যশোরে বর্ণাঢ্য আয়োজনে বাংলা নববর্ষ উদযাপিত

0
610

নিজস্ব প্রতিবেদক : যশোরে বর্ণাঢ্য আয়োজনে বাংলা নববর্ষ পহেলা বৈশাখ উদযাপিত হয়েছে। রবিবার সকালে সাড়ে সাতটায় সাংস্কৃতিক সংগঠন উদীচী পৌরপার্কে, সুরবিতান টাউনহল মাঠে এবং সুরধ্বনি ও বিবর্তন নবকিশালয় স্কুল মাঠে গানে গানে বর্ষবরণ উৎসব শুরু করে। এছাড়া শহরের বিভিন্ন গুরুত্ব পয়েন্ট সাংস্কৃতিক সংগঠনগুলোর নানান অনুষ্ঠানমালা করেছে
সকাল সাড়ে আটটায় জেলা প্রশাসকের কার্যলয়ের সামনে থেকে মঙ্গল শোভাযাত্রার উদ্বোধন করা হয়। জেলা প্রশাসক আব্দুল আওয়াল মঙ্গল শোভাযাত্রার উদ্বোধন করেন। এ সময় বক্তব্য রাখেন পুলিশ সুপার মঈনুল হক ও যশোর জেলা আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা শহিদুল ইসলাম মিলন। শোভাযাত্রায় যশোর জেলা সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি ডিএম শাহিদুজ্জামান, প্রেসক্লাব যশোরের সভাপতি জাহিদ হাসান টুকুন সব সাংস্কৃতিক সংগঠনের কর্মকর্তা ও প্রতিনিধিবৃন্দ অংশ নেন। শোভাযাত্রা থেকে গ্রাম-বাংলার ইতিহাস ঐতিহ্য তুলে ধরা হয়।
তারপর জেলা প্রশাসকের বাসভবনে সাংস্কৃতিক অনুষ্ঠান ও পান্তা উৎসব শুরু হয়। সেখানে যশোরের বিভিন্ন রাজনৈতিক সামাজিক-সাংস্কৃতিক অঙ্গণের ব্যক্তিবর্গ অংশ নেন।
এছাড়া যশোর শিক্ষাবোর্ডে বাংলা নববর্ষে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান হয়েছে। বোর্ডের চেয়ারম্যান প্রফেসর মোহাম্মদ আব্দুল আলীমের সভাপতিত্বে বক্তব্য রাখেন সচিব প্রফেসর তবিবার রহমান, কর্মচারি ইউনিয়নের সভাপতি আবুল কালাম আজাদ ও সাধারণ সম্পাদক আসাদুজ্জামান বাবলু।
সরকারি এম এম কলেজে এতে প্রধান অতিথি ছিলেন অধ্যক্ষ প্রফেসর আবু তালেব মিয়া। আনুষ্ঠানের আহবায়ক প্রফেসর শশাঙ্খ মল্লিকের সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন উপাধ্যক্ষ প্রফেসর সেখ আবুল কওসার ও শিক্ষক পরিষদের সম্পাদক মহিউদ্দিন।
সরকারি সিটি কলেজে প্রধান অতিথি ছিলেন অধ্যক্ষ প্রফেসর আবু তোরাব মোহাম্মদ হাসান। আহবায়ক সহকারি অধ্যাপক রেহেনা ফেরদৌসের সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন উপাধ্যক্ষ প্রফেসর জোবাইদা গুলশান আরা ও শিক্ষক পরিষদের সম্পাদক ড. আনওয়ার হোসেন।
সরকারি মহিলা কলেজে প্রধান অতিথি ছিলেন অধ্যক্ষ প্রফেসর ড.এম হাসান সরোওয়ার্দী। আনুষ্ঠানের আহবায়ক প্রফেসর হোসনে আরা খাতুনের সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন উপাধ্যক্ষ প্রফেসর ড. আব্দুর রশিদ ও শিক্ষক পরিষদের সম্পাদক এবিএম ইকবাল আনোয়ার।
শিক্ষাবোর্ড মডেল স্কুল এ্যান্ড কলেজে প্রধান অতিথি ছিলেন বোর্ড চেয়ারম্যান প্রফেসর আব্দুল আলীম। অধ্যক্ষ লে.ক. গোলাম মোস্তফার সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন উপাধ্যক্ষ কল্যাণ সরকার।
আব্দুর রাজ্জাক মিউনিসিপ্যাল কলেজে মিষ্টিমুখ ও সাংস্কৃতিক অনুষ্ঠানে অধ্যক্ষ জেএম ইকবাল হোসেনের সভাপতিত্বে উপস্থিত ছিলেন উপাধ্যক্ষ মঞ্জুরুল ইসলাম, গর্ভনিংবডির সদস্য আব্দুল মতলেব বাবু ও আনিসুর রহমান।
এমএসটিপি গালর্স স্কুল এ্যান্ড কলেজে এ আয়োজনে প্রধান অতিথি ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক ( শিক্ষা ও আইসিটি) অনিন্দিতা রায়। ম্যানেজিং কমিটির সদস্য মিজানুর রহমানের সভাপতিত্বে বক্তব্য রাখেন প্রধান শিক্ষক খায়রুল আনাম।
নিউটাউন বাদশা-ফয়সাল ইসলামী ইনন্সটিটিউটে বৈশাখী মেলা ও সাংস্কৃতিক অনুষ্ঠানে প্রধান অতিথি উদ্বোধন করেন উপশহর ইউনিয়নের চেয়ারম্যান এহসানুর রহমান লিটু। প্রধান শিক্ষক আছাহাবুল গাজীর সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার কামরুজ্জামান জাহাঙ্গীর, ম্যানেজিং কমিটির সদস্য মুনসুর আলম, আব্দুর রশিদ, এমএন আশরাফ শুভ ও জসিম উদ্দিন।
নিউটাউন বালিকা গালর্স স্কুলে বৈশাখী মেলা ও সাংস্কৃতিক অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন চেয়ারম্যান এহসানুর রহমান লিটু। প্রধান শিক্ষক সুরাইয়া শিরিনের সভাপতিত্বে বক্তব্য রাখেন সহকারি প্রধান শিক্ষক আরিফা আক্তার।

