ভোট বর্জন ২৩ প্রার্থীর

0
333

নিজস্ব প্রতিবেদক : একাদশ জাতীয় সংসদ নির্বাচনে বিভিন্ন অনিয়মের অভিযোগে রবিবার দুপুর পর্যন্ত বিভিন্ন দল ও স্বতন্ত্র প্রার্থীদের ২৩ জন ভোট বর্জনের ঘোষণা দিয়েছেন।

ভোট বর্জনের ঘোষণা দেয়া প্রার্থীরা হলেন-

ঐক্যফ্রন্ট: সৈয়দ আবদুল্লাহ মোহাম্মদ তাহের (কুমিল্লা-১১), অধ্যাপক মিয়া গোলাম পরওয়ার (খুলনা-৫), ইকবাল হোসেন (পাবনা-৫), আসনের বিএনপি প্রার্থী শামা ওবায়েদ (ফরিদপুর-২), অ্যাডভোকেট আব্দুর ওয়াদুদ (বাগেরহাট-৩), মাওলনা আবুল কালাম আজাদ (খুলনা-৬) ও অধ্যক্ষ আব্দুল আলিম তাহের (বাগেরহাট-৪)। আমীর এজাজ খান (খুলনা-১), রকিবুল ইসলাম বকুল (খুলনা-৩), মো. শাহজাহান (নোয়াখালী-৪), ফজলুল আজিম (নোয়াখালী-৬), রোমানা মোর্শেদ কনকচাঁপা (সিরাজগঞ্জ-১), রুমানা মাহমুদ (সিরাজগঞ্জ-২), মাওলানা মো. রফিকুল ইসলাম খান(সিরাজগঞ্জ-৪), মনিরুজ্জামান মন্টু (নীলফামারী-২), আজিজুল ইসলাম (নীলফামারী-৩), আহমদ আবদুল কাদের (হবিগঞ্জ-৪), আন্দালিব রহমান পার্থ (ঢাকা-১৭), আ ন ম শামসুল ইসলামে (চট্টগ্রাম-১৫)।

জাতীয় পার্টি: সুনীল শুভ রায় (খুলনা-১)

স্বতন্ত্র প্রার্থী: সালমা ইসলাম ( ঢাকা-১), হামিদুর রহমান আজাদ, কক্সবাজার-২ (ঐক্যফ্রন্ট সমর্থিত),স্বতন্ত্র প্রার্থী আশরাফুল ইসলাম আলম ওরফে হিরো আলম (বগুড়া-৪),

খুলনা-৫
খুলনা-৫ (ফুলতলা-ডুমুরিয়া) আসনে ভোট বর্জন করেছেন ধানের শীষের প্রার্থী ও সাবেক এমপি অধ্যাপক মিয়া গোলাম পরওয়ার। তিনি কেন্দ্রীয় জামায়াতের নায়েবে আমির।

রোববার সকাল ১০টায় তিনি ভোট বর্জনের ঘোষণা দেন। এ সময় তিনি অভিযোগ করে বলেন, ভোটগ্রহণ শুরুর এক ঘণ্টার মধ্যে তার এজেন্টদের কেন্দ্র থেকে বের করে দেয়া হয়। এমনকি আওয়ামী লীগ নেতাকর্মীদের সঙ্গে তাল মিলিয়ে পুলিশও ভোটারদের মুখ চিনে কেন্দ্রে প্রবেশ করতে দিচ্ছেন। এ অবস্থায় নির্বাচন করা অসম্ভব।

খুলনা-৬
খুলনা-৬ (কয়রা-পাইকগাছা) আসনে ধানের শীষের প্রার্থী ও খুলনা মহানগর জামায়াতের আমির মাওলনা আবুল কালাম আজাদ ভোট বর্জনের ঘোষণা দিয়েছেন। রোববার দুপুর ১২টার দিকে তার নির্বাচনী এজেন্ট অ্যাডভোকেট শাহ আলম এ তথ্য নিশ্চিত করেছেন।

