যশোরে সাইবার বুলিংয়ের শিকার নারীকে সহায়তা

0
94

নিজস্ব প্রতিবেদক : যশোরে সাইবার বুলিংয়ের শিকার এক তরুণীকে সহায়তা প্রদান করেছে সাইবার ক্রাইম ইনভেস্টিগেশন সেল। সাইবার বুলিংয়ে জড়িতকে শনাক্ত, আটক করা হয়। পরবর্তীতে স্থানীয়ভাবে বিষয়টি মীমাংসা করা হয়েছে। শনিবার সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

জানা যায়, মনিরামপুর থানার বাসিন্দা ওই তরুণীর গোপনীয় ছবি, ভিডিও আছে , এমন কথা বলে কে বা কারা হোয়াটসঅ্যাপ নাম্বারে কল দিয়ে পঞ্চাশ হাজার টাকা দাবি করে। টাকা না দিলে ওই ছবি ও ভিডিও অনলাইনে ভাইরাল করে দেয়ার হুমকি দেয়। এ ঘটনায় ২০২১সালের ১৯ ডিসেম্বর মনিরামপুর থানায় সাধারণ ডায়েরি করা হয়। এরপর পুলিশ সাইবার সাপোর্ট ফর ওমেন (পিসিএসডাব্লিউ) এ হোয়াটসঅ্যাপ নাম্বারে ফোনকারী ব্যক্তির সন্ধান ও সহায়তা চেয়ে অভিযোগ দায়ের করেন।
পুলিশ হেডকোয়ার্টার্স প্রাথমিক অনুসন্ধানপূর্বক অভিযোগের সত্যতা পাওয়ায় পিসিএসডাব্লিউ থেকে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহনের জন্য যশোর জেলা পুলিশকে অবগত করেন। বিষয়টি উর্ধতন কর্তৃপক্ষ গুরুত্বের সাথে আমলে নিয়ে সাইবার বুলিং রোধে অভিযুক্ত ব্যক্তিকে আইনের আওতায় আনতে সাইবার ক্রাইম ইনভেস্টিগেশন সেল যশোরকে প্রয়োজনীয় নির্দেশনা প্রদান করেন। এরপর সাইবার ক্রাইম ইনভেস্টিগেশন সেল যশোর তথ্য প্রযুক্তি সহায়তায় অভিযুক্ত ব্যক্তিকে খুজে বের করে এবং ব্যবহৃত মোবাইল সিমের মালিকের সন্ধান বের করে। মনিরামপুর থানা পুলিশের সহায়তায় অভিযুক্তকে মনিরামপুর থানায় আটক করা হয়।
পরবর্তীতে ভিকটিম ও বিবাদী পরস্পর প্রতিবেশী। ফলে বিষয়টি নিয়ে স্থানীয় চেয়ারম্যান, জনপ্রতিনিধি এবং গন্যমান্য ব্যক্তিবর্গের মাধ্যমে মিমাংসা করে নেয় এবং জিডিকারী ও পিসিএসডাব্লিউ অভিযোগকারী এ সংক্রান্তে কোন প্রকার মামলা করতে আগ্রহী নয়। মীমাংসার মাধ্যমে তারা উভয় প্রতিবেশী ভালভাবে থাকবে এবং অভিযুক্ত ব্যক্তি এরকম আর কোন কাজ করবেনা মর্মে মুচলেকা প্রদান করে। স্থানীয় চেয়ারম্যান, জনপ্রতিনিধি এবং গন্যমান্য ব্যক্তিবর্গের জিম্মায় প্রদান করা হয়।