যশোর বিআরটিএ সার্কেল অফিসে গত এক বছরে রেজিষ্ট্রেশন ও ড্রাইভিং লাইসেন্সসহ বিভিন্ন খাত থেকে সরকার প্রায় সাড়ে ১৬ কোটি টাকা রাজস্ব আদায়

0
706

এম আর রকি : বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট অথরিটি (বিআরটিএ) যশোর সার্কেলের অধীনে গত বছরে যানবাহন ও ড্রাইভিং লাইসেন্স প্রদান করে সরকারের সাড়ে ১৬ কোটি রাজস্ব আদায় হয়েছে। এ সময় পেশাদার ও অপেশাদার ২৪ হাজার ৩৪জনকে ড্রাইভিং লাইসেন্স প্রদান করেছেন।
বিআরটিএ যশোর সার্কেল কার্যালয়ের সহকারী পরিচালক কাজী মোঃ মোরছালীন জানান, গত বছরের ১ জানুয়ারী থেকে ৩১ ডিসেম্বর পর্যন্ত এই সার্কেলের অধীনে নড়াইল ও যশোর জেলায় বিভিন্ন যানবাহন ও যানবাহনের চালকদের ড্রাইভিং লাইসেন্স প্রদান করে ১৬ কোটি ৩৩ লাখ ৬৪ হাজার ৭শ’ ৩০ টাকা রাজস্ব আদায় করতে সক্ষম হয়েছে। এ সময় ৬ হাজার ১শ’ ১৩টি পেশাদার ও ১৭ হাজার ৯শ’ ৩টি অপেশাদার ড্রাইভিং লাইসেন্স প্রদান করা হয়েছে। এক বছরে একটি ও এ্যাম্বুলেন্স এর লাইসেন্স প্রদান করা হয়নি। তবে একটি অটো রিকশা,১টি অটো টেম্পো,২১টি বাস, ১২টি কার্ভাডভ্যান, ২টি হিউম্যান হলার,৬টি জীপ গাড়ী,৪টি মাইক্রোবাস ১৩হাজার ৯শ’ ২৭টি মোটর সাইকেল,৯৩টি পিকআপ, ৮টি প্রাইভেটকার, স্পেশালপুরপসিভিকেল ২০টি, ট্যাংকার ৬টি, ট্রাক্টর ৬টি,২শ’ ৮৫টি ট্রাক ও ৮৩টি অন্যান্য যানবাহনের লাইসেন্স প্রদান করেছেন। এর মধ্যে ১২ হাজার ৬শ’ ২৯টি রেজিষ্ট্রেশন থেকে ৯ কোটি ১৪ লাখ ৩৬ হাজার ৬টাকা, ১শ’ ৩১টি ডুপলিকেট রেজিষ্ট্রেশন থেকে ৪৫ হাজার ৮০ টাকা, ৩০টি যানবাহন নবায়ণ করে ২৭ হাজার ৬শ’ ৫২ টাকা, ১ হাজার ৭শ’ ৫২টি মালিকানা পরিবর্তন করে ৫১লাখ ৯৬ হাজার ১শ’ ৪৯ টাকা, ১৪টি যানবাহন পরিবর্তন করে ১০ হাজার ৪শ’ ৭২ টাকা, ৯ হাজার ৪শ’ ৪৮টি ট্যাক্স টোকেন ইস্যু করে ২ কোটি ৫৭ লাখ ১ হাজার ৩শ’ ৩৭ টাকা, ২৩ হাজার ৮শ’ ৫৫টি শিক্ষা নবীশ ড্রাইভিং লাইসেন্স প্রদান করে ৯৩লাখ ৬ হাজার ৫শ’ ৫৪টাকা ও ৮শ’ ৩৩টি বিভিন্ন যানবাহন রেজিষ্ট্রেশন খাত থেকে ৬লাখ ৪৫ হাজার ৭শ’ ৩৯ টাকা রাজস্ব আদায় হয়েছে। সহকারী পরিচালক কাজী মোঃ মোরছালীন আরো জানান,বিআরটিএ যশোর সার্কেল অফিস দূর্নীতিমুক্ত রাখতে সিসি ক্যামেরা স্থাপন করা হয়েছে। জনসাধারণের ভোগান্তি কমাতে পুরাতন ও জরার্জীণ ভবন থেকে নতুন ভবনে স্থাপন করা হয়েছে। যেখানে জনগন অবাধে তাদের প্রয়োজনীয় কাগজপত্রসহ যানবাহন সংক্রান্ত সকল কার্যক্রম স্বস্তির সাথে সম্পন্ন করতে পারেন।