যশোরে কারাবন্দিদের কাছ থেকে ভ্যাট আদায়ে তৎপর কাস্টমস

0
773

নিজস্ব প্রতিবেদক॥ ভ্যাট আইন অনুযায়ী প্রতিটা ব্যবসা প্রতিষ্ঠান, দোকান, রেস্তোরার ভ্যাট দেয়ার বিধান রয়েছে। কোটি কোটি টাকা ভ্যাট ফাঁকি দিলেও সেদিকে নজর নেই সংশ্লিষ্টদের। কারাগারের চার দেয়ালের মাঝে আটক নিরীহ বন্দিদের ভাল রাখতে যখন সরকার তৎপরতা চালিয়ে যাচ্ছে, তখন যশোর কাস্টমস্ কর্তৃপক্ষ বন্দিদের থেকে ভ্যাট আদায়ের জন্য যশোর কেন্দ্রীয় কারাগার কর্তৃপক্ষের কাছে চিঠি দিয়েছেন। এই ঘটনায় তোলপাড় চলছে।
জানা গেছে, কারাগারে যে সব বন্দি থাকেন, তারা কারা অভ্যন্তরে অবস্থিত ক্যান্টিন থেকে খাবার কিনে খেতে পারেন। কারা সংস্কার আইনে দেশের সব কারাগারে এ রকম ক্যান্টিন রয়েছে। দীর্ঘদিন ধরে এটি চলে আসছে। কিন্তু যশোর কাস্টমস কর্তৃপক্ষ বন্দিদের কাছ থেকে ভ্যাট আদায়পূর্বক তা জমা দেয়ার জন্য গত সোমবার যশোর কেন্দ্রীয় কারাগারে চিঠি দিয়েছেন। (পত্র নং-৪র্থ/এ(৬)১২/বিবিধ/মূসক/১৭/৫৭০ তারিখ-২৫.০২.২০১৯)।
একটি সূত্র জানায়, সরকার কারাগারে আটক বন্দিদের ক্যান্টিন থেকে কিনে খাবার সুবিধার জন্য উৎপাদন বিভাগ থেকে টাকা দেয়ার সিদ্ধান্ত গ্রহণ করেছে। অর্থাৎ যে সব বন্দি কারাগারে অবস্থান করে বিভিন্ন ধরনের দ্রব্য উৎপাদন করে, সেই দ্রব্য বিক্রি করে যে অর্থ আসে, সেখান থেকে বন্দিদের টাকা দেয়া হয়। সে মোতাবেক মানবিক কারণে যশোর কেন্দ্রীয় কারা কর্তৃপক্ষ বন্দিদের টাকাও প্রদান করছে। সেখানে হঠাৎ করে কারা ক্যান্টিন থেকে ক্রয়কৃত পণ্যের উপর ভ্যাট প্রদানের খবরে বন্দিদের মধ্যে ক্ষোভের সৃষ্টি হয়েছে।
এ ব্যাপারে যশোর কেন্দ্রীয় কারাগারের এক কর্মকর্তার কাছে জানতে চাইলে তিনি বলেন, বন্দিদের থেকে ভ্যাট আদায় করার কোন নির্দেশনা সরকার দিয়েছে কিনা আমরা জানি না। আমরা এ ধরনের কোন চিঠি পাইনি। তবে বন্দিরা ক্যান্টিন থেকে যে খাবার ক্রয় করে, উপর ভ্যাট দিতে হবে বলে যশোর কাস্টমস কর্তৃপক্ষ একটি চিঠি দিয়েছে।
মঙ্গলবার সদ্য কারামুক্ত কয়েকজন বন্দি জানান, বন্দিদের কারাগারে কোন প্রকার ভ্যাট দিতে হয়না এটা জানি। এখন শুনছি ভ্যাট আদায় করা হলে, আর তা করা হলে এটা অত্যন্ত অমানবিক হবে।
যশোর কেন্দ্রীয় কারাগারের জেলর আবু তালেব সাংবাদিকদের বলেছেন, দেশে ৬৮টি কারাগার আছে। এখান থেকে ভ্যাট আদায়ের কোনো নিয়ম নেই। বন্দিদের খাবার ক্রয়ের জন্য সরকার বরং উৎপাদন খাত থেকে টাকা দিয়ে থাকে। সেখানে উল্টো বন্দিদের কাছ থেকে ভ্যাট আদায়ের চিঠিতে আমরা হতবাক হয়েছি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here