যশোরে ভেজাল সার উৎপাদন এখনও বন্ধ হয়নি ॥ উল্টো মজুত করার খবর ফাঁস !

0
330

এম আর রকি : আইন শৃঙ্খলা বাহিনী ও কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের কর্মকর্তাদের নাকের ডগায় ইটের সুরকি,চুনসহ বিভিন্ন মাটি বালি আর রংয়ের সমারহ করে তৈরী করা হচ্ছে ভেজাল দস্তাসার। পাশাপাশি আসন্ন ইরি মৌসুমে বাম্পার বেচাকেনার আসায় উত্তর অঞ্চলসহ দেশের বিভিন্ন জেলা ও উপজেলা এলাকায় যোগাযোগ করা হচ্ছেবলে খবর পাওয়া গেছে। জিরো থেকে হিরো বনে যাওয়া ভেজাল সার ব্যবসায়ীরা এখন সমাজের বিভিন্ন সারিতে মিশে গেছে। এদেরকে চিহ্নিত করে আইনের আওতায় আনা দরকার বলে মনে করছে এদেশের সাধারণ কৃষক থেকে শুরু করে সব শ্রেনীর মানুষ।
বিভিন্ন সূত্রে জানাগেছে,যশোর সদর উপজেলার আড়পাড়ায় ভেজাল সারের আস্তানা গেড়েছে ওই এলাকার শহিদুল ইসলাম। তিনি শহরের জেল রোড এলাকায় ভেজাল সার কারবার করে গড়ে তুলেছে বিশাল ভবন। শুধু ভবন তৈরী নয় । উক্ত ভবনের নীচে তিনি তার সুফলা এগ্রো কেমিক্যাল ইন্ড্রাট্রিজ অফিস করেছেন। তিনি তার সার কারখানায় তৈরীকৃত ভেজাল জিঙ্ক সালফেড,বিভিন্ন ব্রান্ডের যে পরিমান হেপটা তৈরীর দরকার তা না করে তিনি সম্পূর্ন মানের দিক থেকে নি¤œ ভেজাল হেপটা তৈরী করছেন। তার কারখানায় তৈরীকৃত পার্সেন্টে উল্টোপাল্টা করে তার তৈরীকৃত ভেজাল হেপটা তিনি দেশের বিভিন্ন নামীদামী কোম্পানীর মোড়ক নিজের মতো ছাপিয়ে তার মধ্যে পুরে দেশের উত্তর অঞ্চলসহ দেশের বিভিন্ন জেলা ও উপজেলা এলাকায় বাজারজাত করছেন। সূত্রগুলো বলেছেন,শহিদুল ইসলাম ভেজাল দস্তাসার ও জমিতে প্রয়োগকৃত যে উপাদান দরকার তিনি তার আসল উপাদানের পরিবর্তে নকল ও জমির জন্য ক্ষতি কারক সার ও বিভিন্ন দ্রব্য তৈরী করে এখন বিশাল ধনি বনে গেছেন। সূত্রগুলো আরো জানিয়েছেন, শহিদুল ইসলামের সুফলা এগ্রো কেমিক্যাল সার কারখানায় যে মানের দস্তাসারসহ যা তৈরী হয়। সেগুলো তিনি নিজের পছন্দমতো দেশের ব্র্যান্ডের মালের মোড়কে পুরে বাজারজাত করেন। ফলে দেশের ক্ষতি করে নিজে পকেটস্থ করছেন ভেজাল সার বিক্রি করে। একদিকে সরকার হারাচ্ছে জমির উর্বরতা। অন্যদিকে,কৃষকদের মাথায় হাত উঠার উপক্রম দাঁড়াচ্ছে। সুফলা এগ্রো কেমিক্যাল ইন্ড্রাষ্ট্রিজে তৈরীকৃত ভেজাল দস্তা সার,হেপটা একটি সিন্ডিকেটের মাধ্যমে দেশের উত্তর অঞ্চল যেমন পাবনা,রাজশাহীসহ দেশের বিভিন্ন জেলা শহরে ভেজাল সার পৌছে দেন।
