যশোরে জাতীয় কৃষক সমিতির সংবাদ সম্মেলন ধানের ন্যায্য মূল্য নিশ্চিত করার দাবি

0
540

নিজস্ব প্রতিবেদক : গতকাল বেলা ১২.০০ টায় জাতীয় কৃষক সমিতি যশোর জেলা কমিটির উদ্যোগে যশোরের নীলরতন ধর রোডস্থ জেলা কার্যালয়ে এক সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়। সংবাদ সম্মেলনে সভাপতিত্ব করেন সংগঠনের জেলা সভাপতি এ্যাড. আবু বক্কার সিদ্দিকী। বক্তব্য পাঠ করেন, জেলা সাধারণ সম্পাদক মিজানুর রহমান। সম্মেলনে উপস্থিত ছিলেন বাংলাদেশের ওয়ার্কার্স পাটির পলিট ব্যুরো সদস্য জেলা সভাপতি ইকবাল কবির জাইিদ, জাতীয় কৃষক সমিতির কেন্দ্রীয় কমিটির সদস্য অনিল বিশ্বাস ও জাকির হোসেন হবি, জেলা স্বেচ্ছাসেবক সম্পাদক হাফিজুর রহমান বুলু, আজাহার আলী ও জাতীয় শ্রমিক ফেডারেশনের জেলা সভাপতি নাজিম উদ্দিন প্রমূখ। সম্মেলনে আগামী ২৬ এপ্রিল বেলা ১২.০০ টায় যশোর জেলা প্রশাসকের মাধ্যমে খাদ্যমন্ত্রী বরাবর স্মারকলিপি প্রদান এবং উপজেলা ও হাটবাজারে কৃষক সভা ও সমাবেশ করার কর্মসূচী ঘোষণা করা হয়।
সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে জেলা সাধারণ সম্পাদক মিজানুর রহমান বলেন, ‘আমরা এমনই এক মুহূর্তে সরকারের ধান ও চালক্রয় নীতির ওপর কথা বলার জন্য এই সংবাদ সম্মেলনে মিলিত হয়েছি যখন এবারের ইরি-বোরো মরশুমে পাকা ধানে কেবল পোচ লেগেছে। আর মাত্র দেড়-দু’সপ্তাহের মধ্যে ধান কাটা শেষ হয়ে যাবে এবং শুরু হবে গরিব কৃষকের সস্তায় আগাম অভাবি বিক্রি ও দেনা শোধের পালা। দরিদ্র কৃষক, বর্গাচাষী, লিজি ও চুক্তিকৃষকেরা লাভজনক মূল্যে ধান বিক্রি করার লক্ষ্যে কিছু দিনের জন্য ঘরে ধান আটকে রাখতে পারেন না। তাদের অধিকাংশ জনই ধারে বাকিতে সার, কীটনাশক, ডিজেল কিনে দোকানে দোকানে বাধা পড়ে আছেন। তাই ইতোমধ্যে তাদের নামে মহাজন-দোকানিদের হালখাতার নোটিশ আসতে শুরু করেছে। সরকার ইতোমধ্যে দায়সারা গোছের চাল ও ধান ক্রয়ের মূল্য নির্ধারণ করে ৯ লাখ টন চাল ও মাত্র দেড় লাখ টন ধান কেনার ঘোষণা দিয়েছে। ধান ২৬ টাকা ও চাল ৩৮ টাকা কেজি। ১৯৭৪ সালে দেশে মাত্র ১০ মিলিয়ন টন খাদ্যশষ্য উৎপাদিত হত, তখন জনসংখ্যা ছিল সাড়ে সাত কোটি, আর ২০১৭ সালে ১৭ কোটি জনসংখ্যার দেশে কৃষক ৪০ মিলিয়ন টন খাদ্যশষ্য উৎপাদন দেশের মানুষের মুখে শুধু আহার্য তুলে দিচ্ছেন, শুধু তাই নয়, দেশকে খাদ্যে স্বয়ংসম্পূর্ণ করে তোলার মূল কারিগর কৃষক। উন্নত বীজ, সার, বিদ্যুৎ কৃষি-উপকরণ যুক্ত হয়েছে এ যেমন সত্য, আসল সত্য হল, অতিরিক্ত উৎপাদনের মূল শক্তি কৃষক। দেশের মোট জাতীয় আয়ের শতকরা ১৯ ভাগ আসে কৃষি থেকে। সেই কৃষকের স্বার্থ অবহেলা করা হচ্ছে। একবিংশ শতকে বাংলাদেশে কৃষক আর শুধু নিজেদের খাইখোরপোশের জন্য ফসল উৎপাদন করেন না; অন্যান্য ফসলের মতো ধান এখন পণ্য হিসাবে উৎপাদিত হয়। তবে শিল্প-পণ্যের মতো নিজেদের উৎপাদিত পণ্যের দাম নির্ধারণ করার অধিকার ও সুযোগ কৃষকের নেই। কৃষিপণ্যের দাম ঠিক করে দেওয়ার মালিক অকৃষক আড়তদার, মহাজন ও পুঁজিপতি শ্রেণি। আবার সরকারও। আমরা এপর্যন্ত দেখে আসছি প্রতিটি সরকারই কৃষকের ফসলের দাম বেধে দেওয়ার কাজটি করে নিতান্ত রুটিন মাফিক ও দায়সারাগোছের। এবারও তার ব্যতিক্রম হয় নি। সরকার দাম একটা বেধে দিয়েছে; কিন্তু সরাসরি কৃষকের কাছ থেকে কিনবে, তার জন্য প্রয়োজনীয় কোনও আয়োজন করে নি। না করেছে ইউনিয়নে ইউনিয়নে ক্রয় কেন্দ্র, না ব্যবস্থা করেছে কোন কৃষকের কাছ থেকে কত মণ ধান ক্রয় করা হবে তার তালিকা ও কৃষকের হাতে সেই মতো পুজি স্লিপ পৌঁছে দেওয়ার কাজ।
