মণিরামপুরে চেয়ারম্যান পদে প্রচারনায় এগিয়ে নাজমা, পিছিয়ে নেই লাভলু, জয়ের ব্যাপারে আশাবাদি হাবিব খান

0
495

উত্তম চক্রবর্তী,মণিরামপুর(যশোর)অফিস : পঞ্চম উপজেলা পরিষদের চতুর্থ ধাপে ৩১ মার্চ অনুষ্ঠিত হতে যাচ্ছে মণিরামপুর উপজেলা পরিষদ নির্বাচন। এ নির্বাচনকে ঘিরে মণিরামপুর উপজেলায় প্রার্থী ও তাদের কর্মী-সমর্থকদের মাঝে আশা-আকাংখার সাথে-সাথে উদ্বেগ আর উৎকন্ঠার শেষ নেই। চেয়ারম্যান পদে এ উপজেলায় ৩ জন প্রার্থী প্রতিদ্বান্দ্বীতা করছেন। আওয়ামীলীগ মনোনীত নৌকা প্রতীকের প্রার্থী নাজমা খানম, স্বতন্ত্র প্রার্থী মোটর সাইকেল প্রতীক আমজাদ হোসেন লাভলু ও আনারস প্রতীক হাবিবুর রহমান খান হাবিব। ৩ প্রার্থীই জয়ের ব্যাপারে শতভাগ আশাবাদ ব্যক্ত করেছেন। আওয়ামীলীগ মনোনীত নৌকা প্রতীকের প্রার্থী জেলা মহিলা লীগের সহ-সভাপতি নাজমা খানম প্রচার-প্রচারনায় এগিয়ে রয়েছেন। পিছিয়ে নেই আওয়ামীলীগের বিদ্রোহী স্বতন্ত্র প্রার্থী আমজাদ হোসেন লাভলু ও হাবিব খান। তবে বিএনপি-জামায়াতের প্রার্থী না থাকায় নির্বাচন নিয়ে তেমন কোন মাথা ব্যথা নেই। যেই নির্বাচিত হোক না কেন-তা হবে আওয়ামীলীগের কিংবা সরকার সমর্থক। এ কারণে জামায়াত-বিএনপি’র ভোটারদের মাঝে এ নিয়ে কোন হিসেব-নিকাশ নেই। তারা ভোটের মাঠে যাবেন কিনা-তা নিয়ে রয়েছে সন্দেহ। এ ব্যাপারে তাদের কোন আলোচনা বা সমালোচনা নেই। যেন দর্শকের ভুমিকা পালন করে চলেছেন তারা।
জানাযায়, সীমান্তবর্তী জেলা যশোরের ৮টিসহ খুলনা বিভাগের বেশির ভাগ উপজেলার পরিষদের নির্বাচন চতুর্থ ধাপে অর্থ্যৎ চলতি মাসের ৩১ তারিখে অনুষ্ঠিত হতে যাচ্ছে। সংগত কারণে দেশের বৃহত্তম মণিরামপুর উপজেলাটি অন্যাতম। ইতোমধ্যে প্রার্থীদের প্রতীক বরাদ্দ হয়ে গেছে। ১টি পৌরসভা ও ১৭টি ইউনিয়ন নিয়ে গঠিত বিশাল আয়াতনের এ উপজেলাটিতে ভোটার সংখ্যা ৩ লক্ষ ১৯ হাজার ২শত ৮৪ জন। যার মধ্যে পুরুষ ভোটার ১ লক্ষ ৫৯ হাজার ৬ শত ৩৩ জন ও নারী ভোটর ১ লক্ষ ৫৯ হাজার ৪ শত ৫১ জন। ফলে ৪৪৪.৭৩ বর্গ কিলোমিটার আয়াতন বিশিষ্ট্য ও বিশাল এ জনগোষ্ঠি ও ভোটারদের দ্বারে-দ্বারে পৌছুতে-প্রতীক বরাদ্দ পাওয়ার পর থেকে চেয়ারম্যান, ভাইস চেয়ারম্যান ও মহিলা ভাইস চেয়ারম্যান প্রার্থীরা এক প্রান্ত থেকে অপর প্রান্ত ছুটে বেড়াচ্ছেন, করছেন ভোট প্রার্থনা, দিচ্ছেন উন্নয়নের নানা প্রতিশ্রুতি। ফলে প্রার্থীদের প্রচার-প্রচারনার শীর্ষে এখন মণিরামপুর।
