যশোরে সহযোগী মুক্তিযোদ্ধা সংসদের দোহায় দিয়ে সদস্য পরিচয়পত্র বিতরণের নামে টাকা হাতিয়ে নেওয়ায় ক্ষোভ !

0
689

এম আর রকি : সহযোগী মুক্তিযোদ্ধা সংসদের নামকে পুঁজি ইউনুস হোসেন আঙ্গুল ফুলে কলাগাছ বটে গেছেন। তিনি সম্প্রতি এই সংগঠনের দোহায় দিয়ে লাখ লাখ টাকা পকেটস্থ করছেন। বিষয়টি তদন্তর দাবি করেছেন বিভিন্ন ভূক্তভোগী ও যশোরের সচেতন নারীপুরুষ।
সহযোগী মুক্তিযোদ্ধা সংসদের সভাপতি সেজে শহরের রায়পাড়ার বাসিন্দা ইউনুস হোসেন কয়েকলাখ টাকার মালিক বনে গেছেন। তিনি এই টাকা দিয়ে জরাজীর্ণ বাড়িটি এখন বিলাশ বহুল করছে।
নাম প্রকাশ না করার শর্তে বিভিন্ন বয়সের পুরুষেরা অভিযোগ করেছেন,ইউনুস হোসেন তাদেরকে সহযোগী মুক্তিযোদ্ধা ও মুক্তি যোদ্ধার সার্টিফিকেট দেওয়ার প্রলোভন দিয়ে ইতিপূর্বে মাথাপিছু ৩ থেকে ৫ হাজার টাকা হাতিয়ে নিয়ে ঢাকা যশোর খরচ ব্যয়ভার জোগান দিতে।সূত্রগুলো আরো জানিয়েছেন, ইউনুস হোসেন সহযোগী মুক্তিযোদ্ধা সংসদের খুলনা বিভাগীয় চেয়ারম্যান স্বাক্ষরিত সংগঠনের সদস্যদের পরিচয়পত্র প্রদানের লক্ষ্য নিয়ে মাথাপিছু ৩শ’ টাকা হাতিয়ে নিতে শুরু করে। বুধবার ১৮ জুলাই যশোর জিলা স্কুল অডিটোরিয়ামে সহযোগী মুক্তিযোদ্ধা সংদের পরিচয়পত্র প্রদানের লক্ষ নিয়ে সমাবেশের আয়োজন করে। সেখানে কেন্দ্রীয় নেতা ও স্থানীয় সংসদ সদস্যকে উপস্থিত হওয়ার দোহায় দিয়ে গ্রাম্য সহজ সরল ব্যক্তিদের যারা সহযোগী মুক্তিযোদ্ধা হতে ইচ্ছুক তাদের সকলের কাছে ইউনুস হোসেন স্বাক্ষরিত সদস্য কার্ড বিতরণের জন্য মাথাপিছু ৩শ’ টাকা গ্রহ করেন। প্রায় কয়েকহাজার সদস্যর সকলের কাছে তার স্বাক্ষরিত সহযোগী মুক্তিযোদ্ধা সংসদের সদস্য কার্ড বিতরণে নামেন। সহযোগী মুক্তিযোদ্ধা সংসদের সদস্য যশোর শহর ছাড়াও বাইরের উপজেলা থেকে বৃদ্ধরা সহযোগী মুক্তিযোদ্ধা হিসেবে স্বীকৃতি পেতে ইউনুস হোসেনের পিছু নিয়েছেন। এখন ইউনুস হোসেন এই সুযোগকে কাজে লাগিয়ে নিজের আখের গোছাতে অতি ব্যস্ত হয়ে পড়েছে।
সূত্রগুলো আরো বলেছে,ইউনুস হোসেন সহযোগী মুক্তিযোদ্ধা সংসদের যশোর জেলা শাখার সভাপতি। তার সাধারণ সম্পাদক শাহজালাল মুন্তাজ। সূত্রগুলো বলেছে, জিলা স্কুলের অডিটোরিয়ামে অনুষ্ঠানের দর্শক ধারণ ক্ষমতার চেয়ে দ্বিগুন বিভিন্ন বয়সের সহযোগী মুক্তিযোদ্ধারা অংশ গ্রহন করেন। চরম অব্যবস্থাপনার মধ্য দিয়ে সহযোগী মুক্তিযোদ্ধাদের সদস্য পরিচয়পত্র দেওয়ার প্রলোভন দিয়ে মাথাপিছু ৩শ’ টাকা হাতিয়ে নেয়। যশোর জেলার ৮টি উপজেলায় বসবাসকারী পুরুষের কাছে ইতিপূর্বে ফরম দিয়ে