সবচেয়ে বড় প্রহসন, সরকারের ঘোষণায়। একথা এখন সবাই জানেন, কৃষক ধান উৎপাদন করেন ঠিকই, কিন্তু তারা এখন আর আগের মতো বাজারে চাল বিক্রি করেন না। চাল উৎপাদিত হয় মহাজনের চাতালে। তাই, চালের মালিক চাতালের মালিক ও পুঁজির মালিক আড়তদার। সরকার হিমঘরে থাকে; আর বাজারে ধানের দামও ঠিক করে পুজিঁপতিরা। এ ব্যাপারে সরকার প্রকারান্তরে পুঁজিপতিদের সেবা করে চলেছে। এবারও সুকৌশলে কাজটি সরকার করেই দিয়েছে। সরকার ঘোষণায় বলেছে, ৯ লাখ টন চাল ও মাত্র দেড় লাখ টন ধান কেনা হবে। চাল তো আর কৃষক দিতে পারবেন না। ধান দেড় লাখ টন কী ভাবে কেনা হবে তা অতীতের মতোই সরকারদলীয় প্রভাবশালীরা স্লিপ পেয়ে গোডাউনে বিক্রি করবেন। কৃষক অতীতেও সরাসরি সরকারের কাছ থেকে ধানবিক্রির ঐ স্লিপ হাতে পান নি; এবারও তার ব্যবস্থা হয়নি। আমাদের কাছে সবই মনে হচ্ছে শুভঙ্করের ফাঁকি!
জাতীয় কৃষক সমিতি যশোর জেলার কেশবপুর, বাঘারপাড়া ও সদর উপজেলার এবারের ইরি-বোরো মরশুমের খরচের কয়েকটি স্যাম্পেল হাতে পেয়েছে। তাতে দেখা যায়, বীজ, সার, সেচ, নিড়ানি, পরিবহণ, কাটা-বাঁধা, ঝাড়া বাবদ প্রতিমণ ধানের দাম আসে ৮০৪ থেকে ৯২৪ টাকা।
জেলায় আগের তুলনায় অনুপস্থিত জমি-মালিকানার হার বেড়েছে। সর্বত্র আগের তুলনায় বর্গচাষও কমেছে। এখন অধিকাংশ ক্ষেত্রে বিঘাতে ৮ থেকে ১০ মণ ধানের চুক্তিতে অথবা বিঘা প্রতি ৮ থেকে ১০ হাজার টাকা লিজে গরীব ভূমিহীন কৃষকেরা চাষ করেন।’
সংবাদ সম্মেলনে কৃষকদের এহেন চিত্র তুলে ধরে জাতীয় কৃষক সমিতির পক্ষ থেকে যে দাবিনামা পেশ করা হয় তা নি¤œরূপ- সরকারকে ধানের নির্ধারিত মূল্য সংশোধন করতে হবে এবং মূল্য নির্ধারণের নীতি প্রশ্নে উৎপাদন খরচের ৫০ ভাগ সহায়ক মূল্য নির্ধারণ করতে হবে। এক্ষেত্রে প্রতিমন ধান ১৫০০ টাকা ক্রয় মূল্য দিতে হবে। চালের বদলে সরকারকে পুরটাই ধান ক্রয় করতে হবে এবং কৃষককে ব্লক সুপারভাইজারের মাধ্যমে আগাম পুর্জি দিতে হবে এবং ইউনিয়নে ইউনিয়নে ক্রয়কেন্দ্র খুলতে হবে। কৃষিতে যে সকল ভর্তুকি প্রদান করা হয় তা প্রতিটি চাষে সার, বীজ, সেচ ও যন্ত্রপাতি বাবদ সরাসরি কৃষককে দিতে হবে। বিদ্যুতের ক্ষেত্রে কৃষকের হ্রাস মূল্যে বিদ্যুৎ বিল পরিশোধের সুযোগ দিতে হবে। সারক্রয়ের পুজি দিতে হবে যাতে নির্দিষ্ট দোকানে কৃষক কম মূল্যে সার কিনতে পারেন। সেচের ক্ষেত্রেও অনুরূপ সুযোগ উৎপাদক কৃষককে দিতে হবে। ক্রয়কেন্দ্রগুলিতে সিন্ডিকেট ও দলীয় ক্যাডারদের অবৈধ নিয়ন্ত্রণ বন্ধ করতে হবে। ক্রয়কেন্দ্রে ধান বিক্রির সময় বিভিন্ন অজুহাতে কৃষকদের হয়রানি বন্ধ করতে হবে। খেতমুজুর, দিনমুজুর, গরীব কৃষক, শ্রমিক ও নি¤œ আয়ের মানুষের জন্য রেশনিং ব্যবস্থা চালু করতে হবে। কৃষকের জন্য শস্যবীমা চালু করতে হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here