যশোরে দায়িত্ব প্রাপ্ত ডাক্তারের অনুপস্তিতির কারনে অপারেশন টেবিলে প্রসূতি মায়ের মৃত্যু

0
432

নিজস্ব প্রতিবেদক : যশোর জেনালের হসপাতালের অপারেশনের টেবিলে চিকিৎকের অপেক্ষায় থাকতে থাকতে মারা গেলেন পারভীনা বেগম (৩২) নামে এক প্রসূতি মা। এসময় তার গর্ভের সন্তানটিকেও বাঁচানো যায়নি।মঙ্গলবার বেলা সাড়ে ১১টার দিকে এ ঘটনা ঘটে। নিহত পারভীনা যশোর সদর উপজেলার ডহেরপাড়া গ্রামের আব্দুল মজিদের স্ত্রী।
নিহত পারভীনার স্বামী আব্দুল মজিদ অভিযোগ করে বলেন, ‘ডাক্তাররা আমার স্ত্রী ও সন্তানকে বিনা চিকিৎসায় মেরে ফেলেছে। স্ত্রী আমার ছটফট করেছে। কিন্তু কোন ডাক্তার তাকে অপারেশন করলো না। আমি এর বিচার চাই।’
হাসপাতাল সূত্রে জানা যায়, মঙ্গলবার সকালে পারভীনার প্রসব বেদনা উঠে। এজন্য যশোর জেনারেল হাসপাতালের প্রসূতি বিভাগের ইউনিট-১ এ ভর্তি করা হয়। তার ভর্তি রেজিষ্টার নাম্বার ২৩৪১৬১/১৯। এ সময় ওয়ার্ডে সংশ্লিষ্ট ইউনিটের চিকিৎসক উপস্থিত না থাকায় ইন্টার্ণী চিকিৎসক সেবিকাদের সহযোগিতায় রোগীকে চেকআপ করে প্রি-একলামসিয়া ধরা পড়ে। বিষয়টি মোবাইলফোনে ইন্টার্ণী চিকিৎসক সংশ্লিষ্ট বিভাগের চিকিৎসককে জানান। তখন চিকিৎসক মোবাইলে রোগীকে ব্যবস্থাপত্র দিয়ে নরমালে ট্রায় করতে বলেন। এর মধ্যে সকাল সাড়ে ৯টার দিকে রোগীর অবস্থা খারাপ হলে চিকিৎসক মোবাইল ফোনে অপারেশন করার জন্য ওটিতে নিতে বলেন। ১০টার কিছু আগে তাকে অপারেশন থিয়েটারে নিয়ে যাওয়া হয়। ওটির সেবিকারা রোগীকে অপারেশনের জন্য প্রস্তুত করেন। কিন্তু সংশ্লিষ্ট ইউনিটের চিকিৎসক না আসায় ১১টার কিছু পরে উচ্চ রক্তাচাপের খিচুনিতে রোগীর মৃত্যু হয়। রোগীর মৃত্যু পরেও চিকিৎসক ওটিতে না থাকায় তাৎক্ষণিক অপারেশন করে গর্ভের সন্তানকে বাঁচানো সম্ভব হয়নি।
এ ব্যাপারে ওটি ইনচার্জ সাবিনা ইয়াসমিন জানান, গাইনী ইউনিট-১ এর কোন চিকিৎসক ওটিতে ছিলেন না। ইউনিট-২ চিকিৎসকরা ওটিতে তাদের ইউনিটের রোগীদের সিজার করছিলেন।

নাম প্রকাশ না করার শর্তে এক গাইনী চিকিৎসক বলেন, প্রি-একলামসিয়া নিয়ে রোগী ভর্তি হলে তাকে দ্রুত সিজারিয়ানের মাধ্যমে সন্তান প্রসাব করাতে হয়। কিন্তু এই রোগীর ক্ষেত্রে প্রথমে নরমালের জন্য চেষ্টা করা হয়েছে। এজন্য রোগীর মৃত্যু হয়েছে।
এ ব্যাপারে হাসপাতালের তত্ত্বাবধায়ক ডা. আবুল কালাম আজাদ বলেন, রোগী হাসপাতালে ভর্তি হওয়ার পরে সংশ্লিষ্ট ইউনিটের চিকিৎসকরা নিয়ম মেনে ব্যবস্থাপত্র দিয়েছেন। এখানে কোন ভুল বা দায়িত্বহীনতার ঘটনা ঘটেনি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here