যশোরে কথিত বন্দুক যুদ্ধে মাদক বিক্রেতা নিহতর পর অর্ধশতাধিক ব্যবসায়ী গা ঢাকা দিয়েছে

0
566

এম আর রকি : মাদক নির্মূলে সরকারের ঘোষনাকে জিরো টলারেন্স হিসেবে বাস্তবায়নে মাদক ব্যবসায়ীদের মধ্যে কথিত বন্দুক যুদ্ধের ঘটনা বৃদ্ধি পেয়েছে। ইতিমধ্যে যশোরের দু’টি উপজেলা এলাকায় কথিত বন্দুক যুদ্ধের ঘটনায় ৭ জন ছোট মাপের মাদক ব্যবসায়ী মৃত্যুর শিকার হয়েছে। বন্দুক যুদ্ধের আশংকায় মৃত্যুর হাত থেকে বাঁচার লক্ষ্যে যশোর শহর ও শহরতলী থেকে প্রায় অর্ধশতাধিক ছোটখাটো মাদক বিক্রেতারা গা ঢাকা দিয়েছে। আর মাদক মামলায় কারাগারে রয়েছেন তারা জামিন ধরতে তার আত্মীয়স্বজনদের নিষেধ করে দিয়েছেন। তবে মূল মাদক ও চোলাচালানী সিন্ডিকেটের সীমান্তবর্তী ব্যবসায়ীরা কেউ ধরা পড়েনি। তাদেরকে গ্রেফতার করলে বেরিয়ে আসবে সীমান্তবর্তী পুলিশের কোন কর্তার মদদে তারা মাদক ও চোরাচালান ওপার থেকে দেশের অভ্যন্তরে আনছে। আর এই দেশ থেকে পাচার করা হচ্ছে স্বর্ণসহ বিভিন্ন মালামাল। এ তথ্য সীমান্তবর্তী নির্ভরযোগ্য সূত্রের।
সংশ্লিষ্ট সূত্রগুলো জানিয়েছেন,সম্প্রতি সরকারের বিভিন্ন মন্ত্রী ও এমপি বিভিন্ন অনুষ্ঠানে সাংবাদিকদের প্রশ্নের জবাবে মাদকের ভয়াবহ থেকে রক্ষা করতে তাদের ভূমিকা জানতে চান। মিডিয়ার এ ধরনের প্রশেরœ জবাবে সরকারের উচ্চ পর্যায় থেকে মাদক নির্মূলে ঘোষনা আসে। সরকারের ঘোষনাকে বাস্তবায়নে পুলিশ বিভাগ মাদক নির্মূলে জিরোটলারেন্সে আনার পদক্ষেপ গ্রহন করে। ইতিমধ্যে যশোরে অভয়নগর ও যশোর কোতয়ালি মডেল থানার অর্ন্তগত দু’টি স্থানে মাদক বিক্রেতাদের মধ্যে আধিপত্য বিস্তারকে কেন্দ্র কথিত বন্দুক যুদ্ধের ঘটনা ঘটে। বন্দুক যুদ্ধে খুলনা বিভাগে দশ জেলায় এ পর্যন্ত নয়জন মাদক বিক্রেতা মৃত্যুর শিকান হন। বন্দুক যুদ্ধের ঘটনায় পুলিশ বাদি হয়ে থানা গুলিতে অজ্ঞাতনামা আসামী করে হত্যা,মাদক ও অস্ত্র আইনে মামলা রুজু করেছেন।
সীমান্তবর্তী সূত্রগুলো জানিয়েছেন,যশোরের সীমান্তবর্তী পুটখালী ঘাটের ভারতেও ওপারে গৌতম বাংলাদেশের বেনাপোল পোর্ট থানার অন্তর্গত পুটখালীর রমজানকে প্রতিনিধি হিসেবে দায়িত্ব দিয়েছেন। ভারত থেকে ফেনসিডিলসহ বিভিন্ন চোরাচালানীর চালান গৌতম রমজানের মাধ্যমে পাচার করে। গৌতমের দেওয়া ভারতীয় মাদক ও চোরাচালানী মালামাল পুটখালীর রমজান গ্রহন করে সীমান্তবর্তী ডিলার হিসেবে খ্যাত ছোট আঁচড়ার মিন্টু,বারোপোতার মুকুল,রেজা,শরি মেম্বর,শার্শার আশানুর,বালুন্ডর মুক্তার,কন্যাদহর আয়নাল চেয়ারম্যানের ভাই,মহিষা কুড়ের বাবলুসহ অর্ধশতাধিক মাদক ও চোরাচালানী সিন্ডিকেটের কাছে তুলে দেয়। এই সিন্ডিকের মাধ্যমে দেশের প্রায় সব ক’টি জেলায় মাদক ছড়িয়ে যায়। এদের মাধ্যমে এদেশ ধেকে স্বর্ণ,ইয়াবাসহ বিভিন্ন মালামাল পাচার হয়ে ভারতে চলে যায়।
নাম প্রকাশ না করার শর্তে সীমান্তবর্তী কয়েকজন বাসিন্দা জানান, সীমান্তবর্তী থানা গুলিতে কর্মরত পুলিশের কর্মকর্তার মদদে গৌতম তার প্রতিনিধি রমজানের মাধ্যমে এদেশে ভারত হতে ফেনসিডিলসহ মাদকের বড় বড় চালান ও চোলানীপন্য সামগ্রী আনছে। রমজানকে গ্রেফতার করলে দেশের যশোর জেলাকে মাদক নির্মূলে জিরোটলারেন্সে আনা সম্ভব। তার কারণ হিসেবে সীমান্তবর্তী সূত্রগুলো দাবি করেছেন,সীমান্তের ওপার থেকে মাদকের চালান দেশে প্রবেশ করতে না পারলে এদেশে মাদকে ছয়লাব হয়না। ভারতীয় নাগরিক গৌতম পুটখালীর রমজানকে রেখে ভারত হতে মাদকের বড় বড় চালান এদেশে ঢোকাচ্ছে। আর সেই চালান নিয়ে উল্লেখিত মাদক ব্যবসায়ীরা দেশের বিভিন্ন জেলা শহরে ছড়িয়ে দিচ্ছেন।সীমান্তবর্তী পুলিশের এক কর্তার সাথে মাদক ও ওই চোরাচালান সিন্ডিকেটের সাথে রয়েছে সখ্যতা। যার কারনে অবাধে তারা তাদের কারবার চালিয়ে যাচ্ছে। তাই সিন্ডিকেটের সক্রিয়দের বাইরে রেখে কিভাবে যশোর জেলাকে মাদক নির্মূলে জিরোটলারেন্সে আনা সম্ভব তা সীমান্তবর্তী সচেতন নাগরিক ও যশোরে কর্মরত পুলিশের উচ্চ পদস্ত কর্মকর্তাদের বোধগম্য নয়। সূত্রগুলো আরো জানিয়েছেন, সীমান্তবর্তী এলাকার পুলিশের এক কর্মকর্তাকে ক্লোজড করা হয়েছে। তাকে কি কারণে ক্লোজড করা হয়েছে সে ব্যাপারে সূত্রগুলো বিস্তারিত জানাতে পারেনি।#

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here