মৃত্যুভয়ও থামাতে পারেনি যাদেরকে

0
756

জিয়াউর রহমান রিন্টু : সারাদেশে করোনাভাইরাসের প্রতিরোধে এবং জনগণকে সচেতন করতে সর্ব প্রকার চেষ্টা চালিয়ে যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ যুদ্ধে অংশগ্রহন করেছেন দেশের সকল শ্রেনী পেশার মানুষ। যে যার সাধ্যমতো মানবকল্যানে কাজ করে চলেছেন। সাহায্য সহযোগিতার পাশাপাশি নিজের প্রানের মায়াকে ত্যাগ করে রাস্তায় নেমে স্বেচ্ছাসেবকের কাজ করে চলেছেন। সরকারি কর্মকর্তাদের পাশাপাশি নিরলসভাবে কাজ করে চলেছেন কিছু স্থানীয় জনপ্রতিনিধি ও কিছু রাজনৈতিক নেতারাও। প্রায় অনেক ক্ষেত্রে স্থানীয় জনপ্রতিনিধি ছাড়া চোখে পড়েনি সংসদ সদস্য থেকে মন্ত্রীদেরকেও।
যশোর জেলার পুলিশ সুপার আশরাফ হোসেনের (পিপিএম) রাতের আধারে দুঃস্থ মানুষের বাড়িতে গিয়ে খাবার পৌছে দেওয়ার ছবি যেমন ঘুরেফিরছে ফেসবুকে,ঠিক তেমনি জেলার চৌগাছা উপজেলাতে মানুষকে সচেতন করতে,সামাজিক দূরত্ব বজায় রাখতে এবং করোনা প্রতিরোধে সচেতনতা গড়ে তুলতে প্রথম থেকেই নিরলসভাবে কাজ করে চলেছেন চৌগাছা উপজেলা নির্বাহী কর্মকর্তা জাহিদুল ইসলাম। তার সাথে সার্বক্ষনিক কাধে কাধ মিলিয়ে কাজ করছেন সহকারী কমিশনার (ভূমি) নারায়ন চন্দ্র পাল। সরকারি সকল নির্দেশনা পালনে এবং সাধারণ মানুষকে করোনার ছোবল থেকে বাচাতে রাতদিন কাজ করছেন তারা। নিজেদের নিরাপত্তায় করোনা ভাইরাস প্রতিরোধক পোষাক না শুধু মাস্ক মুখে দিয়েই চালিয়েযাচ্ছেন তাদের কর্মকান্ড। নন্দিত হলেও এখনোও বিতর্কিত হননি এই কর্মকর্তারা।
উপজেলাতে রাজনৈতিক দলগুলোর মধ্যে একমাত্র ছাত্রলীগই প্রথম থেকে রাস্তায় নেমে মানুষের মধ্যে সচেতনতা তৈরি করতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। প্রচার প্রচারনা ও সচেতনাতা তৈরি করতে ৬০ জনকে স্যাভলন সাবান,৪০ জনকে ডেটল হ্যান্ড ওয়াস এবং ৪০০ জনকে মাস্ক বিতরন করেছে ছাত্রলীগের নেতৃবৃন্দ। এছাড়াও উপজেলাতে কর্মজীবি মহিলাদের বাড়িতে রাখতে লুডু খেলার উপকরন বিলি করেছেন ছাত্রলীগের নেতৃবৃন্দ। উপজেলা ছাত্রলীগের সভাপতি ইব্রাহিম হোসাইন,সম্পাদক শফিকুজ্জামান রাজুসহ উপজেলা ছাত্রলীগ ও সকল ইউনিট ছাত্রলীগের নেতুবৃন্দ যেনো মানবতার ফেরিওয়ালা। নিজেদের আর্থিক সামর্থের মধ্যে সাধ্যমতো অসহায় জনগনকে সাহায্য করেও এখনও স্বেচ্ছাসেবক হিসেবে মানব কল্যানে ছুটে চলেছেন।
জনপ্রতিনিধি হিসেবে উপজেলা পরিষদের চেয়ারম্যান অধ্যক্ষ ড. মোস্তানিছুর রহমান,পৌর মেয়র নুর উদ্দিন আল মামুন হিমেল,চৌগাছা সদর ইউনিয়নের চেয়ারম্যান রফিকুল ইসলাম,পৌর কাউন্সিলর শাহিনুর রহমান শাহিন সর্বদা কাজ করে চলেছেন। পৌর এলাকার সর্বত্র কঠোর নজরদারিতে রেখেছেন মেয়র। পৌরবাসিদের মধ্যে দুস্থ্য অসহায় নাগরিকদের জন্য রেখেছেন খাদ্য সাহায্য। তেমনি দৃষ্টান্ত কাজ করে চলেছেন চৌগাছা উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও ১ নং ফুলসারা ইউনিয়নের চেয়ারম্যান মেহেদী মাসুদ চৌধুরী। জনসচেতনতা তৈরি করতে মাঠে নেমেছেন উপজেলা আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা এসএম হাবিবুর রহমান। এ বয়সেও তিনি হাতে মাস্ক নিয়ে সাধারন জনগনকে পরিয়ে করোনা ভাইরাসের ব্যপকতা বুঝিয়ে সচেতন করতে চেষ্টা করেছেন। উপজেলতে ব্যবসায়িদের মধ্যে হাসিব ইলেকট্রনিক্সের স্বত্তাধিকারি হাসিব তার “ব্লাড ডোনেট ক্লাব” এর সকল সদস্যকে নিয়ে করোনা প্রতিরোধে উপজেলার পৌর শহরে ও বাজারের অলিতে গলিতে জীবানুনাশক ছিটিয়েছেন। সাংবাদিক আব্দুল্লাহ আল মামুন তার নিজ গ্রাম থেকে সকল তরুনদেরকে সাথে নিয়ে সিংহঝুলি ইউনিয়নব্যাপি জীবানুনাশক ছিটাতে শুরু করেছেন। উপজেলা আওয়ামীলীগের সম্পাদক মন্ডলীর সদস্য ও সাবেক ছাত্র নেতা অমিতকুমার বসুকেও মানুষের মাঝে হ্যান্ড স্যানিটাইজার বিলাতে দেখা গেছে। কেউ কেউ নিজ অর্থায়নে গরীবের মাঝে খাদ্যদ্রব্য বিলিয়ে যাচ্ছেন।
সর্বত্র জনকল্যানে কাজ করতে নিজেদের জীবনের মায়াকে ত্যাগ করে নিরলশ পরিশ্রম করে যাওয়া এই সকল মানবতার যোদ্ধাদের নিরাপত্তায় সৃষ্টিকর্তার কাছে প্রার্থনা করছে উপজেলাবাসী।