মহামতি কার্ল মার্কস এর দ্বি-শততম জন্মবার্ষিকী যশোরে পালিত

0
537

বিশেষ প্রতিনিধি : মহামতি কার্ল মার্কস-এর দ্বি-শততম জন্মবার্ষিকী উপলক্ষ্যে বৃহস্পতিবার বিকেলে আয়োজিত এক আলোচনা সভায় বক্তারা বলেন, মার্কসবাদ অভ্রান্ত, সমাজতন্ত্র, সাম্যবাদ অপ্রতিরোধ্য, অজেয় এবং অবশ্যমভাবী। প্রেসক্লাব যশোর এ ওয়ার্কার্স পার্টি যশোর জেলা শাখা আয়োজিত সমসাময়িক প্রেক্ষিতে কার্ল মার্কস শীর্ষক আলোচনা সভায় সভাপতিত্ব করেন জেলা ওয়ার্কার্স পার্টির সভাপতি ও পলিট ব্যুরো সদস্য ইকবাল কবির জাহিদ।
আলোচনা বক্তারা বলেন, কার্ল মার্কস যে তত্ত্ব এবং ব্যখ্যা হাজির করেন তার কোনটাই মিথ্যা প্রমানিত হয়নি। পুঁজিবাদে মন্দা সংকট, শ্রমিক শোষণ, শ্রেণী সংগ্রাম যুদ্ধ সবই চলছে। শ্রমিকশ্রেণীর নেতৃত্বে বিপ্লবের মাধ্যমে। সমাজতন্ত্র সাম্যবাদ প্রতিষ্ঠার মাধ্যমেই তার অবসান সম্ভব। সোভিয়েট ইউনিয়ন সহ বিভিন্ন দেশে সমাজতন্ত্রের বিপর্যয়কে সাময়িক হিসাবে অভিহিত করে বক্তারা বলেন, বুর্জোয়ায়ক বিপ্লবও বহুবার পিছে হঠেছে। একটি পর্যায়ে বুর্জেয়া রাজনীতি ও বুর্জেয়া অর্থনীতি বিস্তৃতি লাভ করেছে। কিন্তু এখন পুজিবাদ ক্ষয়ের যুগ, সমাজতন্ত্রের উত্থানের যুগ। সারা পৃথিবীতে আরো বৃহত্তর বিজয় নিয়ে সমাজতান্ত্রিক আন্দোলনের উত্থান ঘটবে।বক্তারা বলেন, মার্কসকে এবং মার্কসবাদকে মুছে ফেলা যাবে না। কারণ তা সদা বিকাশমান সামাজিক বিজ্ঞান।
আলোচনা সভায় সভাপতিত্ব করেন জেলা ওয়ার্কার্স পার্টির সভাপতি ও পলিটবুরো সদস্য কমরেড ইকবাল কবির জাহিদ। অন্যান্যের মধ্যে আলোচনা করেন অধ্যক্ষ পাভেল চৌধুরী, কমরেড অনিল বিশ্বাস, কমরেড জাকির হোসেন হবি, কমরেড হারুন অর রশিদ, কমরেড জিল্লুর রহমান ভিটু ও মোস্তাফিজুর রহমান কাবুল। অনুষ্ঠানটি পরিচালনা করেন কমরেড ইউনুস তালুকদার।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here