সূত্রগুলো আরো বলেছেন, সুফল এগ্রো কেমিক্যাল নামক এই কারখানায় উৎপন্ন হয় ৫জি কীটনাশক,তৈরী করেন ফুরাডান ৫জি দানা। যেখানে সরকারি কোন অনুমোদনকৃত কাগজপত্র নেই। নেই পরিবেশ অধিদপ্তরের কোন অনুমতি। পরিবেশ অধিদপ্তরে সুফলা এগ্রো কেমিক্যাল নামক প্রতিষ্ঠানের কোন বৈধ কাগজ পত্র আছে কিনা তারা অবগত নন। সুফলা এগ্রো কেমিক্যাল ইন্ড্রাষ্ট্রিজ নামক এই সার কারখানায় অভিযান চালালে মিলবে ভেজাল উৎপাদিত মালামাল। তাছাড়া,তিনি তার এই কারখানায় তৈরীকৃত মালামাল রাতের আধারে নিজস্ব গোপন গোডাউনে মজুত করছে বলে সূত্রগুলো দাবি করেছেন। ইরি ও শীত মৌসুমে সবজিসহ ফসলী জমিতে টার্গেট নিয়ে শহিদুল ইসলাম এখন দিন গুনছে।সূত্রগুলো আরো দাবি করেছেন,শুধু শহিদুল ইসলাম নয়। সাহাপুর গ্রামের মাহবুব নাম এক ব্যক্তি ভেজাল সার তৈরীকরে বাজার ধরতে এখন মরিয়া। তিনি ভেজাল সার মজুত করছে। তিনি সম্পূর্ন অবৈধভাবে উৎপাদনকৃত ভেজাল সার বিক্রি করতে বিভিন্ন সিন্ডিকেট তৈরী করেছেন। যশোর সদর উপজেলার শেখহাটি এলাকায় গড়ে ওঠা এ আর এগ্রো কেমিক্যাল সার কারখানার মালিক রাজু আহম্মেদ এখন জিরো থেকে হিরো বনে গেছেন। শুধু মাত্র তৎকালীন প্রায় দুই যুগ পূর্বে একজন রাজনৈতিক ব্যক্তির ছত্র ছায়ায় তিনি জিরো থেকে হিরো বনে গেছেন ভেজাল সার তৈরী ও বাজারজাত করে।সূত্রগুলো বলেছেন,এক সময় যে রাজু আহম্মেদ দেশের বিভিন্ন নামী দামী কোম্পানীর মোড়ক গুলো নিজের ভেজাল সারা ঢুকিয়ে বাজার জাত করতো এখন তিনি তার প্রতিষ্ঠানের নামে বাজারজাত করছেন। সদর উপজেলার ঘুরুলিয়া গ্রামের বাসিন্দা রাজু আহম্মেদ এ আর এগ্রো কেমিক্যাল সার কারখানা তৈরী করে এখন সে কোটিপতির তালিকায় নিজের নাম লিখিয়েছেন। এক সময় ভেজাল রাজু নামে যেখানে অত্র অঞ্চলের মানুষ মনে করতেন । এখন সে সমাজে চরম সর্তকতার মধ্যে চলাফেরা করে। সাংবাদিকগন রাজু ও শহিদুল ইসলামের কাছে তার কোম্পানীর ব্যাপারে ও ভেজাল সারের ব্যাপারে জানতে চাইলে তারা তাদের বিরুদ্ধে আনীত অভিযোগ সব সময় অস্বীকার করেছেন। তাই অবিলম্বে এদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহনের জন্য কৃষি সম্প্রসারণ অধিদপ্তরসহ আইন শৃঙ্খলা বাহিনীর উর্ধ্বতন কর্তৃপক্ষের হস্তক্ষেপ কামনা করেছেন যশোরের সর্ব শ্রেণীর মানুষ।