যথাযোগ্য ধর্মীয় মর্যাদায় যশোরে পালিত হলো পবিত্র শবেবরাত

0
469

ডি এইচ দিলসান : সব বিভ্রান্তি অপপ্রচার প্রত্যাখান ইসলামের সহিহ ধারায় শামিল হয়ে সারা বিশ্বের ন্যায় যশোরের মুসলমানরা পবিত্র শবে বরাত উপলক্ষে গত রোববার দিবাগত সারারাত জাগ্রত থেকে যথাযথ গুরুত্ব ও মর্যাদার এবাদত বন্দেগীতে মশগুল ছিলেন। আল্লার দরবারে ইবাদত-বন্দেগি ও যথাযোগ্য ধর্মীয় মর্যাদায় সারা দেশে ন্যায় যশোরে পালিত হলো পবিত্র শবেবরাত।
মুসুল্লীগণ এবাদ বন্দেগীর মাধ্যমে মহান আল্লাহর ক্ষমা প্রাপ্তির আশায় যশোরের প্রত্যেকটি মসজিদসহ কারবালা মসজিদে নফল নামাজ, কালামে পাক থেকে তেলাওয়াত, মাজার-কবরস্থান জিয়ারত, জিকির-আজকার ওয়াজ ও মিলাদ মাহফিল এবং আখেরি মোনাজাতের মাধ্যমে আলাহ তা’য়ালার সন্তুষ্টি কামনায় শবে বরাত অতিবাহিত হয়েছে। দেশের সমৃদ্ধি ও মুসলিম উম্মাহর সুখ, শান্তি ও সমৃদ্ধি কামনা করে মসজিদে মসজিদে বিশেষ মোনাজাতও করা হয়।
সরজমিনে দেখা গেছে, রাত বাড়ার সাথে সাথে কারবালায় মানুষের উপচে পড়া ভিড় লক্ষ করা যায়। মানুষ দলে দলে গিয়ে নিজেদের আত্মীয় স্বজনদের কবর জিয়ারত এবং দান করতে থাকে। উল্লেখ্য কারবালা এলাকায় সবে বরাত উপলক্ষে হাজার হাজার ভিক্ষুকের সমাগম ঘটে। মানুষ কবর জিয়ারত সেরে নফল নামাজ পড়ে এই সব ভিক্ষুকদের দান করে ঘরে ফেরে। এর পর ফজর পর্যন্ত বিভিন্ন মসজিদে চলে ইবাদৎ বন্দেগি। ফজর নামাজের পরে সকল কৃতকর্মের ক্ষমা চেয়ে ও দেশের সমৃদ্ধি কামনা করে মসজিদে মসজিদে আল্লাহর দরবারে বিশেষ মোনাজাত করে শেষ হয় শবে বরাতের আনুষ্ঠানিকতা।
এদিকে গ্রাম-শহর সর্বত্র আখেরি মোনাজাতে ইসলাম, বিশ্ব মুসলিম ও বাংলাদেশের হেফাজত, বিশ্বশান্তি প্রতিষ্ঠা সব মুমিন মুসলমান ও তওবাকারী মুসলমানদের গুনাহ মাফ, রিজিক বৃদ্ধি, বালা-মুছিবত থেকে মুক্তি এবং পিতা-মাতা, সন্তান-সন্তুতি আত্মীয় স্বজনদের গুনাহ মাফের জন্য আল্লাহ রাব্বুল আলামীনের দরবারে চোখের পানি ঝরিয়ে আল্লাহ তা’য়ালার নিকট করুণ আকুতি জানানো হয়।
উল্লেখ্য হিজরি সালের শাবান মাসের ১৪ তারিখ দিবাগত রাতটি বিশ্ব মুসলিম উম্মাহ শবেবরাত বা সৌভাগ্যের রজনী হিসেবে পালন করে। মুসলিম সম্প্রদায়ের জন্য এ রাতটি ‘লাইলাতুল বরাত’ হিসেবে পরিচিত।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here