মণিরামপুরের বিভিন্ন এলাকায় বোরকা পার্টি আতঙ্কে নির্ঘুম রাত কাটাচ্ছে এলাকাবাসী

0
354

উত্তম চক্রবর্তী, মণিরামপুর (যশোর)অফিস : যশোরের মণিরামপুরের বিভিন্ন এলাকায় ‘ছেলে ধরা’ আতঙ্ক বিরাজ করছে গত কয়েক দিন ধরে। তার সাথে যোগ হয়েছে নারী ধর্ষণ ও ডাকাতি আতঙ্ক। বোরকা পরা অপরিচিত নারী-পুরুষ গ্রামগঞ্জে ছড়িয়ে পড়ায় গত একসপ্তাহ ধরে এই আতঙ্ক শুরু হয়েছে বলে জানা যাচ্ছে। এসব আতঙ্কে ছোট ছোট শিশুদের বাড়ির বাইরে পাঠাতে ভয় পাচ্ছেন অভিভাবকরা। সবকিছু ঠিকঠাক রাখতে নির্ঘুম রাত কাটিয়ে দলগতভাবে পাহারা দিচ্ছেন আতঙ্কিত গ্রামবাসীরা। আবার গ্রামবাসীকে সজাগ রাখতে কোন কোন এলাকায় মসজিদে মাইকিং করা হচ্ছে। যদিও এই পর্যন্ত উপজেলার ছেলে ধরা, ডাকাতি বা ধর্ষণের কোন খবর পাওয়া যায়নি। আর পুলিশ প্রশাসন বিষয়টিকে ‘গুজব’ বলছেন। তারা গুজবে কান না দিতে জনগণকে আহ্বান জানিয়েছেন।
সম্প্রতি রাজগঞ্জ অঞ্চলের বিভিন্ন এলাকায় বোরকা পরিহিত রোহিঙ্গা নারী পুরুষের আনাগোনা দেখছেন জনগণ। কয়েকদিন আগে উপজেলার চালুয়াহাটিতে বোরকা পরিহিত অপরিচিত এক নারীকে ধরে পিটুনি দিয়ে পুলিশে সোপর্দ করেছেন স্থানীয়রা। একইদিনে উপজেলার ঝাঁপা গ্রাম থেকে বোরকাপরা এক পুরুষকে ধরার খবর রটেছে। গত বৃহস্পতিবার রাতে শৈলি গ্রামে অপরিচিত এক নারীকে পিটুনি দিলে কৌশলে পালিয়ে যায়।
সাধারণ মানুষের ধারণা কক্সবাজারে আশ্রয় নেওয়া আরাকান রোহিঙ্গারা অভাব অনটনে পড়ে দেশের বিভিন্ন এলাকায় ছড়িয়ে পড়েছে। এরই প্রভাবে মণিরামপুরেও ঢুকে পড়েছে রোহিঙ্গারা। এসব রোহিঙ্গা নারী পুরুষ কালো রঙের বোরকা পরে উপজেলার বিভিন্ন এলাকায় বিচরণ করছে। তারা গ্রামগঞ্জে বিভিন্ন বাড়িতে ঢুকে শিশুকে ধরে নেওয়া, গৃহবধূ ধর্ষণ এমনকি ডাকাতির মত ঘটনা ঘটাচ্ছে বলে অভিযোগ। যদিও এসব অভিযোগের পক্ষে কোন প্রমাণ এখন পর্যন্ত পাওয়া যায়নি।
বোরকাপরা এসব নারী পুরুষদের ভয়ে গ্রামের সাধারণ মানুষ দল বেধে রাতে পাহারা দিচ্ছেন। আবার যে সব বাড়িতে পুরুষ মানুষ থাকেন না সেসব নারীরা রাতে নিজেদের কাছে দা বা হাসুয়া নিয়ে ঘুমাচ্ছেন বলে জানা গেছে।
উপজেলার হাজরাকাঠি এলাকার জনৈক আইয়ুব নামে এক ব্যক্তি জানান, তিনি মণিরামপুর বাজারে একটি আইসক্রিম কারখানায় কাজ করেন। রাতে বাড়ি ফিরতে অনেক দেরি হয়। তার স্ত্রী রাতে বাড়িতে একা থাকেন। ফলে তিনি (আইয়ুবের স্ত্রী) নিজের কাছে দা নিয়ে জেগে থাকেন। উপজেলার রোহিতা গ্রামের মেহেদী হাসান নামে এক যুবক জানান, গত রাত ১০টার দিকে গ্রামে অপরিচিত লোক ঢুকেছে ভেবে গ্রামবাসী দেশিয় অস্ত্র নিয়ে ধাওয়া করেন। পরে অবশ্য কাউকে পাওয়া যায়নি।
টেংরামারী বাজার এলাকার আলী আকবর জানান, রোহিতার দিকে মানুষের ডাক চিৎকার শুনে আমরা এগিয়ে গিয়েছিলাম। পরে শুনি কিছুই না। মাহমুদকাটি গ্রামের নাজিম উদ্দিন জানান, বৃহস্পতিবার রাত একটার দিকে খবর রটেছে, গ্রাম থেকে তিন শিশুকে ধরে নিয়ে গেছে। সকালে খোঁজ নিয়ে দেখেন গুজব।
ওই গ্রামের জিয়াউর রহমান বলেন, কয়েকদিন ধরে রাত হলে মসজিদের মাইকে ঘোষণা দেওয়া হচ্ছে, গ্রামে লোক ঢুকেছে। আপনারা ছোট ছোট বাচ্চাদের নিয়ে সাবধানে থাকুন।
এসব ঘটনায় গ্রামবাসী আতঙ্কিত বলে জানান তিনি।
উপজেলার ঝাঁপা ইউপি চেয়ারম্যান শামছুল হক মন্টু বলেন, ইউনিয়নের বিভিন্ন এলাকায় বোরকা পরা লোক ঢুকেছে বলে খবর পাই। পরে খোঁজ নিয়ে দেখা যায় কিছু না।
এদিকে উপজেলার সচেতন নাগরিকরা মনে করছেন, এমন একটি গুজব তুলে দিয়ে কিছু দুষ্কৃতকারীরা নিজেদের স্বার্থ হাসিলের চেষ্টা করছে। তারা নিজেরা অপরাধ করে সেটা রোহিঙ্গাদের ওপর চাপিয়ে পার পাওয়ার পথ খুঁজছে।
মণিরামপুর থানার ওসি রফিকুল ইসলাম জানান, বিভিন্ন এলাকা থেকে এমন খবর পেয়ে পুলিশ পাঠানো হচ্ছে। পুলিশ এলাকায় গিয়ে কাউকে পাচ্ছে না। বিষয়টি নিছক গুজব।
ওসি বলেন, আমরা বিষয়টি নিয়ে স্থানীয় চেয়ারম্যান, মেম্বর ও মসজিদের ইমামদের নিয়ে মতবিনিময় শুরু করেছি। গুজব রোধে ইউএনওকে মাইকিং করার জন্য অনুরোধ করেছি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here