যশোরের ঐতিহ্যবাহী সরকারি এম এম কলেজে বর্ষবরণ উৎসব পালিত।

যশোরের ঐতিহ্যবাহী শিক্ষা প্রতিষ্ঠান সরকারি এম এম কলেজে নানা উৎসাহ ও উদ্দীপানার মধ্য দিয়ে বাংলা বর্ষবরণ উৎসব ১৪২৬ পালন করা হয়েছে। ১৪ এপ্রিল সকালে কলেজের অধ্যক্ষ প্রফেসর আবু তালেব মিয়া’র নেতৃত্বে প্রতিষ্ঠান প্রাঙ্গন থেকে একটি মঙ্গল শোভাযাত্রা বের হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিন করে পুণরায় প্রতিষ্ঠানের বর্ষবরণ চত্তরে গিয়ে শেষ হয়।

মঙ্গল শোভাযাত্রায় প্রতিষ্ঠানের শিক্ষক, শিক্ষার্থী এবং কর্মচারীরা উপস্থিত ছিলেন। এরপর সকলের অংশগ্রহনে কলেজের বর্ষবরণ চত্তরে বাংলা নববর্ষের তাৎপর্য তুলে ধরে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

আলোচনায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন কলেজের অধ্যক্ষ প্রফেসর আবু তালেব মিয়া। তিনি তার বক্তব্যে বলেন,‘বর্ষবরণ একটি সাংস্কৃতিক চেতনার উৎস । বাংলা বর্ষবরণ উৎসব ইতিমধ্যেই বাংলাদেশে একটি শক্তিশালী ঐতিহ্যের রূপ নিয়েছে যা জাতি-ধর্ম-বর্ণ নির্বিশেষে সকলের জন্য সমভাবে তাৎপর্যময়।’

আলোচনা শেষে শিক্ষার্থীদের অংশগ্রহনে কলেজ ক্যাম্পাসের বর্ষবরণ চত্বরে এক মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। আয়োজিত অনুষ্ঠানে কলেজের বিভিন্ন সাংস্কৃতিক সংগঠনের সদস্যরা নাচ গান পরিবেশন করে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here