যশোর এমএসটিপি স্কুল এন্ড কলেজের বিরুদ্ধে কঠোর সিদ্ধান্ত নিতে যাচ্ছে শিক্ষাবোর্ড

0
522

নিজস্ব প্রতিবেদক : যশোর মধুসুদন তারাপ্রসন্ন (এমএসটিপি) গার্লস স্কুল এন্ড কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ খায়রুল আনাম নির্ধারিত সময় পার হওয়ার পরও শিক্ষাবোর্ডের শোকজের জবাব দেয়নি। ফলে, শিক্ষাবোর্ড কর্তৃপক্ষ কঠোর ব্যবস্থা নেওয়ার সিদ্ধান্ত নিতে যাচ্ছে বলে নিশ্চিত করেছেন নাম প্রকাশে অনিচ্ছুক একজন কর্মকর্তা। তবে বিষয়টি ভামাচাপা দিতে বিভিন্ন ধরণের তালবাহানা শুরু করেছেন সংশ্লিষ্ট দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা বিদ্যালয় পরির্দশক গাজী মনিবুর রহমান। শোকজের জবাব সর্ম্পকে তিনদিন তাকে ফোন দেওয়া হলে তিনি একই উত্তর দেন জবাব দেওয়ার নির্ধারিত সময় পার হয়ে গেছে। তবে, আমি এখন সেকশনে খোঁজ নেয়নি। খোঁজ নিয়ে বলতে পারবো জবাব এসেছে কিনা। শিক্ষাবোর্ড সূত্রে জানা গেছে, কমিটি গঠনে অনিয়ম হয়েছে প্রতিষ্ঠানের সাবেক ছাত্রী অভিভাবক প্রতিনিধি মোল্লা জাহিদ হোসেনের এমন অভিযোগের প্রেক্ষিতে চলতি বছরের গত ২৯ মার্চ যশোর শিক্ষাবোর্ডের বিদ্যালয় পরির্দশক গাজী মনিবুর রহমান স্বাক্ষিরত এক পত্রের মাধ্যমে অধ্যক্ষকে শোকজ করা হয়। যার স্মারক নং-বিঅ-৬/৬০০৪/১৯৬৮।
শোকজে সাত কর্মদিবসের মধ্যে জবাব দেওয়ার কথা উল্লেখ করা হয়। কিন্তু এ সময় পার হলেও অধ্যক্ষ কোন জবাব দেননি। ফলে যথা নিয়মে কঠোর ব্যবস্থা নেওয়ার সিদ্ধান নিতে যাচ্ছে শিক্ষাবোর্ড কর্তৃপক্ষ। নাম প্রকাশে অনিচ্ছুক সংশ্লিষ্ট বিভাগের একজন কর্মচারি জানান, নির্ধারিত সময় পার হলেও এমএসটিপি স্কুল এন্ড কলেজের অধ্যক্ষ শোকজের জবাব দেয়নি। বিষয়টি সর্ম্পকে সেকশন থেকে ফাইল নোট দেওয়া হয়েছে। কর্মকর্তারা সিদ্ধান্ত নেবেন কি ব্যবস্থা নেওয়া হবে। নাম প্রকাশে ঐ কর্মকর্তা আরো বলেন, এডাহক কমিটি গঠনের আগে বোর্ড থেকে অনুমতি নিতে হয়। প্রতিষ্ঠানটি কোন অনুমতিও নেয়নি। তাছাড়া প্রতিষ্ঠানটি কলেজিয়াট। ম্যানেজিং কমিটির অনুমোদন কলেজ বিভাগ দিবে। বিদ্যালয় পরিদর্শক ভুলবশত কমিটির অনুমোদন দিয়েছেন। কমিটি টিকে থাকার সম্ভাবনা খুবই কম। আশা করা যায় দ্রুত সময়ের মধ্যে কমিটি ভেঙ্গে যাবে।
সংশ্লিষ্ট সূত্রে জানা যায় অভিযোগে মোল্লা জাহিদ উল্লেখ করেছিলেন, সম্পূর্ণ অবৈধভাবে এডাহক কমিটি গঠন করেছেন অধ্যক্ষ খায়রুল আনাম। তিনি কোনো নিয়মনীতি তোয়াক্কা করেননি। চার সদস্য বিশিষ্ট এডাহক কমিটিতে অবৈধভাবে তিনি দুজনকে সদস্য বানিয়েছেন। এরা অধ্যক্ষের পছন্দের ও প্রিয়ভাজন বলে পরিচিত। এরা হলেন সাবেক দাতা সদস্য মিজানুর রহমান ও সহকারী প্রধান শিক্ষক চায়না বেগম। মিজানুর রহমানকে করা হয়েছে ভুয়া ছাত্রী অভিভাবক প্রতিনিধি ও চায়না বেগমকে করা হয়েছে অবৈধ শিক্ষক প্রতিনিধি। এই মিজানুর রহমানের কোন মেয়ে এ প্রতিষ্ঠানে লেখাপড়া করে না। প্রধান শিক্ষক পদাধিকার বলে কমিটির সদস্য সচিব সেহেতু প্রশাসনের দুজন ব্যক্তি কমিটিতে থাকতে পারে না। অধ্যক্ষের প্রিয়ভাজন হওয়ায় সহকারী প্রধান শিক্ষক চায়না বেগমকে শিক্ষক প্রতিনিধি বানানো হয়ছে। চলতি বছরের ৬ ফেব্রুয়ারী নির্বাহী কমিটির মেয়াদ শেষ হওয়ার আগেই অধ্যক্ষ বোর্ডের বিদ্যালয় পরিদর্শকের জোযশাজসে চার সদস্য বিশিষ্ট এই এডাহক কমিটিতে অবৈধভাবে এ দুজনকে নিয়ে অনুমোদন করান। ম্যানেজিং কমিটি অনুমোদনের ক্ষেত্রে এ প্রতিষ্ঠানটিতে কলেজ পরিদর্শকেরও অনুমোদনের প্রয়োজন। কারণ প্রতিষ্ঠানটি কলেজিয়াট। অথচ শুধুমাত্র বিদ্যালয় পরির্দশকের অনুমোদনের মাধ্যমে কমিটি পাশ করা হয়েছে। যেটা সম্পূর্ণ বেআইনি ও অবৈধ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here