যশোরে ‘ব-দ্বীপ উন্নয়ন ও পরিকল্পনা শীষর্ক সেমিনার অনুষ্ঠিত

0
497


বিশেষ প্রতিনিধি : যশোরে ‘ব-দ্বীপ উন্নয়ন ও পরিকল্পনা’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার সকালে যশোর সরকারি মাইকেল মধুসূদন (এমএম) কলেজের ভূগোল ও পরিবেশ বিজ্ঞান বিভাগের সেমিনার কক্ষে অনুষ্ঠিত হয়। বাংলাদেশ জাতীয় ভূগোল সমিতি ও সরকারি এমএম কলেজ ভূগোল ও পরিবেশে বিজ্ঞান বিভাগের আয়োজনে সেমিনার অনুষ্ঠিত হয়।
অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন সরকারি এমএম কলেজের অধ্যক্ষ অধ্যাপক আবু তালেব মিয়া, বিশেষ অতিথি প্রেসক্লাব যশোরের সভাপতি জাহিদ হাসান টুকুন। সভাপত্বি করেন বাংলাদেশ জাতীয় ভূগোল সমিতির সভাপতি অধ্যাপক শেখ মনজুরুল হক। সঞ্চালনা করেন সংগঠনের মহাসচিব অধ্যাপক ড. নুরুল ইসলাম।
সেমিনারে চারটি প্রবন্ধ উপস্থাপন করা হয়। সেগুলো হলো-জাহাঙ্গীর নগর বিশ্ববিদ্যালয়ের ভূগোল ও পরিবেশ বিভাগের অধ্যাপক ড. তৌহিদুল ইসলামের ‘বাংলাদেশ ব-দ্বী পরিকল্পনা-২১০০:সমস্যা ও সম্ভাবনা’, খুলনা বিশ্ববিদ্যালয়ের পরিবেশ বিজ্ঞান ডিসিপ্লিনের অধ্যাপক ড. মুজিবর রহমানের ‘পানি ব্যবস্থাপনার মূল্যায়ন: যশোর অঞ্চল’, রাজশাহী হেরিটেজের সভাপতি ও নদী গবেষক মাহবুব সিদ্দিকীর ‘ভৈরব নদের উৎস ও বিলুপ্তি খাতের সন্ধানে’ ও যশোর সরকারি এমএম কলেজের সহযোগী অধ্যাপক ছোলজার রহমানের ‘বাংলাদেশে ভূগোল শিক্ষার বর্তমান অবস্থা-অন্তরায়, সমস্যা ও সমাধান’। সেমিনারে আলোচক ছিলেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ভূগোল ও পরিবেশ বিভাগের অধ্যাপক ড. খ.ম শরীফুল হুদা, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ভূগোল ও পরিবেশ বিভাগের অধ্যাপক ড. মু. শামসুল আলম, বগুড়া পল্লী উন্নয়ন একাডেমির যুগ্ম পরিচালক ড. শেখ মেহেদী মোহাম্মদ ও উপশহর ডিগ্রি কলেজের অধ্যক্ষ শাহীন ইকবাল।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here