যশোরে সাবেক প্রতিমন্ত্রী সংসদ সদস্য ইসমাত আরা সাদেক আর নেই,বিভিন্ন মহলের শোক

0
326

বিশেষ প্রতিনিধি : সাবেক শিক্ষামন্ত্রী এএসএইচকে সাদেকের স্ত্রী ও সাবেক জনপ্রশাসন প্রতিমন্ত্রী, যশোর-৬ আসনের সংসদ সদস্য ইসমাত আরা সাদেক আর নেই। মঙ্গলবার (২১ জানুয়ারি) সকালে ঢাকার এ্যাপোলো হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যুবরণ করেন। তার বয়স হয়েছিল ৭৮ বছর। মৃত্যুকালে দুই ছেলেমেয়ে অসংখ্যক আত্মীয় স্বজন রেখে গেছেন। নিহতের স্বজন ও দলীয় নেতারা জানান, ১৪ জানুয়ারি তার বড়ধরনের অপারেশন করা হয় এ্যাপোলো হাসপাতালে। তখন থেকে তিনি অসুস্থ হয়ে পড়েন। মঙ্গলবার সকালে তার মৃত্যু হয়। আওয়ামী লীগের এই সংসদ সদস্য ২০১৪ সালে যশোর-৬ (কেশবপুর) আসনের আওয়ামী লীগ থেকে মনোনয়ন নিয়ে নির্বাচিত হন এবং জনপ্রশাসন মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী হন। ২০১৯ সালে নির্বাচনে অংশ নিয়ে আবারো সংসদ সদস্য নির্বাচিত হন।তার মৃত্যুতে কেশবপুর উপজেলা চেয়ারম্যান মুক্তি কাজী রফিকুল ইসলাম, পৌরসভার মেয়র ও আওয়ামী লীগ নেতা রফিকুল ইসলাম মোড়ল ইসমাত আরা সাদেকের মৃত্যু হয়েছে বলে নিশ্চিত করেছেন।ইসমাত আরা সাদেক ১৯৪২ সালের ১২ ডিসেম্বর বগুড়ায় জন্ম গ্রহণ করেন। তার পিতার নাম মাহবুবুর রহমান চৌধুরী এবং মাতার নাম সায়েরা খাতুন। তিনি ১৯৫৬ সালে বগুড়া ভি এম গার্লস স্কুল থেকে ম্যাট্রিক পাস করেন ও ১৯৫৮ সালে ঢাকার হলিক্রস কলেজ থেকে ইন্টারমিডিয়েড পাশ করেন। ১৯৬০ সালে তিনি ঢাকার ইডেন কলেজ থেকে স্নাতক ডিগ্রি লাভ করেন। ১৯৯২ সালে তিনি ও তার স্বামী এএসএইচকে সাদেক বাংলাদেশ আওয়ামীলীগে যোগ দেন। ১৯৯৬ সালে তিনি কেশবপুর মহিলা আওয়ামীলীগ প্রতিষ্ঠা করেন ও তখন থেকে কার্যনির্বাহী কমিটির ১ নম্বর সদস্য হিসেবে তিনি দায়িত্ব পালন করেছেন। ২০০৯ থেকে ২০১৩ সাল পর্যন্ত তিনি বাংলাদেশ মহিলা কল্যাণ পরিষদের সদস্য ছিলেন। তিনি ১০ম জাতীয় সংসদ নির্বাচনে যশোর-৬ (কেশবপুর) নির্বাচনী এলাকা থেকে সংসদ সদস্য নির্বাচিত হন। ১২ জানুয়ারি ২০১৪ তারিখে নতুন সরকার গঠিত হলে তাকে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী করা হয়। পরবর্তীতে ১৫ জানুয়ারি ২০১৪ তারিখে তাকে জনপ্রশাসন মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রীর দায়িত্ব দেয়া হয়। ২০১৯ সালে ১১ তম জাতীয় সংসদ নির্বাচনে অংশ গ্রহণ করে নির্বাচিত হন।
ইসমত আরা সাদেকের মৃত্যুতে যবিপ্রবি উপাচার্যের শোক