অন্য কোন রাজনৈতিক দল নির্বাচনে অংশ না নেয়ায় এবং ক্ষমতাসিন দলের দলীয় প্রতীকের বাইরে স্বতন্ত্র প্রার্থী হিসেবে অংশ গ্রহনের কোন বাধ্য বাধকতা না থাকায়, এই উপজেলায় আওয়ামীলীগ মনোনীত প্রার্থীর বাইরে একই দলের দু’জন স্বতন্ত্র হিসেবে প্রতিদ্বন্দ্বিতা করছেন। আওয়ামীলীগ মনোনীত নৌকা প্রতীক নিয়ে প্রতিদ্বন্দ্বিতা করছেন জেলা যুব মহিলা লীগের সহ-সভাপতি ও চলতি মেয়াদসহ ২বার নির্বাচিত ভাইস চেয়ারম্যান (মহিলা) নাজমা খানম। স্বতন্ত্র প্রার্থী হিসেবে বর্তমান চেয়ারম্যান (আওয়ামীলীগের টিকিটে নির্বাচিত) জেলা আওয়ামীলীগ সদস্য আমজাদ হোসেন লাভলু মোটর সাইকেল প্রতীক ও সাবেক শিক্ষা সচীব এনআই খানের ছোট ভাই উপজেলা আওয়ামীলীগের অন্যাতম সদস্য হাবিবুর রহমান খান হাবিব আনারস প্রতীক প্রতিদ্বন্দ্বিতা করছেন। ৩ প্রার্থীই জ্বয়ের ব্যাপারে শতভাগ আশাবাদ ব্যক্ত করেছেন।
সরেজমিন খোঁজখবর নিয়ে জানা যায়, ক্ষমতাসিন দলের বাইরে বিভিন্ন রাজনৈতিক দলের ভোটররা এ ভোট নিয়ে তেমন একটা আগ্রহ দেখাচ্ছেন না। তারা ভোটের মাঠে যাবেন কি-না? সেটাও নিশ্চিত করে বলা না গেলেও-আওয়ামীলীগ ও সাধারন ভোটররা যারা ভোট দিতে যাবেন-তারা এখন তৃ-ধারায় বিভক্ত হয়ে পড়েছে। একটি গ্রুপ আওয়ামীলীগের প্রার্থী নাজমা খানমের সাথে, একটি গ্রুপ আছেন স্বতন্ত্র প্রার্থী আমজাদ হোসেন লাভলুর সাথে থেকে ভোটারদের দৃষ্টি আকর্ষণ করার চেষ্টা করছেন। এর বাইরে আর একটি গ্রুপ অপর স্বতন্ত্র প্রার্থী হাবিব খানের পক্ষে মাঠ দখলের চেষ্টা অব্যহত রেখেছেন। এ তৃ-ধারার অব্যহত উপস্থিতিতে ভোটররাই এখন বে-কায়দা অবস্থানে আছেন। তবে বিবেকবান ও সচেতন ভোটররা শুনছেন, দেখছেন এবং ভাবছেন। নির্বাচন যতই এগিয়ে আসছে ততই প্রার্থী বাছাইয়ে ভোটারদের মধ্যে চলছে চুল চেরা বিশ্লেষন।
