যশোরে স্কুলের প্রধান ফটক বন্ধ এবং আদালতের আদেশ অমান্য করে ঘর তৈরির অভিযোগ ।। ১৪৪ ধারা জারি

0
432

নিজস্ব প্রতিবেদক : যশোর সদর উপজেলার ৮৪ নং রামনগর মৌজায় দি স্যালভেশন আর্মী বাংলাদেশের ক্রয়কৃত জমিতে জোর পূর্বক ঘর তৈরি করে স্থানীয় একটি মহল দখলের পায়তারা চালাচ্ছে। এ ঘটনায় আদালতে স্বরণাপন্ন হলে আদালত ওই জমির উপর ১৪৪ ধারা জারি করেন। মহলটি হলো, রামনগর এলাকার নিমাই দাসের ছেলে প্রভাস দাশ, কুমার দাসের ছেলে ফুলচাঁন দাস, বেনা দাসের ছেলে বলাই দাস। সংঘবদ্ধ মহলটি ১৪৪ ধারা অমান্য করে রাতে আধারে ঘর তৈরির অপচেষ্টা চালিয়ে যাচ্ছে। এ ঘটনায় দি স্যালভেশন আর্মী বাংলাদেশ যশোর ডিস্টিক অফিসার গ্যাব্রিয়েল শ্যামল দেউড়ী আদালতের আদেশ অমান্যকারীদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহনের দাবি জানিয়ে যশোরের বিজ্ঞ অতিরিক্ত জেলা ম্যাজিষ্ট্রেট আদালতে আবেদন করেছেন। এ ব্যাপারে সোমবার ঘটনাস্থলে সরেজমিনে পরিদর্শন গেলে নানা তথ্য পাওয়া গেছে।

রামনগর এলাকায় দি স্যালভেশন আর্মী বাংলাদেশ রামনগর মৌজার ৮৩৮ ও ৮৩৯ দাগের মোট ২৩ শতক জমি ১৯৮৪ সালের ৪০৭২ কবলা দলিল মূলে ক্রয় করে। ওই জমিতে একটি গীর্জা, একটি প্রাথমিক বিদ্যালয় স্থাপন করে। বিদ্যালয়ে অত্র এলাকার শিশুরা কেজি থেকে পঞ্চম শ্রেণি পর্যন্ত পড়ানো হয়। সেখানে বর্তমানে ৮৪ জন ছেলে মেয়েরা পড়াশোনা করছে। ওই জায়গায় স্যালভেশন আর্মী ভাড়া জায়গায় ১৯৭১ সাল থেকে স্কুলটি পরিচালনা করে আসছে। স্কুলের যাতায়াতের প্রধান ফটকের জায়গায় দখল করে স্কুল ও গীর্জায় যাতায়াতের পথ বন্ধ করে সেখানে প্রভাষ দাস, ফুলচাঁন দাস ও বলাই দাস একটি ঘর তৈরির চেষ্টা চালাচ্ছে। ওই সড়কের পাশে বসবাসকারী কুদ্দুস আলীর ছেলে বদরুদ্দিন, সালমা বেগম, ফিরু খাতুন, সোহেল রানা জানান, ঘরটি নতুন করে তৈরি করার চেষ্টা করছে। পূর্বে আদেও এখানে ঘর ছিল না। ঘর তৈরি নিয়ে স্থানীয় দাস সম্প্রদায়ের বাসিন্দাদের সাথে স্যালভেশন আর্মি বাংলাদেশের শত্রুতরা সৃষ্টি হয়েছে। তবে ওই ঘর তৈরি করলে স্কুল ও গীর্জায় যাতায়াতের প্রধান সড়ক বন্ধ হয়ে যাবে।
স্থানীয় লোকজন আরও জানিয়েছেন, স্যালভেশন আর্মির তৈরিকৃত স্কুলে এলাকার সবার ছেলেমেয়ে পড়াশোনা করে। ওই ঘরটি তৈরি হলে তাদের স্কুলে যাওয়ার পথে ব্যাঘাত ঘটবে। আগামীতে স্কুলটি বন্ধ হয়ে যাবে।
এদিকে সোমবার দুপুরে কোতয়ালি থানার এসআই জসিম আদালতের নির্দেশে ঘটনাস্থল পরিদর্শন করেন। তিনি জানান, গত শুক্রবার ‘আমি এসেছিলাম। সেদিন যে অবস্থায় ছিল আজ অনেক পরিবর্তন করে ঘর তৈরির করার চেস্টা করা হয়েছে। আমি তাদের দিয়ে সরিয়ে নেয়ার নির্দেশ দিয়েছি।’
এ ব্যাপারে প্রভাষ দাস, ফুলচাঁন দাস, বলাই দাসের সাথে যোগাযোগের চেষ্টা করে পাওয়া যায়নি। এসময় তাদের প্রতিবেশি জামিনি দাসের স্ত্রী সন্ধ্যা রানী ও সূর্য দাস জানান, যেখানে বর্তমানে ঘর তৈরি করা হচ্ছে। সেটা তাদের সম্পত্তির সামনে সরকারি রাস্তা। যেখানে তারা ঘর তৈরি করে পূর্জা অর্জনার ব্যবস্থা করছে।
প্রভাষ দাস, ফুলচাঁন, বলায় দাসসহ স্থানীয়রা দাস সম্প্রদায়ের বাসিন্দারা ওই ঘরের মধ্যে প্রতিমা রেখে বা ঘর ভাংচুর বা অন্য কোন অঘটন ঘটিয়ে দ্যা স্যালভেশন আর্মি বাংলাদেশের লোকজনকে ফাঁসানোর পায়তারা করতে পারে স্থানীয়রা আশংকা করছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here