যশোরে স্ত্রীকে পুড়িয়ে হত্যার দায়ে স্বামীর মৃত্যুদণ্ড

0
389

নিজস্ব প্রতিবেদক : অন্তঃসত্ত্বা স্ত্রী সবুরা বেগমকে পুড়িয়ে হত্যার দায়ে স্বামী আব্দুল্লাহকে মৃত্যুদণ্ড ও অর্থদণ্ড দিয়েছেন যশোরের নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল-১ আদালত। দণ্ডপ্রাপ্ত আসামি আব্দুল্লাহ যশোরের অভয়নগর উপজেলার সিংগাড়ী গ্রামের ইঞ্জিল সরদারের ছেলে আব্দুল্লাহ। আজ বুধবার ট্রাইব্যুনালের বিজ্ঞ বিচারক টিএম মুছা এ আদেশ দেন। অভিযোগ প্রমাণিত না হওয়ায় দুইজনকে খালাস দিয়েছেন। মৃতদণ্ডপ্রাপ্ত আসামি আব্দুল্লাহ পলাতক রয়েছেন। সরকার পক্ষে মামলাটি পরিচালনা করেছেন বিশেষ পিপি এম ইদ্রিস আলী।
আদালতের বিশেষ পিপি এম ইদ্রিস আলী ও আদালত সূত্রে জানা গেছে, ২০০৭ সালের ১৩ এপ্রিল অভয়নগরের শুকপাড়া গ্রামের শামছুর রহমানের মেয়ে সবুরা বেগমকে বিয়ে করে আব্দুল্লাহ। বিয়ের কিছুদিন যেতে না যেতে তিনি ৪০ হাজার টাকা যৌতুক দাবি করে নির্যাতন শুরু করে। এরমধ্যে সবুরা বেগম অন্তঃসত্ত্বা হয়। ২০০৮ সালের ৬ জানুয়ারি আব্দুল্লাহ তার স্ত্রী ও মা-বাবাকে সাথে নিয়ে শ্বশুর বাড়ি আসে। এদিন তারা শামছুর রহমানের কাছে যৌতুকের ৪০ হাজার টাকা দাবি করে না পেয়ে সবুরাকে নিয়ে যেয়ে আসামিরা সবুরার উপর শারীরিক ও মানসিক নির্যাতন শুরু করে।
১৫ জানুয়ারি বিকেলে সবুরাকে মারপিট করে হাত-মুখ দড়ি দিয়ে বেধে লেপের মধ্যে রেখে ওই রেপে আগুন ধরিয়ে বাড়ি থেকে পালিয়ে যায় আসামিরা ।পরে স্থানীয়রা দগ্ধ অবস্থায় সবুরা বেগমকে উদ্ধার করে খুলনা ২৫০ শয্যা জেনারেল হাসপাতালে ভর্তি করে। পরদিন সবুরা বেগম হাসপাতালে একটি মৃত.সন্তান প্রসব করেন। ২১ জানুয়ারি যৌতুকের জন্য হত্যা চেষ্টার অভিযোগে ওই তিনজনকে আসামি করে নিহতের পিতা শামছুর রহমান বাদী হয়ে অভয়নগর থানায় একটি মামলা করেন। পরে চিকিৎসাধীন অবস্থায় সবুরা বেগম ২৮ জানুয়ারি মারা যান। সবুরা বেগমের মৃত্যুর পরে মামলাটি হত্যা মামলায় রুপান্তরিত হয়। দীর্ঘ তদন্ত শেষ স্বামীসহ তিনজনকে অভিযুক্ত করে আদালতে চার্জশিট জমা দেন তদন্তকারী কর্মকর্তা।
এ মামলার দীর্ঘ সাক্ষ্য গ্রহণ শেষে আসামি আব্দুল্লাহর বিরুদ্ধে যৌতুকের দাবিতে স্ত্রীকে পুড়িয়ে হত্যার অভিযোগ প্রমাণিত হওয়ায় বিচারক তাকে মৃত্যুদণ্ড ও ২০ হাজার টাকা জরিমানার আদেশ দেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here