যশোর পৌর এলাকায় যত্রতত্র মরা ও অসুস্থ পশু জবাই হলেও দেখার কেউ নেই

0
367
যশোর জেল রোডের পারি ট্যাং এলাকা এটি, এক সময় এখানেই ছিলো কিলখানা।

# প্রতিদিন গড়ে দেড় শহশ্রাধিক গরু ছাগল জবাই হয়
# পৌরসভায় নেই কোন ভেটোনারি সার্জন
# নেই কোন কিলখানা
# নেই কোন গোষ মার্কেট
# হয়না কোন মোবাইল কোর্ট পরিচালনা
# দায়িত্বরত স্যানিটারি কর্মকর্তার কাজ শুধু উৎকোচ নেওয়া

এটি যশোর চিত্রার মোড়ের লোহা পট্টি এলাকা। এক সময় এখানে ছিলো গোষ মার্কেট।

ডি এইচ দিলসান : যশোর পৌর এলাকায় প্রতিদিন গড়ে দেড় শহশ্রাধিক গরু ছাগল জবাই হলেও তার জন্য নেই কোন কিল খানা। মৃত কি জীবিত, রোগা কি সুস্থ তা দেখার জন্য একজন ভেটোনারি সার্জন থাকার কথা থাকলেও সে কোটাও শুণ্য। অন্য দিকে ইচ্ছামত মাংসের দাম বাড়লেও চুপ করে সাধারণ ক্রেতাদের দুরবাস্থা নীরব দর্শকের মত দেখে চলেছেন ভোক্তা অধিকার সংরক্ষন অধিদপ্তর এমনকি ম্যাজিট্রেটরাও। পৌরসভায় দায়িত্বরত তারেক নামে একজন থাকলেও তার নামে রয়েছে নানা বিধ অভিযোগ। এ ব্যাপারে নিতি বলেন, নির্ধারিত কোন কিলখানা না থাকার কারনে পশু জবাই কে কোথায় কিভাবে করে সেটা সব সময় দেখা সম্ভাব হয় না। তবে আশার কথা হলো খুব দ্রুতোই ভৈরব পাওে তৈরি হবে একটি অত্যাধুনিক কিলখানা বলে জানান যশোর পৌরসভার সচিব আজমল হোসেন। তিনি বলেন আমাদের কোন ভেটোনারি সার্জন না থাকার কারনে পশু জবাইসহ পশুর সুস্থতা পরিক্ষা করা হচ্ছে না।
যদিও পশুজবাই ও মাংসের মাননিয়ন্ত্রণ আইন, ২০১১-তে বলা হয়েছে, জবাইয়ের উদ্দেশ্যে যেকোনো পশু ক্ষমতাপ্রাপ্ত ভেটেরিনারি কর্মকর্তা দ্বারা জবাই উপযুক্ত ঘোষিত হতে হবে। পশু জবাইয়ের পর ভেটেরিনারি কর্মকর্তা দ্বারা বিধি মোতাবেক যথাযথভাবে পরীক্ষা করতে হবে। এই বিধান লঙ্ঘন করলে মোবাইল কোর্ট আইন ২০০৯ অনুযায়ী, অনুর্ধ্ব ১ বছর বিনাশ্রম কারাদন্ড অথবা অনূন্য ৫ হাজার এবং অনুর্ধ্ব ২৫ হাজার টাকা অর্থদন্ড অথবা উভয় দন্ডে দন্ডিত হবেন। কিন্তু আইনের তোয়াক্কা না করেই অবাধে বিক্রি হচ্ছে অসুস্থ পশুর মাংস। এছাড়াও মাঝে মধ্যেই নির্ধারিত দামের চেয়ে ৫০ থেকে ১০০ টাকা বেশি দামে মাংস বিক্রি করা হয়।
এদিকে দৈনন্দিন পশুজবাই করার কোন জায়গা না থাকায় মাংস ব্যবসায়ীরা যত্রতত্র পশুজবাই ও উচ্ছিষ্ট ফেলে পরিবেশ দূষণ ঘটিয়ে চলেছে। পৌরসভা এ খাত থেকে প্রতি বছর আর্থিক সুবিধা পেলেও পশুজবাই কেন্দ্র স্থাপন ও পরিবেশ দূষণরোধে কোন পদক্ষেপ নেয়া হয়না।
