ভারত ২০১৪ সাল থেকেই ভুল পথে চলছে: অমর্ত্য সেন

0
544

ম্যাগপাই নিউজ ডেস্ক : ভারতের সাম্প্রতিক পরিস্থিতি নিয়ে ফের সরব হলেন নোবেলজয়ী অর্থনীতিবিদ অমর্ত্য সেন। তিনি জানালেন, পিছনের দিকে হাঁটার নিরিখে ভারত এই মুহূর্তে অনেকটা এগিয়েছে৷। ২০১৪ থেকেই এই বিপজ্জনক অবনতির শুরু হয়ে এখনো সমান তালে চলছে।

পরিস্থিতি দিল্লিতে নিজের বইয়ের হিন্দি সংস্করণের প্রকাশ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন তিনি। সেখানেই ভারতের পরিস্থিতি নিয়ে এই মত প্রকাশ করেন বিশ্বখ্যাত এই অর্থনীতিবিদ। তাঁর মতে, ভারত-পাকিস্তান-বাংলাদেশ-শ্রীলঙ্কা-নেপাল ও ভুটান এই রিজিয়নে আগে ভারত ছিল শ্রীলঙ্কার পরেই। অর্থাৎ সেরার নিরিখে দ্বিতীয়। এখন এই ক্রম পুরো উল্টে গিছে। এখনও ভারত দ্বিতীয়। তবে সেটা তালিকার নিচের দিক থেকে৷। সবচেয়ে খারাপ অবস্থায় রয়েছে পাকিস্তান।

কোন ভিত্তিতে এ কথা বলছেন তার ব্যাখ্যাও দেন তিনি। ভারতের সাম্প্রতিক বেশ কিছু ঘটনাবলী উঠে আসে তাঁর কথায়। উঠে আসে, দলিত নিগ্রহের কথা। কিছুদিন আগেই এক দলিত যুবককে পেট্রল পাম্পে বেঁধে চাবুক মারা হয়। এদিকে নিজের হাতে যারা ম্যানহোলের ময়লা পরিষ্কার করে, সেই শ্রেণির মানুষরা ক্রমাগত উপেক্ষিত এবং অবহেলিত। অর্থাৎ বিশেষ কিছু দিকে যে দৃষ্টি দেওয়া হচ্ছে না, ক্রমাগত কিছু সূচকের নিরিখে ভারতকে পিছু হটতে হচ্ছে তাই-ই স্মরণ করিয়ে দেন তিনি। আরও স্পষ্ট করে বলেন, মোদি বনাম রাহুল দ্বন্দ্বের কথা তিনি বলছেন না। ভারত এবং তার স্বরূপ নিয়েই তিনি ভাবছেন এবং সেই কথাটিই তুলে ধরছেন।

তিনি আরো বলেন, স্বাধীনতা সংগ্রামের সময় কেউ কল্পনাও করেননি যে শুধু হিন্দু পরিচিতির জেরে কোন নির্বাচন জেতা যায়। কিন্তু পরিবর্তিত পরিস্থিতিতে আজ তাই-ই হচ্ছে। ওদিকে ২০০০ কোটি টাকার বাজেট মানে ভারতের প্রত্যেক মানুষের জন্য বরাদ্দ ২০ টাকা। সুতরাং অর্থনীতি ও সামাজিক দিকে থেকে এই মুহূর্তে ভারত যে বেশ কিছু সমস্যা আছে এবং সেদিক থেকে ক্রমাগত মুখ ঘুরিয়ে চলা হচ্ছে। সে কথাই আরও একবার স্নরণ করিয়ে দেন তিনি। সংবাদ প্রতিদিন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here