যশোরের রাজনীতিবীদদের চোখে তরিকুল ইসলামের চির বিদায়

0
542

নিজস্ব প্রতিবেদক : সাবেক মন্ত্রী তরিকুল ইসলামের। বর্ণাঢ্য এ রাজনীতিকের মৃত্যুতে তার বাল্য বন্ধু আর এক সাবেক মন্ত্রী খালেদুর রহমান টিটো এক শোকবার্তায় বলেছেন, যশোরের মানুষ কী হারালো তা পরে বুঝবে। সময়ের সাথে সাথে মানুষ তার অভাব অনুভব করবে। রাজনীতিতে দ্বিধাদ্বন্দ্ব, প্রতিদ্বন্দ্বিতাতো থাকবেই। মানুষ হিসেবে, বন্ধু হিসেবে তার মর্যাদা আমার কাছে ছিল। তিনি তাঁর শোকাহত পরিবারের প্রতি সমবেদনা প্রকাশ করেন।
জেলা আওয়ামী লীগের সভাপতি শহীদুল ইসলাম মিলন বলেছেন, তরিকুল ইসলাম যশোরবাসীর কাছে একজন প্রিয় মানুষ ছিলেন। তার মৃত্যুতে আমরা সকলেই শোকাহত।
যশোর জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান শাহীন চাকলাদার তার মৃত্যুতে গভীর শোক প্রকাশ করে বলেছেন, আমাদের কামনা, আল্লাহ তাকে জান্নাতবাসী করুন।
যশোর জেলা আইনজীবী সমিতির সভাপতি মোঃ এসহক বলেছেন, তাঁর মৃত্যু সংবাদ আমাদের কাছে অবিশ্বাস্য ভূমিকম্পের মতো। দেশের এই সংকট ও ক্রান্তিলগ্নে তাঁর খুবই প্রয়োজন ছিল। তরিকুল ইসলামের মৃত্যুতে গণতান্ত্রিক আন্দোলনে অপূরণীয় ক্ষতি হলো। তিনি যশোরের উন্নয়নের যে অনবদ্য ভূমিকা রেখেছেন, তা মানুষ চিরদিন মনে রাখবে।
জাসদের কেন্দ্রিয় কমিটির কার্যকরী সভাপতি ও যশোর শাখার সভাপতি বীর মুক্তিযোদ্ধা অ্যাড. রবিউল আলম বলেছেন, রাজনীতিবিদ হিসেবে তরিকুল ইসলাম ছিলেন সাহসী পরমত সহিষ্ণু এবং ব্যক্তিগতভাবে অসম্প্রদায়িক চেতনার। এই বর্ষীয়ান রাজনীবিদ এদেশের গণতান্ত্রিক আন্দোলনে উল্লেখযোগ্য অবদান রেখেছেন। তিনি ছিলেন যশোরের গণমানুষের নেতা। আপাদমস্তক একজন রাজনৈতিক মানুষ তরিকুল ইসলাম। তার মৃত্যুতে দেশের তথা যশোরের রাজনীতিতে অপূরনীয় ক্ষতি হল।
যশোর ২৫০ শয্যা হাসপাতালের তত্ত্বাবধায়ক ডাঃ মোঃ আবুল কালাম আজাদ বলেছেন, তরিকুল ইসলামের মত একজন বিজ্ঞ রাজনীতিবিদের মৃত্যুতে যশোরবাসী উন্নয়নের কারিগরকে হারালো। দেশ হারালো একজন বর্ষীয়ান নেতাকে, যা কখনো পূরণ হবার নয়। এত তাড়াতাড়ি তিনি বিদায় নিবেন এ কথা ভাবতে পারিনি।
ডক্টরস এসোসিয়েশন অব বাংলাদেশ (ড্যাব) যশোর জেলা শাখার সভাপতি ও যশোর আদ-দ্বীন সকিনা মেডিকেল কলেজের সহযোগী অধ্যাপক সার্জারি বিভাগের প্রধান ডাঃ এস এম আবু আহসান (লাল্টু) বলেছেন, তরিকুল ইসলাম ছিলেন দেশপ্রেমিক নেতা। গণমানুষের সাথে ছিল নিবিড় সম্পর্ক। যশোরের উন্নয়নে তার তুলনা নেই। যশোর তথা দক্ষিণাঞ্চলের মানুষ তার অভাব পদে পদে অনুভব করবে। দেশ এক কিংবদন্তি রাজনীতিবিদকে হারালো যা পূরণ হবার নয়। ডাঃ এস এম আবু আহসান লাল্টু মরহুমের আত্মার মাগফিরাত কামনা ও শোকসন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জানান।
বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির পলিটব্যুরো সদস্য ও যশোর জেলা শাখার সভাপতি কমরেড ইকবাল কবির জাহিদ বলেছেন, তরিকুল ইসলাম ছিলেন বর্ষীয়ান রাজনীতিবিদ। রাজনীতিবিদ হিসেবে যশোরের গণমানুষের সাথে তার গভীর সম্পর্ক ছিল। যশোরের উন্নয়নে তাঁর ভূমিকা কোনভাবেই কারোর পক্ষে অস্বীকার করার সুযোগ নেই। ইকবাল কবির জাহিদ মরহুমের আত্মার শান্তি কামনা করেন।
বাংলাদেশ মেডিকেল এসোসিয়েশন (বিএম) যশোর জেলা শাখার সভাপতি ডাঃ এ কে এম কামরুল ইসলাম বলেছেন, জননেতা তরিকুল ইসলামের মৃত্যুতে এ দেশের যে ক্ষতি হয়েছে, বিশেষ করে দক্ষিণ-পশ্চিমাঞ্চলের যে ক্ষতি হল তা কখনো পূরণ হবার নয়। কারণ, নেতা হিসেবে তিনি দেশের রাজনৈতিক অঙ্গণে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছেন। বিশেষ করে যশোরের উন্নয়নে তরিকুল ইসলামের অভূতপূর্ব উন্নয়ন কখনো ভুলবার নয়। যশোর পৌরসভার মেয়র জহিরুল ইসলাম চাকলাদার রেন্টু বলেছেন, তরিকুল ইসলাম একজন বর্ষীয়ান রাজনীতিবিদ এবং আমাদের সকলের শ্রদ্ধাভাজন ব্যক্তি। তিনি পৌরসভার চেয়ারম্যান, এমপি, মন্ত্রী ছিলেন। আমরা তার আত্মার মাগফিরাত কামনা করছি।
যশোর জেলা জামায়াতের সাবেক আমীর মাওলানা আজীজুর রহমান তরিকুল ইসলামের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করে বলেছেন, গণতান্ত্রিক আন্দোলন ও জাতীয় সংকট উত্তরণে তিনি অনেক গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছেন। বর্তমানে সংকট উত্তরণে তার বড়ই প্রয়োজন ছিল। তিনি মরহুমের আত্মার শান্তির জন্যে মহান আল্লাহর কাছে দোয়া করেন।
জামায়াতের সাবেক জেলা আমীর ও তরিকুল ইসলামের ঘনিষ্ঠজন অধ্যাপক আবদুর রশিদ বলেছেন, তার মৃত্যুতে যশোরবাসী একজন যোগ্য অভিভাবককে হারালো। যা সহজে পূরণ হবার নয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here