জানা গেছে যশোর শহরের মাছ বাজার, কাঠেরপুল, হাসপাতাল মোড়, চুয়াডাঙ্গা স্ট্যান্ড, তালতলা, আরএন রোড, চাঁচড়া, খয়েরতলা, রেলস্টেশন, জেল রোডসহ বিভিন œওয়ার্ডে অন্তত অর্ধশতাধিক মাংস বিক্রয় কেন্দ্র রয়েছে। এসব কেন্দ্রে প্রতিদিন গড়ে দেড়শ-থেকে ২শ’গরু-ছাগলের মাংস বিক্রয় করা হয়। এগুলো জবাই করার জন্যে পৌর এলাকায় কোননির্ধারিত স্থাপনা থাকায় যত্রতত্র জবাই ও উচ্ছিষ্ট ফেলাহয়। অথচ, পৌর সভা পশুজবাই-এর ফি আদায়ের জন্যে প্রতি বছর ইজারা দিয়ে থাকে।
যদিও মাত্র এক যুগ আগে যশোর শহরের ঘোপে জেল রোডের কাছে একটি পশুজবাই কেন্দ্র ছিল। কিন্তু সেটি বন্ধকরে পৌরসভার পানি সরবরাহের জন্যে গভীরনলকূপ ও ওভার হেডট্যাংকি স্থাপন করা হয়েছে। এতে পানিসরবরাহ সুবিধা বাড়লেও বিপাকে পড়েছে মাংস ব্যবসায়ী ও সাধারণ মানুষ। বর্তমানে ওই জায়গায় পাটির ট্যাংকি ছাড়াও তরিকুল ইসলাম মন্ত্রী থাকা কালিন তার বাড়ি যাওয়ার একটি রাস্থাও তৈরি করে নেন বলে অভিযোগ উঠেছে।
যত্রতত্র পশু জবাই ও উচ্ছিষ্ট ফেলার কারণে পৌরসভার এলাকার অপরিচ্ছন্ন হয়েপড়ছে। দূষিত হচ্ছে পরিবেশ। এসব দেখার জন্যে পৌরসভা ও প্রশাসনের পৃথক বিভাগ রয়েছে। কিন্তু তাদের কোন তৎপরতা লক্ষ্য করাযায়না। অভিযোগ রয়েছে, দায়িত্বপ্রাপ্ত কিছু অসৎ কর্মকর্তা মাংসব্যবসায়ীদের কাছ থেকে নিয়মিতমাসোহারা পেয়ে থাকে। অবশ্য ব্যবসায়ীরাবলেছেন, সুনির্দিষ্ট জায়গানা থাকলে তারা কোথায় পশু জবাই করবে ? তাদের দাবি, কখনোই যত্রতত্র পশুজবাই ও উচ্ছিষ্ট ফেলা হয় না।
বিশেষজ্ঞ ডাক্তারদের মতে অসুস্থ এবং বিভিন্ন ভ্যাকসিন দেওয়া পশুর মাংস খেলে মানুষের হৃদরোগ, উচ্চ রক্তচাপ, পায়ে পানি জমা হওয়া, লিভাওে চর্বি জমা হওয়া, ডায়রিয়াসহ বিভিন্নজটিল রোগে আক্রান্ত হওয়ার আশঙ্কা রয়েছে।
শহরের ষষ্ঠীতলা পাড়ার পলাশসহ কয়েক জন ক্রেতা অভিযোগ করে বলেন, যশোর শহরে বসকারী বেশিরভাগ মানুষই মাংসভোগী। কিন্তু বাজাওে মাংস কিনতে গিয়ে প্রতিদিন প্রতারিত হচ্ছেন তারা। রোগাক্রান্ত, বাসি, মরাগরু, মহিষ ও ছাগলের মাংসে ছেয়ে গেছে বাজারে। জবাইকৃত পশুর যে সকল অংশ মানুষের খাবার অযোগ্য, কাক বা কুকুর শিয়ালের খাদ্য, সেগুলো এখন আর বাদ দেয়া হয়না। মাংসের সঙ্গে মিশিয়ে দেয়া হয়। পৌরসভার এ বিষয়ে কোন মনিটরিং ব্যবস্থা নেই। শুধুমাত্র দায়িত্বরতরা বাড়তি সুভিদা আদায় করে।
খোঁজ নিয়ে জানা গেছে, কোন গরু অসুস্থ হলে গরুর মালিক মাংস ব্যবসায়ীদের সঙ্গে যোগাযোগ করেন। এই গরু আনুমানিক ৫০ হাজার টাকা মূল্যের হলেও ১৫ থেকে ২০ হাজার টাকায় কিনেন মাংস ব্যবসায়ীরা। এরপর জবাই করে বাজারে মাংস বিক্রি করা হয়। তবেএর বেশির ভাগ অংশ চলেযায় স্থানীয় খাবার হোটেলে। খাসি, বকরি ও ভেঁড়ার ক্ষেত্রেও একই ঘটনা ঘটে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here