যবিপ্রবিতে নানা কর্মসূচিতে বঙ্গবন্ধুর ৯৮তম জন্মবার্ষিকী পালন বঙ্গবন্ধুর জীবন ও কর্ম থেকে শিক্ষা নিতে হবে: অধ্যাপক ড. আনোয়ার

0
540

বিশেষ প্রতিনিধি : শিশু-কিশোরদের মধ্যে চিত্রাঙ্কন প্রতিযোগিতা, কেককাটা, যশোর শহরস্থ এবং বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকে অবস্থিত বঙ্গবন্ধুর ম্যুরালে পুস্পস্তবক অর্পণের মাধ্যমে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৯৮তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস পালন করেছে যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (যবিপ্রবি)।
আজ শনিবার সকালে যবিপ্রবির উপাচার্য অধ্যাপক ড. মোঃ আনোয়ার হোসেন শোভাযাত্রাসহকারে যশোর শহরস্থ বঙ্গবন্ধুর ম্যুরালে বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে ফুল দিয়ে বঙ্গবন্ধুর জন্মবার্ষিকীর কর্মসূচি শুরু করেন। পরে সেখানে একে একে ফুল দিয়ে শ্রদ্ধা জানান, যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি, কর্মকর্তা সমিতি, কর্মচারী সমিতি, বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগ, প্রক্টরিয়াল বডি, মুক্তিযোদ্ধা সন্তান কমান্ডসহ বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন।
শহরের কর্মসূচি পালন শেষে বিশ্ববিদ্যালয়ের ক্যাফেটেরিয়ায় বঙ্গবন্ধুর শুভ জন্মদিন উপলক্ষে কেককাটা হয়। এতে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, কর্মকর্তা, কর্মচারী এবং শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন। পরে বঙ্গবন্ধু এবং স্বাধীনতা এই থিমের উপর শিশু-কিশোরদের চিত্রাঙ্কন প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। একইসঙ্গে বঙ্গবন্ধুর ‘কারাগারের রোজনামচা’ বই থেকে কুইজ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। এ সময় যবিপ্রবির উপাচার্য এবং উপস্থিত অন্যান্য শিক্ষক-কর্মকর্তারা ঘুরে ঘুরে চিত্রাঙ্কন এবং কুইজ প্রতিযোগিতা উপভোগ করেন।
পরে চিত্রাঙ্কন এবং কুইজ প্রতিযোগিতায় বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করেন এবং সংক্ষিপ্ত আলোচনায় অংশ নেন অধ্যাপক ড. মোঃ আনোয়ার হোসেন। জাতির পিতা বঙ্গবন্ধুর জীবন ও কর্ম থেকে শিক্ষা নেওয়ার আহ্বান জানিয়ে তিনি বলেন, ‘আমি বিশ্বাস করি, আগামী দিনে আমাদের সন্তানেরা বঙ্গবন্ধুর চর্চা করবে। তাঁর জীবন ও কর্ম থেকে শিক্ষা নেবে। বঙ্গবন্ধুর যদি জন্ম না হতো তাহলে এই দেশের কী হতো সেটা ভাবতে পারবে।’
ছাত্র পরামর্শ ও নির্দেশনা দপ্তরের পরিচালক ড. মোঃ মীর মোশাররফ হোসেনের সভাপতিত্বে পুরস্কার বিতরণী অনুষ্ঠানে আরও বক্তব্য দেন যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ বীর মুক্তিযোদ্ধা অধ্যাপক শেখ আবুল হোসেন, আমবটতলা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মহসিন আলী প্রমুখ। অনুষ্ঠান পরিচালনা করেন ছাত্র পরামর্শ ও নির্দেশনা দপ্তরের সহকারী পরিচালক এস এম সামিউল আলম।
দুপুরে ছাতিয়ানতলা-চুড়ামনকাটি মাধ্যমিক বিদ্যালয়ে বঙ্গবন্ধুর ৯৮তম জন্মবার্ষিকীর অনুষ্ঠানে যোগ দেন অধ্যাপক ড. মোঃ আনোয়ার হোসেন। সেখানে তিনি প্রশ্ন ফাঁসের কুফল সম্পর্কে বর্ণনা করেন। অধ্যাপক আনোয়ার শিক্ষার্থীদের উদ্দেশ্যে বলেন, ‘যদি জীবনের প্রথমে প্রশ্ন ফাঁসের পেছনে দৌঁড়াও, সেই প্রশ্ন কিনে পরীক্ষা দাও তাহলে জীবনের শুরুতেই নিজেকে ফাঁকি দিলে! জীবনের প্রথমেই অসত্যকে বরণ করলে! এভাবে হয়তো জিপিএ-৫ পাবে, কিন্তু মানুষ হতে পারবে না। জাতিকে সামনের দিকে নিয়ে যেতে পারবে না।
অনুষ্ঠানে আরও বক্তব্য দেন যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শহীদ মসিয়ূর রহমানের প্রভোস্ট ড. মোঃ ইকবাল কবীর জাহিদ, প্রধান প্রকৌশলী হেলাল উদ্দিন পাটোয়ারি প্রমুখ। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বিদ্যালয়ের কার্যানির্বাহী কমিটির সভাপতি ও ৭ নম্বর চুড়ামনকাটি ইউনিয়নের চেয়ারম্যান আবদুল মান্নান মুন্না এবং পরিচালনা করেন বিদ্যালয়ের প্রধান শিক্ষক ফজলুর রহমান।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here