যশোরে চালু হচ্ছে ডেঙ্গু ইউনিট

0
367

নিজস্ব প্রতিবেদক : যশোরে ডেঙ্গু রোগের প্রকোপ দিন দিন বৃদ্ধি পাচ্ছে। ইতোমধ্যে এই রোগে আক্রান্তের সংখ্যা ২০০ ছাড়িয়ে গেছে। আজ সোমবার রাতেও যশোর জেনারেল হাসপাতালে ভর্তি আছেন ৬৩ জন। এতো বিপুল সংখ্যক ডেঙ্গু রোগী নিয়ে বিপাকে পড়েছে হাসপাতাল কর্তৃপক্ষ।
তবে সহযোগিতা নিয়ে এগিয়ে এসেছেন যশোর জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান শাহীন চাকলাদার। তার নিজ উদ্যোগে হাসপাতালের একটি ভবনে গড়ে তোলা হচ্ছে ‘ডেঙ্গু কর্ণার’। এজন্য ইতোমধ্যে কার্যক্রম শেষ হয়েছে। আগামীকাল মঙ্গলবার এই কর্ণারের উদ্বোধন করা হবে। এছাড়া ডেঙ্গু রোগে আক্রান্তদের সঠিক চিকিৎসা নিশ্চিত করতে শাহীন চাকলাদার পরীক্ষার জন্য প্রয়োজনীয় পরীক্ষার এনএস-১ ডিভাইজ বা কীটও সরবরাহ করছেন।
এ ব্যাপারে হাসপাতালের তত্ত্বাবধায়ক ডা. আবুল কালাম আজাদ বলেন, হাসপাতালের প্রতিটি ওয়ার্ডে সাধারণ রোগীদের পাশে ডেঙ্গু আক্রান্ত রোগীদের রেখে চিকিৎসা করা হচ্ছে। কিন্তু এতে সাধারণ রোগীদের ডেঙ্গু আক্রান্ত হওয়ার আশঙ্কা দেখা দেয়। বিষয়টি জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদাক শাহীন চাকলাদার জানতে পেরে নিজস্ব ব্যবস্থাপনায় হাসপাতালের একটি ভবনের দুটি ইউনিট পরিস্কার-পরিচ্ছন্ন করে রোগী রাখার উপযুক্ত করে দিয়েছেন। আজ সোমবার তিনি সার্বিক পরিস্থিতি দেখতে হাসাপাতালে আসেন। মঙ্গলবার এই ইউনিটের উদ্বোধন করা হবে।

হাসপাতাল সংশ্লিষ্টরা বলছেন, যশোর জেনারেল হাসপাতালে সব সময় বেডের চেয়ে বেশি রোগী ভর্তি থাকেন। কিন্তু ডেঙ্গু রোগের প্রদ্যুভাব শুরু হলে সেই সংখ্যা অনেক বেশি হয়ে গেছে। এজন্য রোগী রাখারই যায়গা পাওয়া যাচ্ছে না। বাধ্য হয়ে ডেঙ্গু রোগী ও সাধারণ রোগীদের পাশাপাশি রেখে চিকিৎসা দেওয়া হচ্ছে। শাহীন চাকলাদারের এই উদ্যোগের ফলে ডেঙ্গু রোগীদের এক জায়গায় রেখে চিকৎসা দেওয়া যাবে। এতে অন্য রোগীদের যেমন আক্রান্তের ঝুঁকি কমবে, তেমনি চিকিৎসার উপযুক্ত পরিবেশও নিশ্চিত হবে।

এদিকে, আজ সোমবার দুপুরে ডেঙ্গু কর্ণারের কাজের অগ্রগতি দেখতে ও ডেঙ্গু রোগীদের খোঁজ-খবর নিতে হাসপাতালে যান জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদাক শাহীন চাকলাদার। এ সময় তার সাথে ছিলেন জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি একেএম খয়রাত হোসেন, দপ্তর সম্পাদক এসএম মাহমুদ হাসান বিপু, বন ও পরিবেশ বিষয়ক সম্পাদক রেজাউল ইসলাম, উপ-প্রচার সম্পাদক জিয়াউল হাসান হ্যাপী, সদস্য শাহারুল ইসলাম, শহর আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক কাজী শহিদুল হক শাহিন, তথ্য ও গবেষণা বিষয়ক সম্পাদক এসএস ইউসুফ শাহিদ, জেলা ছাত্রলীগের সহ-সভাপতি নিয়ামত উল্যাহ, সাবেক যুগ্ম-সাধারণ সম্পাদক শাহাজাহান কবির শিপলু প্রমুখ।

যশোর জেলা সিভিল সার্জন অফিস সূত্রে জানা যায়, গত ২৪ ঘন্টায় জেলায় মোট ৩২ জনের শরীরে এডিস মশার জীবানু শনাক্ত হয়েছে। গতকাল পর্যন্ত সরকারি ও বেসরকারি ক্লিনিকে চিকিৎসাধীন আছেন ৯২ জন। এর মধ্যে সরকারি হাসপাতালে ৬৩ জন ও বেসরকারি ক্লিনিকে ২৯ জন। গত ২১ জুলাই থেকে গতকাল পর্যন্ত ডেঙ্গু রোগী পাওয়া গেছে ২১৬ জন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here