এবং “বিবর্তন যশোর” এর নাট্যকর্মী। এছাড়া একাধিক শিক্ষা ও সাংস্কৃতিক সংগঠনের সম্পাদকমন্ডলীর সদস্য। তার এই সকল গুরুত্বপূর্ণ কাজের প্রতি শ্রদ্ধাশীল হয়ে তাকে “নজরুল সম্মাননা” প্রদান করা হয়।

কলকাতার ‘নজরুল চর্চা কেন্দ্র’-র উদ্যোগে গান ও কবিতার মাধ্যমে কাজী নজরুল ইসলামকে এদিন স্মরণ করা হয়। তাঁর মূর্তিতে মাল্যদানের মাধ্যমে অনুষ্ঠানের সূচনা করেন ‘নজরুল চর্চা কেন্দ্র’-র প্রতিষ্ঠাতা সভাপতি অধ্যাপক ড. শেখ জামাল উদ্দীন। অনুষ্ঠানে ‘নজরুল স্মৃতি পুরস্কার ‘ প্রদান করা হয় বাংলাদেশের ইসলামী বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. তপন কুমার রায় ও কলকাতার বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক লায়েক আলি খানকে।

অনুষ্ঠানে প্রধান অতিথি লায়েক আলি খান কবির জীবন ও সৃষ্টি নিয়ে আলোচনা করেন। অধ্যাপক তপন রায় বাংলাদেশে নজরুল চর্চা নিয়ে আলোচনা করেন। কবির সাংবাদিক সত্ত্বা নিয়ে বক্তব্য রাখেন সাংবাদিক মনিরুল ইসলাম।

অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন বাংলাদেশের মুক্তিযোদ্ধা মণিমোহন ধর,মনিরুলের সহধর্মীনী শিক্ষিকা সাদিয়া শারমিন, পশ্চিমবঙ্গের আমিন ইসলাম, য়াজাহান মন্ডল, নূপুর মন্ডল, সুব্রত বিশ্বাস, সঞ্জয় দেবনাথ, দেবযানী চট্টোপাধ্যায়, রথীন সরকার, দুর্গা বেরা, লুৎফর রহমান, সোনালী মিস্ত্রী, রীতা সাহা সহ বহু বিশিষ্টজনেরা। উদ্বোধনী সংগীত ও সমাপ্তি সংগীত পরিবেশন করেন আলাপিনী কয়ার ও আরজু মুখোপাধ্যায়। ধন্যবাদ জ্ঞাপন করেন নজরুল চর্চা কেন্দ্রের সম্পাদক শাজাহান মণ্ডল। সমগ্র অনুষ্ঠানটির পরিচালনা করেন প্রসেনজিৎ রাহা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here