যশোর জেনারেল হাসপাতালে প্রসূতী বিভাগে চিকিৎসা না পেয়ে এক নারী বাইরে ক্লিনিকে যেতে বাধ্য হওয়ায়, তিন সদস্য তদন্ত বোর্ড গঠণ

0
454

সাত কর্মদিবসের মধ্যে সত্যতা যাচাই করে তদন্ত প্রতিবেদন দাখিলের নির্দেশ

এম আর রকি : যশোর ২৫০ শয্যা জেনারেল হাসপাতালের প্রসূতী বিভাগে চিকিৎসা না পেয়ে সন্তান সম্ভাবা এক নারী অপারেশন থিয়েটার থেকে চিকিৎসা না পেয়ে বাইরে ক্লিনিকে যেতে বাধ্য হওয়ার ঘটনায় তদন্ত বোর্ড গঠন হয়েছে। হাসপাতালের তত্ত্বাবধায়ন ডাক্তার আবুল কালাম আজাদ মঙ্গলবার বিষয়টি খতিয়ে দেখতে তিন সদস্য বিশিষ্ট তদন্ত বোর্ড গঠন করে আগামী ৭ কর্ম দিবসের মধ্যে ঘটনার সত্যতা যাচাই করে প্রতিবেদন দাখিল করার নির্দেশ দিয়েছে। তদন্ত বোর্ডে সভাপতি হিসেবে অত্র হাসপাতালের সহকারী পরিচালক ডাক্তার আব্দুর রউফ,সদস্য হাসপাতালের গাইনীতে জুনিয়র কনস্যাল টেন্ট রীনা ঘোষ ও আবাসিক মেডিকেল অফিসার ডাক্তার আরিফ আহম্মেদ।
হাসপাতাল সূত্রে জানাগেছে,বর্তমানে দায়িত্বরত তত্ত্বাবধায়ক ডাক্তার আবুল কালাম আজাদ মঙ্গলবার জেনারেল হাসপাতালের স্মারক নং ২৫০ শ্যাঃ বিশিষ্টঃ জেনারেল হাসপাতাল যশোরের স্মারক নং শা-৬/১৮ ই। এই স্মারকে হাসপাতালের সহকারী পরিচালক ডাক্তার আব্দুর রউফকে সভাপতি ও জুনিয়র কনসলট্যান্ড গাইনী ডাক্তার রীনা ঘোষ সদস্য ও ডাক্তার আরিফ আহম্মেদ সদস্য সচিব করে তিন সদস্য বিশিষ্ট তদন্ত বোর্ড গঠন করেন। তদন্ত বোর্ডের কাছে আগামী ৭ কার্য দিবসের মধ্যে ঘটনার সতত্যা যাচাইপূর্বক প্রতিবেদন দাখিল করতে বলা হয়েছে। তদন্ত বোর্ডের কর্মকর্তারা বুধবার থেকে তাদের কার্যক্রম শুরু করেছে।
সূত্রগুলো বলেছে,গত শুক্রবার ৩১ আগষ্ট সকালের দিকে শহরের বেজপাড়া এলাকার মামুন হোসেনের স্ত্রী রেক্সনা খাতুন (২০) কে গুরুত্বর অবস্থায় যশোর ২৫০ শয্যা জেনারেল হাসপাতালে ভর্তি করে। স্ত্রী সন্তান সম্ভাবা হওয়ায় হাসপাতালের লেবার (প্রসূতী) ওয়ার্ডে ভর্তি করেন কর্তব্যরত জরুরী বিভাগের চিকিৎসক। ওয়ার্ডে ভর্তি হওয়ার পর স্ত্রীর অবস্থা এমন পর্যায় পৌছেছে যে রেক্সনার পেটে নবজাতক শিশুটিকে বাঁচানো প্রায় অসম্ভব হয়ে পড়ে। রেক্সনাকে ওই দিন যশোর জেনারেল হাসপাতালের অপারেশন কক্ষে নিয়ে যায়। গৃহবধূ রেক্সনার গর্ভে থানা সন্তানের পানি ভেঙ্গে বাইরে আসায় নবজাতক শিশুটি বাঁচা এখন অনিশ্চিত হয়ে পড়ে। অবস্থা বেগতিক দেখে মামুন হোসের তার স্ত্রী রেক্সনা খাতুনকে দ্রুত যশোর মুজিব সড়কস্থ রোটারী হেলথ ক্লিনিকে নিয়ে যায। সেখানে সফল অস্ত্রোপচারের মাধ্যমে শিশুটি সন্তানকে রক্ষা করা গেছে বলে হাসপাতাল সূত্রগুলো দাবি করেছে। হাসপাতাল গাইনী বিভাগের ইউনিট -২ এর চিকিৎসক ইলা মন্ডল ঘটনার দিন ডিউটি থাকলেও তিনি না আসায় মামুন হোসেন তার গর্ভবর্তী স্ত্রীকে নিয়ে স্থানীয় একটি ক্লিনিকে নিয়ে সেখানে শিশুটিকে বাইরে নিয়ে আসে। যশোর জেনারেল হাসপাতালকে উন্নতি করার জন্য বর্তমানে তত্ত্বাবধায়ক ডাক্তার আবুল কালাম আজাদ যোগদানের পর হাসপাতালের প্রায় সব বিভাগে র্দীঘদিনের সমস্যা দূর করতে নানা ভূমিকা রাখছে। তিনি হাসপাতালটিকে জনগণের এক মাত্র চিকিৎসা কেন্দ্রে করার উদ্যোগ গ্রহন করেন। হাসপাতালে দালাল উৎখাত করতে তিনি হাসপাতালের সাউন্ড সিস্টেম সাউন্ড বক্স ও সিসিটিভি স্থাপন করেছেন। তাছাড়া,হাসপাতালটিকে উন্নয়নের ছোয়া দিতে বিভিন্ন কক্ষে টাইলসসহ বিভিন্ন উন্নয়ন মূখী পদক্ষেপ চালিয়ে যাচ্ছেন। জনগণের একমাত্র চিকিৎসা কেন্দ্রে যাতে সকল শ্রেনীর রোগীরা চিকিৎসা নিতে পারে তার জন্য তিনি সকল ব্যবস্থা গ্রহন করেন। সূত্রগুলো বলেছে,হাসপাতালে কতিপয় চিকিৎসক বাইরে তাদের নিজস্ব চেম্বারে রোগীদের ভাগিয়ে নিয়ে যাওয়ার জন্য বিভিন্ন কৌশল অব্যাহতভাবে চালিয়ে যায়। রেক্সনা খাতুনের ন্যায় অনেক রোগী হাসপাতালে যে আশায় চিকিৎসা নিতে আসে। সেই আশা ভেঙ্গে চুরমার হয়ে পড়ে। তারা হাসপাতালে বর্হিবিভাগের চিকিৎসকের সাথে আলাপ আলোচনার পর অবহেলার মাত্র হয়ে পড়েন। তাই অবিলম্বে যারা হাসপাতালে দায়িত্ব পালনে ব্যর্থতার পরিচয় দেবে তাদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহনের জন্য বর্তমান তত্ত্বাবধায়কসহ স্বাস্থ্য মন্ত্রীর হস্তক্ষেপ কামনা করেছেন ভূক্তভোগীরা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here