মণিরামপুরে হেফজখানা নিয়ে দুই পক্ষের বিরোধ, দুই শতাধিক বৃক্ষ কর্তন, টানটান উত্তেজনা

0
408

নিজস্ব প্রতিবেদক : মণিরামপুর উপজেলার গরীবপুরে একটি হেফজখানার জমি নিয়ে দুই পক্ষের বিরোধ দীর্ঘ দিনের। গত এক বছর ধরে জমি দাতার সাথে এলাকাবাসীর বিরোধ চরম আকারে ধারণ করেছে। বিরোধের জের ধরে সম্প্রতি রাতের অন্ধকারে দুর্বৃত্তরা মাদরাসা চত্বরের আম, কাঁঠাল, মেহেগনি ও পেঁপেসহ বিভিন্ন প্রকারের দুই শতাধিক চারাগাছ কেটে দিয়েছে। বিষয়টি নিয়ে এলাকায় উত্তেজনা বিরাজ করছে। হামলার ভয়ে জমিদাতার পরিবারের সদস্যরা গ্রামে ফিরতে পারছেন না বলে অভিযোগ। যে কোন সময় বড় ধরণের সহিংসতা ঘটে যেতে পারে বলে আশঙ্কা জনসাধারণের।
মাদরাসার বর্তমান সভাপতি মাওলানা ইসমাইল হোসেন জানান, পিতা মরহুম আলহাজ¦ মোন্তাজ মুন্সির ইচ্ছে পুরণ করতে ২০০৮ সালের দিকে গরীবপুরে পাঁচ শতক জমির ওপর জান্নাতুল উলুম হাফিজিয়া মাদরাসা গড়ে তোলেন তারা কয়েকভাই। ওই সময় শিক্ষকের বেতনের কিছু অংশ এলাকাবাসী ও সিংহভাগ বহন করতেন ইসমাইল নিজেই। মাদরাসা পরিচালনার সার্বিক দায়িত্বে ছিলেন আবুল কালাম নামে এক ব্যক্তি। এভাবে চলতে চলতে একসময় তারা বিভিন্ন লোকের কাছে সহযোগিতা চেয়ে হাফিজিয়া মাদরাসাটির ভবন পাকা করেন। কিন্তু শিক্ষকের বেতন দেওয়াকে কেন্দ্র করে এলাকাবাসীর অপারগতায় বিভিন্ন সময়ে মাদরাসা বন্ধ হয়ে যায়। একপর্যায়ে পিতার স্বপ্নকে টিকিয়ে রাখতে নিজেই সভাপতির দায়িত্ব নিয়ে মাদরাসা পরিচালনা শুরু করেন তিনি।
মাওলানা ইসমাইল আরও জানান, মূলত মাদরাসায় পাঁচ শতক জমি দেওয়ার কথা থাকলেও মাদরাসার আশপাশ জুড়ে তাদের ৮৩ শতক জমি রয়েছে। যা বিভিন্নভাবে মাদরাসার কাছে ব্যবহৃত হয়ে আসছে। মায়ের ইচ্ছে অনুযায়ী হাফিজিয়া মাদরাসা লাগোয়া শামসুল উলুম নামে একটি মহিলা মাদরাসা গড়েন তারা।
ইসমাইল দাবি করেন, মাদরাসার দায়িত্ব নিজে নেওয়ায় ও মহিলা মাদরাসা করায় পূর্বের পরিচালক আবুল কালামের সাথে বিরোধ শুরু হয়। আগে সব দায়িত্ব আবুল কালামের কাছে ছিল। আমার ভাই ইউসুফ আলী প্রবাসে থাকা অবস্থায় কালামের কাছে মাদরাসার জন্য অনেক টাকা দেন। সেই টাকা দিয়ে কালাম ইচ্ছেমত মাদরাসা চালাত। আমরা কখনও হিসেব চাইনি। এখন আমি দায়িত্ব নেওয়ায় কালামের গাত্রদাহ্য হচ্ছে। তাই সে এলাকাবাসীকে ভুল বুঝিয়ে আমার পিছনে লাগিয়ে দিচ্ছে। এরই সূত্রধরে একটি চক্র গত সোমবার রাতে মাদরাসা চত্বরের দুই শতাধিক চারা গাছ কেটে দেয়। এখন তারা জোর করে আমার কাছ থেকে মাদরাসার নামে দশ শতক জমি লিখে নিতে চাচ্ছে। জমি নিয়ে তারাই মাদরাসা চালাবে। আমাকে ঢুকতে দেবে না। আমি রাজি হচ্ছিনে বলে আমাকে মারপিট করতে তারা উদ্ধত হচ্ছে।
এদিকে আবুল কালামসহ স্থানীয়রা বলছেন, মাদরাসা করার সময় আমরা এলাকাবাসী সহযোগিতা করেছি। বিভিন্ন ইটভাটা মালিকদের কাছ থেকে ইট চেয়ে এনে মাদরাসার ভবন করেছি। অনেক ইট থেকে গিয়েছিল। সেই ব্যাপারে কারও কোন পরামর্শ না নিয়ে ইসমাইল তার মায়ের নামে মহিলা মাদরাসা খুলেছে। মাদরাসার নামে তারা অনেক টাকা আদায় করছে। আমরা হিসেব চাইলে দিচ্ছে না। তারা এখনও মাদরাসার নামে জমি লিখে দেয়নি। মূলত, মাদরাসা করে ব্যবসা খুলে বসেছে ইসমাইল।
এলাকাবাসীর দাবি, প্রতিশ্র“তি অনুযায়ী মাদরাসার ১০ শতক জমি ইসমাইলরা দিয়ে দিক। আমরা তাদের সাথে নিয়ে মাদরাসা পরিচালনা করতে চাই।
এতকিছু হলেও বিষয়টি এখনও থানা পুলিশ পর্যন্ত গড়ায়নি বলে জানান মাওলানা ইসমাইল।
স্থানীয় খেদাপাড়া ইউনিয়ন আওয়ামী লীগের যুগ্ম আহবায়ক আব্দুল আলিম জিন্নাহ বলেন, মাদরাসা নিয়ে জমি দাতার পরিবারের সাথে এলাকাবাসীর বিরোধ চরমে। উপজেলা নির্বাহী কর্মকর্তা বা পুলিশের সহযোগিতায় আমরা বিষয়টি নিরসনের দ্রুত চেষ্টা চালাচ্ছি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here