যশোর-৬ আসনের মাননীয় সংসদ সদস্য ও সাবেক জনপ্রশাসন প্রতিমন্ত্রী ইসমত আরা সাদেকের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ^বিদ্যালয়ের (যবিপ্রবি) উপাচার্য অধ্যাপক ড. মোঃ আনোয়ার হোসেন। এক শোক বার্তায় অধ্যাপক ড. মোঃ আনোয়ার হোসেন বলেন, ইসমত আরা সাদেক ছিলেন একজন নেতৃত্ব গুণসম্পন্ন বিদুষী নারী। তিনি মুক্তিযুদ্ধের আদর্শ ও চেতনা বাস্তবায়নে ছিলেন সদা তৎপর। তাঁর প্রয়াত স্বামী সাবেক শিক্ষামন্ত্রী এ এস এইচ কে সাদেকের ন্যায় তিনিও যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ^বিদ্যালয়ের প্রতিষ্ঠা, বিকাশ ও উন্নয়ন থেকে শুরু করে সার্বিকভাবে সহযোগিতা করেছেন। বিশেষ করে গত বছর কিছু কুচক্রী মহল যখন বিশ^বিদ্যালয়কে অস্থিতিশীল করেছিল, তখন তিনি যেভাবে বিশ^বিদ্যালয়ের পাশে এসে দাঁড়িয়েছিলেন, সেই অবদান যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ^বিদ্যালয় পরিবার আজীবন মনে রাখবে। আমি মরহুমার বিদেহী আত্মার মাগফিরাত কামনা করছি এবং একইসাথে তাঁর ছেলে-মেয়েসহ পরিবারের সদস্যবৃন্দ, রাজনৈতিক সহকর্মীবৃন্দ, নির্বাচনী এলাকার শোক সন্তোপ্ত মানুষের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করছি।
এদিকে যশোর-৬ আসনের মাননীয় সংসদ সদস্য ও সাবেক জনপ্রশাসন প্রতিমন্ত্রী ইসমত আরা সাদেকের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছে যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ^বিদ্যালয়ের শিক্ষক সমিতি, কর্মকর্তা সমিতি, কর্মচারী সমিতি, বাংলাদেশ ছাত্রলীগ যবিপ্রবি শাখা, যবিপ্রবি সাংবাদিক সমিতিসহ বিশ^বিদ্যালয়ে ক্রীয়াশীল সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনমূহ।
সংসদ সদস্য ও জেলা আওয়ামী লীগের শোক
অনুরূপ শোক প্রকাশ করেছেন, যশোর-৩ আসনের সংসদ সদস্য কাজী নাবিল আহমেদ, যশোর-১ আসনের সংসদ সদস্য শেখ আফিল উদ্দিন, যশোর-২ আসনের সংসদ সদস্য মেজর জেনারেল (অব) নাসির উদ্দিন, যশোর-৪ আসনের সংসদ সদস্য রণজিৎ কুমার রায়, যশোর জেলা আওয়ামী লীগের সভাপতি শহিদুল ইসলাম মিলন, সাধারণ সম্পাদক শাহীন চাকলাদার প্রমুখ।
স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রীর শোক
যশোর-৬ আসনের মাননীয় সংসদ সদস্য ও সাবেক জনপ্রশাসন প্রতিমন্ত্রী ইসমত আরা সাদেকের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য।
এক শোক বার্তায় মন্ত্রী বলেন, ইসমত আরা সাদেক ছিলেন মুক্তিযুদ্ধের আদর্শ ও চেতনা বাস্তবায়নে ছিলেন সদা তৎপর। তাঁর প্রয়াত স্বামী সাবেক শিক্ষামন্ত্রী এ এস এইচ কে সাদেকের ন্যায় তিনিও যশোর উন্নয়নে সার্বিকভাবে কাজ করেছেন। আমি মরহুমার বিদেহী আত্মার মাগফিরাত কামনা করছি এবং একইসাথে তাঁর ছেলে-মেয়েসহ পরিবারের সদস্যবৃন্দ, রাজনৈতিক সহকর্মীবৃন্দ, নির্বাচনী এলাকার শোক সন্তোপ্ত মানুষের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করছি।#