সদস্য বাড়ানো হয়েছে। তখন ফরম বিতরণে ও ঢাকায় খরচের দোহায় দিয়ে অনেজের কাছ থেকে ৫ হাজার থেকে ১০ হাজার পর্যন্ত হাতিয়ে নিয়েছে ইউনুস হোসেন। সহযোগী মুক্তিযোদ্ধা সংসদের আওতায় সদস্য ফরম প্রদানের প্রথম দফায় কয়েক হাজার টাকা হাতিয়ে নিয়ে সদস্য ফরম পূরনে নুতন করে ছক করেছে। এই ছকে বলা হয়েছে যারা সহযোগী মুক্তিযোদ্ধা সংদের সদস্য পরিচয়পত্র পেতে ইচ্ছুক ব্যক্তিদের কাছ থেকে হাতিয়ে নেওয়া হচ্ছে ৩শ’ টাকা। তবে এ ব্যাপারে ইউনুস শেখ’র কাছে এ ব্যাপারে জানতে চাওয়া হলে তিনি বলেন, সহযোগী মুক্তিযোদ্ধা সংসদের সদস্য যশোর জেলায় ৭শ’ ১৭ জন। বিগত তিন বছর যাবত এদেরকে সংঘবদ্ধ করে আন্দোলন সৃষ্টি করা হচ্ছে। এই সংগঠনের সদস্য কার্ড বিতরণে মাথাপিছুর কাছ থেকে ১শ’ টাকা নেওয়া হচ্ছে বলে তিনি দাবি করেন।তাছাড়া,তিনি আরো বলেন, সহযোগী মুক্তিযোদ্ধা সংসদের কেন্দ্রীয় কমিটির নেতা ও যশোর জেলা কমিটির সভাপতি। এছাড়া তিনি বঙ্গবন্ধু সৈনিক লীগের প্রতিষ্ঠাতা সভাপতি। র্দীঘ ১৭ বছর যাবত প্রতিষ্ঠাতা সভাপতি কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক সম্পাদক হিসেবে এখন দায়িত্ব পালন করছেন। সহযোগী মুক্তিযোদ্ধা সংসদের সদস্যদের কাছ থেকে টাকা নিয়ে কিরা হচ্ছে বলে জানতে চাওয়া হলে তিনি বলেন,মনা মিয়া নামে এক যুবককে খাতা কলম হিসাব নিকাশের জন্য তাকে দৈনিক ২শ’ থেকে ৩শ’ টাকা দিতে হয়। তার জন্য সদস্যদের কাছ থেকে টাকা সংগ্রহ করে থাকেন। সূত্রগুলো আরো বলেছেন,সহযোগী মুক্তিযোদ্ধা সংসদের ব্যানারে তিনি মুক্তিযোদ্ধার সময় এদেশে ছিলেন না তাদেরকে সদস্য বানিয়েছন। তাদের কাছ থেকে প্রথম পর্যায় এক ধরণের পরে সদস্য কার্ড বিরতণে টাকা দাবি করা হচ্ছে। একজন সহযোগী মুক্তিযোদ্ধা হিসেবে স্বীকৃতি দিতে সদস্য পরিচয় পত্র বিতরণ করতে যে টাকা নিচ্ছেন তা নিয়েও সদস্যদের মধ্যে শুরু হয়েছে চাপা ক্ষোভ।সূত্রগুলো আরো বলেছে,সহযোগী মুক্তিযোদ্ধা হিসেবে সার্টিফিকেট প্রদানের ব্যবস্থার দোহায় দিয়ে তিনি যশোর জেলার ৮টি উপজেলা এলাকায় ৫০ উর্ধ্বে ব্যক্তিদের সাথে যোগাযোগ করেছেন বিভিন্ন মাধ্যমে। বুধবার যশোর জিলা স্কুলের অডিটোরিয়ামে সহযোগী মুক্তিযোদ্ধা সংসদের আয়োজনে অনুষ্ঠিত সভায় লোক ধারনের ক্ষমতা হারিয়ে যাওয়ায় তা প্রমান করে। সহযোগী মুক্তিযোদ্ধা সংসদের নামে যশোরে যে কর্মকান্ড শুরু হয়েছে তা খতিয়ে দেখার জন্য যশোরের বিভিন্ন পেশার মানুষ উর্ধ্বতন কর্তৃপক্ষের হস্তক্ষেপ কামনা করেছেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here