খুলনা-১
খুলনা-৫ আসনে ধানের শীষের প্রার্থীর পর এবার খুলনা-১ আসনে মহাজোটের শরিক জাতীয় পার্টির প্রার্থী সুনীল শুভ রায় ভোট বর্জনের ঘোষণা দিয়েছেন। রোববার সকাল সাড়ে ১০টার দিকে তিনি ভোট বর্জনের ঘোষণা দেন।

জাতীয় পার্টির প্রেসিডিয়াম সদস্য সুনীল শুভ রায় বলেন, এ রকম কলঙ্কিত ভোট আমি কোনো দিন দেখিনি। সকাল থেকেই আমার এজেন্টদের বের করে দেয়া হয়েছে কেন্দ্র থেকে। কাউকে গাছের সঙ্গে বেঁধেও রাখা হয়েছে। যারা ভোট দিতে যাচ্ছেন তাদের ব্যালট পেপার টেবিলের ওপর রেখে নৌকায় সিল দিতে বাধ্য করা হয়েছে। এখানে কোনো সুষ্ঠু ভোট হচ্ছে না। আমি সকাল সাড়ে ১০টা থেকে ভোট বর্জনের ঘোষণা দিয়েছি।

পাবনা-৫
পাবনা-৫ আসনে ধানের শীষের প্রার্থী জামায়াত নেতা ইকবাল হোসেন ভোট বর্জন করেছেন। প্রার্থী নিজেই সাংবাদিকদের ফোন করে এই তথ্য জানান।

ভোট জালিয়াতি, তার এজেন্টদের কেন্দ্র থেকে বের করে দেওয়াসহ বিভিন্ন অভিযোগে তিনি ভোট বর্জন করেছেন বলে জানান।

ফরিদপুর-২
ফরিদপুর-২ (নগরকান্দা–শালথা) আসনে ভোট বর্জনের ঘোষণা দিয়েছেন বিএনপির প্রার্থী শামা ওবায়েদ ইসলাম। রোববার সকাল সাড়ে ১০টার দিকে ভোট বর্জনের ঘোষণা দেন তিনি। এই আসনে আওয়ামী লীগ প্রার্থী সৈয়দা সাজেদা চৌধুরী।

শামা ওবায়েদ ইসলাম অভিযোগ করেন, এই আসনের ১২৩টি ভোটকেন্দ্রের মধ্যে ১০০টি কেন্দ্রে গতকাল রাতেই ভোট দিয়ে দেওয়া হয়েছে। আজ সকালে যেসব কেন্দ্রে ভোটগ্রহণ শুরু হয়েছে সেসব কেন্দ্রে বিএনপির কোনো পোলিং এজেন্টকে ঢুকতে দেওয়া হয়নি। এর প্রতিবাদে নিজেও ভোট দেননি শামা ওবায়েদ ইসলাম।

কক্সবাজার-২ (মহেশখালী)
কক্সবাজার-২ (মহেশখালী)কেন্দ্র দখল, এজেন্ট ঢুকতে না দেওয়াসহ বিভিন্ন অভিযোগে দুপুর সাড়ে ১২টার দিকে কক্সবাজার-২ (মহেশখালী) স্বতন্ত্র প্রার্থী হামিদুর রহমান আজাদের পক্ষে তার প্রধান নির্বাচনী এজেন্ট জাবের হোসেন ভোট বর্জনের ঘোষণা দেন। জামায়াতের এ প্রার্থী বর্তমানে কারাগারে আছেন। এই আসনে কোন প্রার্থী না থাকায় ঐক্যফ্রন্ট তাকে সমর্থন দিয়েছিল।

কুমিল্লা-১১
কুমিল্লা-১১ আসনে ধানের শীষের প্রার্থী সৈয়দ আবদুল্লাহ মোহাম্মদ তাহের ভোট বর্জন করেছেন। তার নির্বাচন পরিচালক আব্দুস সাত্তার এই তথ্য জানিয়েছেন।

