যশোরে সেফ সেল্টারে আছে ৮ রোহিঙ্গা, শুক্রবার সকালে পাঠানো হচ্ছে রোহিঙ্গা ক্যাম্পে

0
668

ডি এইচ দিলসান : যশোর কেন্দ্রীয় কারাগারের সেফ সেল্টারে থাকা ৮ জন রোহিঙ্গাকে রোহিঙ্গা ক্যাম্পে পাঠানোর সকল প্রস্তুতি সম্পন্ন করেছে কারা কর্তৃপক্ষ। শুক্রবার সকালে তাদেরকে রোহিঙ্গা ক্যাম্পে পাঠানো হবে বলে জানান যশোর কেন্দ্রীয় কারাগারের জেলার আবু তালেব।

যশোর কেন্দ্রীয় কারাগারের সেফ সেল্টারে থাকা ৮জনের সাথে কথা বলে জানা যায় তাদের পরিচয় এবং তাদের পরিবার এবং স্বজনদের সাথে ঘটে যাওয়া নরকময় কাহিনী।

ইয়াসমিন, তিনি মিয়ানমারের বুচিদং জেলার বলিবাধা থানার দমরায় গ্রামের জাহিদ হাসানের স্ত্রী, এছাড়া ইয়াসমিনের ২ ছেলে আরমান ও ইমরান।

মোছাম্মাদ আফসা, তিনিও বুচিদং জেলার নেমরেনায় থানার সিদ্ধাপাড়া গ্রামের আজিজুল হকের স্ত্রী। সাথে আছে তার ২ ছেলে ইকবাল ও হাফিজ।

এছাড়া নূর মোহাম্মাদের ছেলে জাহীদ হাসান ও শফিক আহমেদের ছেলে আজিজুল।

মিয়ানমারের রাখাইন রাজ্যে সে দেশের সেনাবাহিনী ও পুলিশের দমন-পীড়নের মুখে সীমান্ত পাড়ি দিয়ে বাংলাদেশে পালিয়ে আসা ৮ জন রোহিঙ্গার মুখ থেকে নির্যাতনের বর্ণনা করেন।

ম্যাগপাই নিউজের পাঠকদের জন্য তুলে ধরা হলো তাদের উপর নরকীয় নির্যাকনের বর্ণনা :

তারা কেন নিজেদের জন্মস্থান ছেড়ে পালিয়ে এসছে জানতে চাইলে ইয়াসমিন বলেন, আমার পিতা, মাতা, আত্মিয় স্বজন সবাইকে জবাই করেছে মিয়ানমারের সেনাবাহিনী আর বেীদ্ধরা। তিনি কাদতে কাদতে বলেন, আমাদের বাড়ি ঘর সব আগুনে পুড়িয়ে দিয়েছে ওরা। চোখের সামনে মেয়েদেরকে শকুনের মত ছিড়ে খাচ্ছে, নির্বিচারে মানুষ খুন করছে ওরা। তিনি বলেন আমরা জিবন বাচানোর জন্য ছুটতে ছুটতে আজ এখানে এসে পেীচেছি।

জীবন বাঁচাতে মিয়ানমার থেকে স্ত্রী-সন্তানদের নিয়ে আট দিন আগে বাংলাদেশের উদ্দেশে রওনা হয়েছিলাম, কয়েকদিন ধরে পাহাড়, নদী পেরিয়ে তারা একটা নিরাপদ স্থানে পৌঁছানোর পর বুঝতে পারলাম দালালরা তাদের ভারতের পশ্চিমবঙ্গের একটা স্থানে পাঠিয়ে দিয়েছে। সেখান থেকে খোঁজখবর নিয়ে জানতে পারলাম তাদের স্বজনরা রয়েছেন বাংলাদেশের টেকনাফ এলাকার কোনো একটি শরণার্থী শিবিরে। সিদ্ধান্ত নিই, ভারত থেকে বেনাপোল হয়ে শরণার্থী শিবিরে স্বজনদের কাছেই যাবো । সীমান্ত পারও হয়েছি, এমনটাই বলছিলেন রোহিঙ্গা যুবক জাহিদ হোসেন ও আজিজুল হক। তারা বলেন  বুধবার ভোর সাড়ে ৫টার দিকে বেনাপোল সীমান্ত থেকে বিজিবি আমাদের আটক করে। এর পর আমরা সেফ সেল্টারে।

শিশু আরমান, ইমরান, ইকবাল ও হাফিজের সাথে কথা বলতে গেলে তারা শুধু রক্ত রক্ত করে গুংরাচ্ছে, ভয়ে জড়সড়ো হয়ে আছে তারা।

এর আগে বুধবার যশোরের সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালতের বিচারক বুলবুল ইসলাম আট রোহিঙ্গা শরণার্থীকে জেলহাজতে পাঠানোর নির্দেশ দেন।

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here