ম্যাগপাই নিউজ পরিবারের পক্ষ থেকে সবাইকে ঈদের শুভেচ্ছা।

0
509

ডি এইচ দিলসান : সকলকে ঈদ মোবারক। আজকের রাত পোহালেই কাল ২ সেপ্টেম্বর, ১০ জিলহজ উদ্যাপিত হতে যাচ্ছে মুসলিম উম্মাহর জন্য সর্ববৃহৎ ধর্মীয় উৎসব ইদুল আজহা। ইসলাম ধর্মীয় অনুযায়ী মহান আল্লাহর প্রতি অশেষ আনুগত্য এবং তারই রাহে সর্বোচ্চ আত্মত্যাগের ঐতিহাসিক ঘটনার স্মরণে মুসলিম বিশ্বে ঈদুল আজহা উদ্যাপিত হয়ে আসছে। হযরত ইবরাহিম (আ.) এর আত্মত্যাগ ও অনুপম আদর্শের প্রতীকী নিদর্শন হিসেবে প্রতি বছর পশু কোরবানি দিয়ে থাকে যার যার সামর্থ্য অনুযায়ী সারা বিশ্বের মুসলমানরা। যারা কোরবানি দিবেন বলে মনস্থির করেছেন তাদের অধিকাংশেরই ইতোমধ্যে পশু কেনার পাশাপাশি অন্যান্য প্রস্তুতিও প্রায় শেষ করেছেন। এখন শুধু রাত কয়েক ঘণ্টার অপেক্ষা। তারপরই ঈদের জামাত শেষে পশু কোরবানি শুরু হবে পাড়া-মহল্লায়।

ঈদুল আজহায় ঈদুল ফিতরের মতো চাঁদ দেখার দোদুল্যমানতা নেই। আগেই নির্ধারিত থাকে ঈদের তারিখ। আরবি মাসের ১০ জিলহজ সারা বিশ্বেই ঈদুল আজহা উদ্যাপিত হয়। এ হিসেবে আজ শুক্রবার সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের দেশগুলোতে ঈদ উদ্যাপতি হবে। ১০ জিলহজ ঈদুল আজহা উদ্যাপিত হলেও পরের দুদিন অর্থাৎ ১১ ও ১২ জিলহজও পশু কোরবানির অনুমোদন রয়েছে।
এবারের ঈদুল আজহা এসেছে এমন এক সময় যখন দক্ষিণ এশিয়াজুড়েই বন্যা চলছে।

বাংলাদেশেও স্মারণকালের অন্যতম ভয়াবহ বন্যা হয়েছে। বন্যার পানি নামতে শুরু করলেও লাখ লাখ লোক বিপর্যস্তকর অবস্থায় রয়েছে। স্বাভাবিকভাবেই এই দুর্ভোগে অনেকেরই এই আনন্দ উদ্যাপন হয়ে উঠবে না। কাজেই আমাদের প্রত্যাশা থাকবে, যাদের সামর্থ্য আছে, যারা বিত্তশালী তাদের কোরবানির মাংস ওইসব বন্যাদুর্গতের মাঝে বন্টন করবেন। এতেই বরং তাদের কোরবানি মহান আল্লাহর সন্তুষ্টি অর্জনে সহায়ক হতে পারে। দেশের এই দুর্দিনে যদি কোরবানির মাংস গরিব, অসহায় ও দুর্গতদের সাহায্যে বিতরণ না করি তাহলে আমরা আল্লাহর কাছে নিতান্ত স্বার্থপর হিসেবেই গণ্য হব। ফলে এই স্বার্থপরতায় ক্লিষ্ট কোরবানি মহান আল্লাহ্র সন্তুষ্টি অর্জনে সহায়ক নাও হতে পারে। কেননা মহান আল্লাহ রাব্বুল আলামিন ঘোষণা করেছেন, ‘কোরবানির পশুর গোশত বা রক্ত কিছুই তাঁর কাছে পৌঁছায় না, পৌঁছে কোরবানিদাতার পরহেজগারি ও সদিচ্ছা- মহান প্রতিপালকের প্রতি বান্দার আনুগত্য।’ যে পবিত্র ঘটনাকে স্মরণ করে প্রতি বছর ঈদুল আজহা উদ্যাপিত হয়, এর সূচনা আজ থেকে সাড়ে চার হাজার বছর আগে। হযরত ইব্রাহিম (আ.) স্বপ্নে মহান আল্লাহপাকের পক্ষ থেকে তাঁর একমাত্র ছেলে হযরত ইসমাইল (আ.)কে কোরবানি দেওয়ার আদেশ দানের মধ্য দিয়ে। আল্লাহর সন্তুষ্টি লাভের আশায় হযরত ইব্রাহিম (আ.) তাঁর একমাত্র ছেলে হযরত ইসমাইল (আ.)কে কোরবানি দেওয়ার উদ্দেশে সব প্রস্তুতি সম্পন্ন করেন। কিন্তু পরম করুণাময়ের কৃপায় হযরত ইসমাইল (আ.) এর পরিবর্তে একটি দুম্বা কোরবানি হয়ে যায়। সেই থেকে প্রতিবছর আরবি জিলহজ মাসের ১০ তারিখ আল্লাহপাকের অশেষ অনুগ্রহ লাভের আশায় পশু কোরবানি দিয়ে আসছে মুসলমান সম্প্রদায়। কাজেই যেহেতু কোরবানি মহান আল্লাহপাকের অনুগ্রহ লাভের আশাতেই হয়ে থাকে, কাজেই যারা কোরবানি দেবেন তাদের কোরবানির গোশত বন্যাদুর্গতদের মাঝে বিতরণ করে আল্লার সেই অশেষ অনুগ্রহ লাভ করবেন, এটাই আমরা প্রত্যাশা করি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here