তিনি বলেন, ক্ষমতাসীনরা রাতের বেলা ভোট দিয়ে দেওয়ায় সৈয়দ আবদুল্লাহ মোহাম্মদ তাহের ভোট বর্জন করেছেন।

ঢাকা-১
ঢাকা-১ আসনের স্বতন্ত্র প্রার্থী বর্তমান এমপি অ্যাডভোকেট সালমা ইসলাম ভোট জালিয়াতির অভিযোগে নির্বাচন বর্জন করেছেন। রোববার দুপুর ১২টায় নবাবগঞ্জ উপজেলার কামারখোলায় নিজ বাসভবনে সংবাদ সম্মেলনের মাধ্যমে তিনি সংসদ নির্বাচন বর্জনের ঘোষণা দেন।

এ সময় সালমা ইসলাম তার কর্মীদের ওপর হামলা, পোলিং এজেন্টদের ভোটকেন্দ্র থেকে বের করে দেওয়া, জাল ভোট প্রদানসহ নানা অভিযোগ তুলে ধরেন।

বাগেরহাট ৩ ও ৪:
বাগেরহাট ৩ ও ৪ আসনের ঐক্যফ্রন্ট মনোনীত দুই প্রার্থী ভোট বর্জন করেছেন। গতকাল বেলা ১২টার দিকে এ ভোট বর্জনের ঘোষণা দেন তারা। প্রার্থীরা হলেন— বাগেরহাট-৩ আসনের অ্যাডভোকেট আব্দুর ওয়াদুদ ও বাগেরহাট-৪ আসনের অধ্যক্ষ আব্দুল আলিম তাহের।

সংবাদ সম্মেলনে দুই প্রার্থী দাবি করেন, নির্বাচনে সুষ্ঠু পরিবেশের অভাব ও জালিয়াতির কারণে তারা ভোট বর্জন করেছেন।

খুলনা-১ ও ৩ আসনের বিএনপির প্রার্থী যথাক্রমে আমীর এজাজ খান ও রকিবুল ইসলাম বকুল।

নোয়াখালী-৪
নোয়াখালী-৪ আসনে বিএনপির মনোনীত প্রার্থী দলটির ভাইস চেয়ার‌ম্যান মো. শাহজাহান ভোট বর্জন করেছেন। তিনি নোয়াখালী সদর ও সুবর্ণচর এলাকার প্রার্থী ছিলেন।

শাহজাহান সাংবাদিক সম্মেলন করে সিইসিকে পুনরায় তফসিল ঘোষণা করে এই আসনে ভোট গ্রহণের অনুরোধ করেছেন। তার দাবি এখানে সুষ্ঠুভাবে ভোট গ্রহণ হচ্ছে না।

নোয়াখালী-৬
নোয়াখালী-৬ আসনের বিএনপি মনোনীত প্রার্থী ফজলুল আজিম ভোট বর্জন করেছেন।

ফজলুল আজিমের অভিযোগ, আওয়ামী লিগের নেতা-কর্মীরা সকাল ১০টার মধ্যে তার নির্বাচনী এলাকার ৭৭টির মতো কেন্দ্র দখল করে নিয়েছেন। তার নেতা-কর্মীরা ভোট দিতে পারেননি। ফজজুল আজিম নিজেও ভোট দিতে পারেননি বলে দাবি করেন।

সিরাজগঞ্জ-১
সিরাজগঞ্জ-১ (কাজীপুর-সদর উপজেলার একাংশ) আসনে বিএনপির প্রার্থী রোমানা মোর্শেদ কনকচাঁপা।

কনকচাঁপা দুপুর সাড়ে ১২টার দিকে গণমাধ্যমকর্মীদের জানান, তার পোলিং এজেন্টদের ভোটকেন্দ্রে প্রবেশ করতে দেওয়া হয়নি। জাল ভোটসহ নানা অনিয়ম হচ্ছে। এসব কারণে তিনি ভোট প্রত্যাখানের সিদ্ধান্ত নিয়েছেন।