আওয়ামীলীগের নৌকা প্রতীকের প্রার্থী নাজমা খানম একান্ত সাক্ষাতকারে বলেন, জয়ের ব্যাপারে শতভাগ আশাবাদি। আমি আওয়ামীলীগ ও জননেত্রী শেখ হাসিনা মনোনীত প্রার্থী। নারীর ক্ষমতায়নে জননেত্রী শেখ হাসিনা খুলনা বিভাগে নারীদের মধ্যে আমাকেই একমাত্র মনোনয়ন দিয়েছেন। উপজেলা আওয়ামীলীগ ও তার অঙ্গ সংগঠনের নেতা কর্মীরা আমার সাথে কাজ করছেন। এখানে আমি জয়ের বিকল্প কিছুই ভাবছিনা। মণিরামপুরের উন্নয়নের স্বার্থে ভোটররা আমাকেই এবার চেয়ারম্যান হিসেবে নির্বাচিত করবেন বলে দৃঢ় কন্ঠে আশাবাদ ব্যক্ত করেন নৌকা প্রতীকে প্রার্থী নাজমা খানম। 
মোটর সাইকেল প্রতীক নিয়ে নির্বাচন করছেন উপজেলা পরিষদের বর্তমান চেয়ারম্যান আওয়ামলীগ নেতা আমজাদ হোসেন লাভলু। সাক্ষাতকারে তিনি বলেন, বছরের পর বছর গোটা উপজেলায় আওয়ামীলীগের হয়ে কাজ করেছি। নেতাকর্মী ও সমর্থকদের সাথে সুখে-দূঃখে ছিলাম, আছি এবং ভবিষ্যতে থাকবো। সুতরাং ব্যালটের মাধ্যমে এর জবাব দেয়ার জন্য আগামী ৩১ মার্চ পর্যন্ত তীর্থের কাকের মত অপেক্ষা করবো আমিও আমার সমর্থকবৃন্দ। ইনসাল্লাহ আমি জয়লাভ করবো। কেননা, পরীক্ষিত ও ত্যাগী নেতৃবৃন্দ আমার সাথেই আছেন। ভোটাররা যদি তার পছন্দের প্রার্থীকে ভোট দিতে পারেন তবে আমি জয়ের ব্যাপারে শতভাগ আশাবাদি। আমার নির্বাচনী জোয়ার দেখে একটি গ্রুপ আমার বিরুদ্ধে অপপ্রচার চালাচ্ছেন। কিন্তু এ অপপ্রচারে আমার জয় রোধ করতে পারবে না ইনসাল্লাহ। জয় আমাদেরই হবেই হবে। 
তবে ভিন্ন কথা বলছেন, স্বতন্ত্র প্রার্থী হাবিব খানের কর্মী ও সমর্থকেরা। তার পক্ষের কর্মী সমর্থকেরা বেশ ফুরফুরে মেজাজে প্রচার-প্রচারনা চালাচ্ছেন। উপজেলার একটি সভ্রান্ত পরিবারের সন্তান এবং সাবেক শিক্ষা সচিব এআই খানের ভাই হওয়ায় তাকে খুব ছোট করে দেখার সুযোগ নেই দাবী তাদের। উপজেলার পশ্চিম এলাকার একমাত্র প্রার্থী সে। সুতরাং এ এলাকার ভোট সবই এক পাত্রে অর্থ্যাৎ হাবিব খানের আনারস প্রতীকে পাচ্ছে এবং ভোটে কেউ ভাগ বসাতে পারছে না-এমন ধারনা তাদের। যে কারণে জয়ের ব্যপারে সম্পূর্ণ আশাবাদি হাবিব খান ও তার সমর্থকেরা। 
সুতরাং চেয়ারম্যান পদে প্রতিদ্বন্দ্বি ৩ প্রার্থীই জয়ের ব্যাপারে শতভাগ আশাবাদি। তবে সেই ফলাফল পেতে আমাদের অপেক্ষা করতে হবে আগামী ৩১ মার্চ রাত পর্যন্ত।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here