যশোরের এক কৃষক হত্যা মামলায় আদালতের জবানবন্দি আসামীর নাম বাদ দিয়ে চার্জ দাখিল বাদীর নারাজিতে পুনঃতদন্ত দিয়েছেন পিবিআইবিকে

0
212

বিশেষ প্রতিনিধি : যশোর সদর উপজেলার কচুয়া মধ্যপাড়ার বাসিন্দা কৃষক শাহ আলম সাইলাম হত্যা মামলা পুন:তদন্তের জন্য পিবিআইকে আদেশ দিয়েছেন আদালত। অনৈতিক সুবিধা গ্রহন পূর্বক ১৬৪ ধারার অভিযুক্ত আসামি চঞ্চলকে বাদ দিয়ে ও বাদীকে অবহিত না করে চার্জশিট দাখিল করায় বাদীর আদালতে দায়ের করা নারাজী আবেদনের প্রেক্ষিতে বৃহস্পতিবার যশোর জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট মঞ্জুরুল ইসলাম পুনঃ তদন্ত করে পিআইবিকে চার্জশীট দালিখের আদেশ দেন।
নিহত কৃষকের পরিবারের নারাজী আবেদনের প্রেক্ষিতে জানা গেছে, শাহআলম ওরফে সাইলাম হত্যা মামলায় ইতিপূর্বে আটক আসামি তপু হোসেন আদালতে জবানবন্দি দিয়েছেন। জবানবন্দিতে তপুসহ ৬জনের জড়িত থাকার কথা স্বীকার করা হয়। একই সাথে হত্যার রহস্য প্রকাশ এবং ওই ৬ জনের নামও প্রকাশ করেন। মামলার তদন্ত কর্মকর্তা কোতোয়ালি মডেল থানার এসআই পলাশ বিশ্বাস বাদীকে অবহিত না করে অনৈতিক সুবিধা নিয়ে ৬জনের মধ্যে চঞ্চল হোসেন নামে ১৬৪ ধারার আসামীকে বাদ দিয়ে অব্যাহতির আবেদন করেন আদালতে। চঞ্চল হোসেন হামিদপুর বিশ্বাসপাড়ার আজহার বিশ্বাসের ছেলে । ফলে ন্যায় বিচার পাওয়া থেকে বঞ্চিত হওয়ার আশংকায় বাদী ও তার পরিবার আদালতের স্মরনাপন্ন হন। সে কারণে তদন্ত ফলাফলের বিরুদ্ধে আদালতে নারাজী আবেদন করা হয়। বৃহস্পতিবার নারাজী আবেদনের শুনানীতে বিচারক মামলাটি পুনঃ তদন্তের জন্য পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশন (পিবিআই) যশোরকে আদেশ দিয়েছেন।
নিহত শাহআলম ওরফে সাইলাম ওই গ্রামের আলহাজ মোতাসিন খলিফার ছেলে । কৃষি কাজ করেই সংসার পরিচালনা করতেন। গত বছর ২০১৯ সালের ২২ সেপ্টেম্বর রাতে শাহ আলম ওরফে সাইলাম এবং একই গ্রামের জিল্লুর রহমান হামিদপুর-কচুয়ার পাগলার বিলে ধানের জমিতে মেশিন দিয়ে পানিয়ে দিতে যান। ২৩ সেপ্টেম্বর রাতে পানি দেয়া শেষে তারা দুইজন বাড়ির উদ্দেশ্যে রওনা হন। কিন্তু মাঠের মধ্যে হামিদপুর গ্রামের আসাদের ছেলে আরমানদের মাছের ঘেরের পাড়ের উপর দিয়ে আসার পথে আরমান হোসেন তার ভাই এবিএম জাফরি, সাইফুল ইসলাম সাইফার, চঞ্চল হোসেন, তপু হোসেন ও তার পিতা ওলিয়ার রহমান পিটিয়ে কৃষক শাহআলম ওরফে সাইলামকে হত্যা করে। এঘটনায় সাইলামের পিতা মোতাসিন খলিফা বাদী হয়ে পরদিন কোতোয়ালি মডেল থানায় আরমানের নাম উল্লেখসহ অজ্ঞানামা আরো ৫ জনের বিরুদ্ধে মামলা করেন।
তদন্ত কর্মকর্তা এসআই পলাশ বিশ্বাস তপু হোসেন নামে হামিদপুর আল-হেরা ডিগ্রি কলেজের অনার্স প্রথম বর্ষের ছাত্রকে আটকের পর আদালতে সোপর্দ করেন। তপু হোসেন সাইলাম হত্যার সাথে জড়িত থাকার কথা স্বীকার করে আদালতে স্বেচ্ছায় ১৬৪ ধারার জবানবন্দি দেন। পাশাপাশি হত্যার কারণ ও হত্যাকা-ে জড়িত অন্যদের নামও প্রকাশ করেন। এরপরও মামলার তদন্তকারী কর্মকর্তা এসআই পলাশ বিশ^াস হত্যাকান্ডে জড়িত তপু হোসেনকে বাদ দিয়ে চার্জশীট দেওয়া নিয়ে বাদী পক্ষের আইনজীবীসহ আদালতের অন্যান্যদের মধ্যে নানা প্রতিক্রিয়া সৃষ্টি হয়। গত মাসে যশোরের পুলিশ সুপার মোঃ আশরাফ হোসেন যোগদান করে সাংবাদিকদের সাথে মত বিনিময় সভায় পুলিশের তদন্ত কার্যক্রম সঠিক করার প্রত্যয় ব্যক্ত করেছিলেন। তাহলে এ ধরনের কর্মকান্ড তিনি কিভাবে দেখবেন?