যশোরে তরিকুল্লাহ বিশ্বাস এষ্টেট এর মোতওয়াল্লী বকুলের বিরুদ্ধে দুদকে অভিযোগ: নড়েচড়ে বসেছে প্রশাসন

0
455

নিজস্ব প্রতিবেদক : যশোর সদর উপজেলাধীন তরিকুল্লাহ বিশ্বাস ওয়াক্ফ এষ্টেট এর আলোচিত মোতওয়াল্লী এম এ কুদ্দুস ওরফে বকুলের অনিয়মের আরও ভয়াবহ তথ্য বেরিয়ে আসছে। শরীকানা ফাঁকি, জোরপূর্বক মোতয়াল্লী পদ দখল, এতিমদের হক নষ্ঠসহ এমন কোন অপকর্ম নেই যা তিনি করেন না। ইতোমধ্যে তার সকল অনিয়ম সঠিক তদন্তনের জন্য ওয়াক্ফ এষ্টেট এর প্রশাসক ও দুর্নীতি দমন কমিশনে আবেদন করেছে ভুক্তভোগীরা। বিষয়টি খতিয়ে দেখতে মাঠে নেমেছে একটি গোয়েন্দা সংস্থা।
যশোর সদর উপজেলাধীন তরিকুল্লাহ বিশ্বাস ওয়াক্ফ এষ্টেট এর আলোচিত মোতওয়াল্লী এম এ কুদ্দুস ওরফে বকুলের বিরুদ্ধে অভিযোগের শেষ নেই। ওয়াক্ফ এষ্টেট এর মোতয়াল্লী হওয়ার পর তিনি তার আপন ভাইবোনসহ অন্যান্য শরীকদের চেনেন না। তার ভাই বুলবুল, বিদুৎ ও ভাইঝি ইতোমধ্যে তার মোতয়াল্লী থেকে অপসারণের জন্য পৃথকভাবে মামলা করেছেন। এছাড়া দড়াটানা মাদ্রাসাসহ বিভিন্ন স্থানে তরিকুল্লাহ বিশ্বাস ওয়াক্ফ এষ্টেট এর নামে থাকা ধর্মীয় প্রতিষ্ঠানের এতিম শিশুদের ন্যায্য প্রাপ্তি না দিয়ে তিনি তা হজম করে যাচ্ছেন। তরিকুল্লাহ বিশ্বাস জীবিত থাকাকালীন দানকৃত সম্পতির যেসব শর্ত দিয়েছিলেন বকুল তার কোনটাই পালন করেন না।
একইভাবে ধুরন্ধর বকুল বেকায়দায় ফেলে দিয়েছেন ওয়াক্ফ এষ্টেট থেকে লীজ নেয়ার ব্যাক্তিদের। মোতওয়াল্লী কর্তৃক সম্পত্তি বিক্রির নিয়ম না থাকলেও তিনি সুচতুরভাবে যশোর শহরের ৩১/৩১ (এ) এইচ এম এম রোড়ের ৩ শতক জমি বিক্রি করে দিয়েছেন। ওই জমির দাগ নং সাবেক ১২৪ হাল ১৫২ এবং সাবেক হাল দাগ ১২২২। বিক্রয় দলিল নং-১০৮০৯। এছাড়া ওয়াকফ দপ্তরের প্রাপ্ত চাঁদা না দিয়ে নিজেই ৮টি দোকানের ভাড়া আত্বস্বাত করে রাতরাতি লাখ লাখ টাকার মালিক হয়েছেন। এমনকি কোন ভাভাটিয়াকে রশিদ পর্যন্ত দেন না। দোকানগুলো হল: যশোর শহরের ১৫ এইচ এম এম রোড়ের রেজা এন্টার প্রাইজ, রহমান বন্ত্রালয়, মনির সু, চকম ক্লথ ষ্টোর ও একই স্থানে অবস্থিত রহমান ক্লথ এ্যান্ড সু এবং দড়াটানা জামে মসজিদ উত্তর গেট সংলগ্ন রুপালী ট্রের্ডাস ও একই স্থানে অবস্থিত আল মদিনা ষ্টোর। এছাড়া নিজেই ওয়াকফের সম্পত্তির মালিক হওয়ার জন্য রহমান ক্লথ ষ্টোর এর সাথে করা চুক্তির পত্রের কাগজপত্র জালিয়াতি করে তার বুনিয়াদে আদালতে মামলা করছেন। দোকানের ভাড়া পরিশোধের সুযোগ না দিয়ে কৌশলে দায়েরকৃত মামলাটির রায় না হলেও জোরপূর্বক রহমান ক্লথ ষ্টোরটি দখল করে নিয়েছেন। বর্তমানে ওয়াকফ এষ্টেট এর সব শর্ত ভঙ্গ করে এম এ কুদ্দুস ওরফে বকুল লাগামহীনভাবে অবৈধ টাকা উপার্জন করে যাচ্ছেন। ওয়াকফ্ প্রশাসনের ঢাকাস্থ সহকারী প্রশাসক কামরুজ্জামানকে ম্যানেজ করে তিনি সকল অনিয়ম করেও রয়েছেন বহাল তবিয়তে। কোন ভাড়াটিয়া প্রতিবাদ করলে তাদের নামে মিথ্যা মামলা জুড়ে দেন। ইতিপূর্বে যশোরের সাবেক জেলা প্রশাসক ও দড়াটানা মসজিদ কতৃপক্ষের নামেও মামলা করেছেন ধুরন্ধর এম এ কুদ্দুস ওরফে বকুল। ফলে হয়রানির ভয়ে কেউ তার বিরুদ্ধে মুখ খুলতে সাহস পায় না। তরিকুল্লাহ বিশ্বাস ওয়াকফ এষ্টেট এর মোতওয়াল্লী হওয়ার সুবাদে এম এ কুদ্দুস ওরফে বকুলের অল্প সময়ের মধ্যে অবৈধ উপর্জনে আঙ্গুল ফুলে কলাগাছ হয়েছে। তার নামে বেনামে রয়েছে লাখ লাখ টাকার সম্পত্তি।
সুত্র বলছে, তরিকুল্লাহ বিশ্বাস ওয়াক্ফ এষ্টেট এর আলোচিত মোতওয়াল্লী এম এ কুদ্দুস ওরফে বকুলের দুর্নীতি ও অনিয়মের বিষয়টি এত দিন চাপা ছিল। সম্প্রতি তার সকল অপকর্ম নিয়ে বিভিন্ন পত্রপত্রিকায় সংবাদ প্রকাশ হলে নড়েচড়ে বসেছে গোয়েন্দা সংস্থার লোকজন। অবিলম্বে তরিকুল্লাহ বিশ্বাস ওয়াক্ফ এষ্টেট এর মোতওয়াল্লী বকুলের বিরুদ্ধে অবিলম্বে ব্যাবস্থা গ্রহণের জন্য ওয়াকফ প্রশাসক ও দুর্নীতি দমন কমিশনের লিখিত অভিযোগ করেছে ভুক্তভোগীরা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here