মুজিবনগর সরকারের ইনফরমার সেজে চাকুরি নেওয়া সেই কাষ্টমস কর্মকর্তাকে দুদকের তলব

0
433

সাকিরুল কবীর রিটন : এবার মুজিবনগর সরকারের ইনফরমার হিসেবে ভ’য়া কাগজপত্রে চাকুরি নেওয়া সেই কাষ্টমস কর্মকর্তাকে তার জ্ঞাত আয় বর্হিভ’ত সম্পদের হিসাব দিতে তলব করেছে দূর্নীতি দমন কমিশন (দুদক)। নড়াইল জেলার লোহাগড়া উপজেলার সরল গ্রামের মৃত চান শিকদারের ছেলে সাবেক কাষ্টমস কর্মকর্তা শিকদার খায়রুজ্জামান শান্তি কে ০০.০১.০০০০.৫০২.০১.০১৮.১৯-১২৩৩৬ নং স্মারকে ৩১ মার্চ দূর্নীতি দমন কমিশনের প্রধান কার্যালয় থেকে নোটিশটি পাঠানো হয়। ২৮ মার্চ তারিখে দুদকের উপ-পরিচালক (বিঃ অনুঃ ও তদন্ত-২) আশীষ কুমার কুন্ডু স্বাক্ষরিত নোটিশে ১৯ এপ্রিল খায়রুজ্জামানকে স্বশরীরে দুদকে হাজির হয়ে তার জ্ঞাত আয় বর্হিভ’ত সম্পদের হিসাব দিতে বলা হয়েছে।
উল্লেখ্য যে,১৯ জুলাই ১৯৯৮ খ্রীঃ তারিখে দৈনিক জনকন্ঠ সংবাদপত্রে যশোরের প্রতিথযশা সাংবাদিক মরহুম শামসুর রহমানের“মুজিবনগর সরকারের নাম ভাঙ্গিয়ে চাকুরি” শিরনামে একটি অনুসন্ধানি প্রতিবেদন প্রকাশিত হয়। স্বাধীনতা পরবর্তী একটি সিন্ডিকেট কিভাবে ভ’য়া মুক্তিযোদ্ধা ও মুজিবনগর সরকারের কর্মচারি বা ইনফরমার বানিয়ে বিভিন্ন মানুষকে চাকুরি দিয়ে মোটা অংকের টাকা হাতিয়ে নিচ্ছেন তারই কিছু প্রমানভিত্তিক প্রতিবেদন প্রকাশ করেন মরহুম সাংবাদিক শামসুর রহমান । প্রতিবেদনে সেসময়কার চট্রগ্রামের কমিশনার অব ট্যাক্সেস অফিসের সহকারি কমিশনার খায়রুজ্জামানের নাম আসে। যিনি মুজিবনগর সরকারের ইনফরমার হিসেবে ভ’য়া কাগজপত্রের মাধ্যমে চাকুরি পেয়েছিলেন। খায়রুজ্জামান ১৯৭১ সালে স্বাধীনতা যুদ্ধের সময় এসএসসি পরীক্ষার্থী ছিলেন। ১৯৭২ সালে তিনি এসএসসি পাস করেন। যুদ্ধকালিন সময়ে তিনি চাল-আটার ব্যবসা করতেন। মুক্তিযুদ্ধে তিনি দেশের অভ্যন্তরে থেকে সহযোগিতা করেছেন এমন কোন তথ্য প্রমান ছিল না। মুজিবনগর সরকারের কর্মচারি হিসেবে চকিুরি পাওয়া খায়রুজ্জামানের ছিল মুজিব বাহিনীর একজন মহাকুমা কমান্ডারের স্বাক্ষরিত ”ইনফরমার” হিসেবে একটি প্রত্যয়নপত্র। তার ব্যাপারে সেসময়কার নড়াইল জেলা মুক্তিযোদ্ধা কমান্ডার আব্দুল হাই বিশ্বাস বলেছিলেন,“মুক্তিযোদ্ধাদের তালিকা পূর্নাঙ্গ করার যাচাই-বাছাই কাজ চলছে,কোন তালিকাতেই মুক্তিযোদ্ধা কিংবা সহযোগি হিসেবে তার (খায়রুজ্জামান) নাম নেই। এমনকি বিএনপি আমলে প্রস্তুত তালিকাতেও তার নাম নেই। জনকন্ঠকে তিনি আরও জানিয়েছিলেন,“আমরা জেনেছি সংস্থাপন মন্ত্রনালয়ের একজন কর্মকর্তা ছিলেন যার বাড়ি নড়াইলের লোহাগড়া থানার কিসমত গ্রামে।তিনি এ ধরনের ভ’য়া সার্টিফিকেট বা কাগজপত্র তৈরি করে অনেককে মুক্তিযোদ্ধা হিসেবে চাকরি পেতে সাহায্য করেছেন। সেসময় বৃহত্তর যশোর জেলার মুজিব বাহিনীর উপ প্রধান ছিলেন জাসদের সেসময়কার কেন্দ্রীয় নেতা রবিউল আলম। তিনি বলেছিলেন,“দেশের অভ্যন্তরে প্রশিক্ষন নিয়ে প্রবেশের পর আমরা বহু যুবককে সশস্ত্র প্রশিক্ষন দিয়ে যুদ্ধ ছাড়াও নানান কাজে( গোয়েন্দা বৃত্তি) লাগিয়েছি। এদের ইনফরমার হিসেবে নয় সহযোগী মুক্তিযোদ্ধা হিসেবে অনেক ক্ষেত্রে সার্টিফিকেট দেওয়া হয়েছে।অঅর মুজিবনগর সরকারের ইনফরমার নিয়োগের দায়িত্ব আমাদের উপর অর্পিত ছিল না। তাই কেউ এ ধরনের প্রত্যয়ন পেয়ে যদি মুজিবনগর সরকারের কর্মচারি হিসেবে চাকরি পান,সেটা বৈধ হবে না।” যারা আশি কিংবা চলতি (তৎকালিন) দশকের প্রথম দিকে এভাবে চাকরি পেয়ছেন,তাদের বিষয়টি তদন্ত করতে সেসময় মুক্তিযোদ্ধারা দাবী করেছিলেন। কারন এর সঙ্গে প্রকৃত মুক্তিযোদ্ধাদের মূল্যায়নের প্রশ্নটিও যুক্ত।
উল্লেখ্য , এই শিকদার খায়রুজ্জামান শান্তির নামে যশোর সহ দেশের বিভিন্ন ব্যাংকে ৪কোটি টাকার বেশি এফডিআর সহ নামে বেনামে জমি রয়েছে। দুদকে এই অভিযোগ তদন্ত চলছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here