যশোরে ১৫ দলা দাবিতে অনির্দিষ্ট কালের পেট্টোল পাম্প গুলোতে চলছে ধর্মঘট

0
322

বিশেষ প্রতিনিধি : ১৫ দফা দাবিতে ট্যাংকলরী মালিক-শ্রমিক ও জ্বালানী তেল ব্যবসায়ীদের ডাকা অনির্দিষ্টকালের ধর্মঘটের কারণে জ¦ালানি তেল বিক্রি বন্ধ করে দিয়েছে যশোরে গড়ে ওঠা ৭৪টি পাম্পগুলো। রোববার ভোর থেকেই পাম্প গুলোতে তেল আনতে যাওয়া গাড়ির চালকদের ফিরিয়ে দেয়া হচ্ছে। এদিকে ধর্মঘটের নামে জনভোগান্তি তৈরি করা হচ্ছে বলে অভিযোগ করেছেন সাধারণ মানুষ। আর গাড়ি চালকরা দাবি করেছেন এ অবস্থা চলতে থাকলে কাল থেকে দূরপাল্লার যানবাহন চলাচল বন্ধ হয়ে যেতে পারে।
জ¦ালানি তেল পরিবেশক সমিতির কেন্দ্রীয় সভাপতি সাজ্জাদুল করিম কাবুল সাংবাদিকদের জানান, জ¦ালানী তেল ব্যবসার সাথে জড়িত সংগঠনগুলো দীর্ঘদিন ধরে তেল বিক্রিতে কমিশন ৭.৫ শতাংশ নির্ধারণ, তেল ব্যবসায়ীদের পরিচয় সুনির্দিষ্টকরণ, ট্যাংকলরি ভাড়া বৃদ্ধি ও শ্রমিকদের দুর্ঘটনা বীমা প্রথা প্রনয়ণ, পেট্রোল পাম্পের জন্য কলকারখানা ও প্রতিষ্ঠান এবং পরিবেশ অধিদপ্তরের লাইসেন্স গ্রহণ বাতিল, চাঁদাবাজি বন্ধসহ ১৫ দফা দাবি জানিয়ে আসছিল। সরকার এসব দাবি বাস্তবায়নের আশ^াস দিলেও কিন্তু তা কার্যকর করেনি। দাবি আদায়ের জন্য ৩০ নভেম্বর পর্যন্ত আল্টিমেটামও দেয়া হয়েছিল। দাবি বাস্তবায়নে কার্যকরি আশ^াস পেলে ধর্মঘট প্রত্যাহার করা হবে বলে জানান তিনি।
এদিকে ধর্মঘটের কারণে যশোরের ৭৪টি পেট্রোল পাম্পে বন্ধ করে দেয়া হয়েছে। পাম্পে পেট্রোল, ডিজেলসহ সকল ধরণের জ¦ালানি তেল রয়েছে। ভোর থেকেই পাম্পগুলোতে তেল আনতে গেলে গাড়ির চালকদের ফিরিয়ে দেয়া হচ্ছে। গাড়ি চালকরা জানিয়েছেন, তেল না পেলে গাড়ি চলাচল বন্ধ হয়ে যাবে। তাই দ্রুতই এ সমস্যার সমাধান হওয়া জরুরি। রোববার পেট্টোল পাম্প গুলোতে হাজার হাজার যানবাহন গিয়ে পেট্টোল,ডিজেল ও অকটেন এবং কেরোসিন না পেয়ে ফিরে যেতে দেখা গেছে।