সিরাজগঞ্জ-২
সিরাজগঞ্জ-২ (সদর উপজেলার একাংশ-কামারখন্দ) আসনে বিএনপির রুমানা মাহমুদ।

রুমানা মাহমুদ দুপুর ১২টার দিকে নির্বাচন প্রত্যাখান করেন। শহরের হোসেনপুরের নিজ বাড়িতে তার পক্ষে এ ঘোষণা দেন তার স্বামী কেন্দ্রীয় বিএনপির সহসভাপতি ইকবাল হাসান মাহমুদ টুকু।

সিরাজগঞ্জ-৪ (উল্লাপাড়া) আসনে ঐক্যফ্রন্টের প্রার্থী জামায়াত নেতা মাওলানা মো. রফিকুল ইসলাম খান রোববার নির্বাচন প্রত্যাখানের ঘোষণা দেন।

রফিকুল ইসলাম খানের পক্ষে দুপুর দেড়টার দিকে নির্বাচন বর্জনের ঘোষণা দেন উল্লাপাড়া উপজেলায় ঐক্যফ্রন্টের মিডিয়া সেলের প্রধান সমন্বয়ক অধ্যাপক শাহজাহান আলী।

নীলফামারী-২ (সদর) আসনের মনিরুজ্জামান মন্টু ও নীলফামারী-৩ ( জলঢাকা ) আসনের আজিজুল ইসলাম ভোট বর্জন করেছেন।

হবিগঞ্জ-৪
হবিগঞ্জ-৪ আসনে নির্বাচন বর্জনের ঘোষণা দিয়েছেন জাতীয় ঐক্যফ্রন্টের প্রার্থী আহমদ আবদুল কাদের। তার অভিযোগ, নৌকা প্রতীকের সমর্থকরা অধিকাংশ কেন্দ্র থেকে ধানের শীষের এজেন্টদের বের করে দিয়ে নৌকায় সিল মারছে।

বগুড়া-৪ (কাহালু-নন্দীগ্রাম) আসনের স্বতন্ত্র প্রার্থী আশরাফুল ইসলাম আলম ওরফে হিরো আলম।

রবিবার সকাল থেকেই হিরো আলম তার নিজ কেন্দ্রে কেন্দ্রে ঘুরে বেড়াচ্ছিলেন এবং পর্যবেক্ষণ করছিলেন। হিরো আলম বলেন, আমাকে এতো ভয়ের কী আছে। আমি তো কারও ক্ষতি করিনি। জনগণ যদি আমাকে পছন্দ না করেন ভোট দিবেন না। সন্ত্রাসীরা কেন আক্রমণ করবেন?

ঢাকা-১৭
ঢাকা-১৭ আসনে জাতীয় ঐক্যফ্রন্টের ধানের শীষের প্রার্থী আন্দালিব রহমান পার্থ ভোট বর্জন করেছেন। পোলিং এজেন্টদের মারধর, ভোটকেন্দ্র থেকে বের করে দেয়া, কোনো কোনো কেন্দ্রে ঢুকতে না দেয়াসহ বিভিন্ন অভিযোগ তুলে তিনি ভোট বর্জনের ঘোষণা দিয়েছেন।

রোববার (৩০ ডিসেম্বর) দুপুরে ভোট বর্জনের কথা জানিয়ে তিনি বলেন, সার্বিক পরিস্থিতি বিবেচনা করে ভোট বর্জন করছি।

চট্টগ্রাম-১৫
চট্টগ্রাম-১৫ (সাতকানিয়া-লোহাগাড়া) আসনের ২০ দলীয় জোটের ধানের শীষের প্রার্থী কারাবন্দি আ ন ম শামসুল ইসলামের পক্ষে তার প্রধান নির্বাচনী এজেন্ট জাফর সাদেক বিভিন্ন অনিয়মের অভিযোগ তুলে ভোট বর্জন করেছেন।

দুপুরে সাতকানিয়ায় সংবাদ সম্মেলন করে তিনি এই সিদ্ধান্তের কথা জানান।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here