যশোর মোটর ওয়ার্কার্স এ্যাসোসিয়েশন ও পৌরসভার ব্যানারে দুই সপ্তাহ যাবত অবৈধ উপার্জনের খাত বন্ধ

0
320

এম আর রকি : যশোরে মোটর ওয়ার্কাস এ্যাসোসিয়েশনের ব্যানারসহ সব সেক্টরে যানবাহনের চালকদের কাছ থেকে চাঁদা ও টোল আদায় বন্ধ রয়েছে। যশোরের ইতিহাসে এটি একটি রেকর্ড সৃষ্টির মতো ঘটনা। যেখানে প্রতিমাসে যানবাহন সেক্টর থেকে নূন্যতম অর্ধকোটি টাকা আদায় অবৈধভাবে উপার্জন হতো। বর্তমানে খুলনা রেঞ্জের উপ মহা পুলিশ পরিদর্শকের নির্দেশে যশারের পুলিশ সুপার মঈনুল হক বন্ধ করে দিয়েছে। শুধু তাই নয় যশোর শহরতলী পালবাড়ী মোড়স্থ রয়েল কমিউনিটি সেন্টারে অবৈধভাবে চলে আসা ওয়ান টেন জুয়া বিগত ৪ মাস যাবত বন্ধ করে দেয়া হয়েছে। যশোরের ইতিহাসে এটিই প্রথম রেকর্ড যে শ্রমিকদের অবৈধবাবে উপার্জনের বড় একটি খাত পুলিশের হস্তক্ষেপে বন্ধ হয়ে যাওয়ায় চলাচলরত বিভিন্ন যানবাহনের চালক ও মালিকেরা স্বস্তি ফিরে পেতে বসেছে। তারা অবিলম্বে এই ধারা অব্যাহত রাখার জোর দাবি জানিয়েছেন।
পুলিশ ও শ্রমিকের বিভিন্ন সূত্র থেকে জানাগেছে,বিগত দুই সপ্তাহের অধিক সময় যশোর শহরতলী বিভিন্ন পয়েন্টে যশোর পৌরসভার ও মোটর ওয়ার্কাস এ্যাসোসিয়েশনের নামে যে টোল আদায় ও ট্রাক,মিনিট্রাক,পিকআপসহ বিভিন্ন যানবাহনের কাছ থেকে মোটা অংকের উৎকোচ করে আসছিল কতিপয় মাস্তান প্রকৃতির অপরাধীরা। এরা প্রতিদিন সকাল ৬ টা থেকে প্রতিদিন রাত ১২ টা ও পরে ভোর ৫ টার পর্যন্ত শ্রমিকের ব্যানারে মোটর যানবাহনের চালকদের কাছ থেকে পৌরসভার যানবাহন প্রতি কখনও ২০ টাকা আবার কখনও ৪০ টাকা হারে চাঁদা আদায় করেছে। তাছাড়া,মোটর ওয়ার্কাস এ্যাসোসিয়েশনের ব্যানারে ট্রাক,মিনিট্রাক, পিকআপসহ ছোট খাটো যানবাহনের চালকদের কাছ থেকে মাথাপিছু মাসে অতিরিক্ত ২০ এর অধিক টাকা আদায় করা হতো। টাকা না দিলে তাকে পরীক্ষায় অকৃার্য করানোর হুমকী পর্যন্ত দেওয়া হয়।
যশোর জেলা মোটর ওয়ার্কার্স এ্যাসোসিয়েশনের আয়োজনে যশোরের সাথে বিভিন্ন জেলা সড়কের সংযোগ স্থলে বসানো হয়েছে চাঁদা আদায় ও টোল আদায় করা হয়। প্রতিদিন কমপক্ষে ৩ থেকে ৫ হাজার টাকা পর্যন্ত মোটর ওয়ার্কার্স এসোসিয়েশনের আয়োজনে চাঁদা আদায় করা হয়। অবৈধভাবে ও জোর পূর্বক আদায়কৃত অর্থের সিংহভাগ যশোর জেলা মোটর ওয়ার্কার্স এ্যাসোসিয়েশনের নামে থাকা একাউন্টে চলে যায়। এর পর উক্ত একাউন্টে জমাকৃত টাকা দু’জন পরিচালিত করেন। সূত্রগুলো বলেছে, মোটর ওয়ার্কাস এ্যাসোসিয়েশনের নামে ট্রাকসহ যে সব বিভিন্ন যানবাহনের মালিক ও চালকদের কাছ থেকে জোরপূর্বক টাকা আ্দায় করা হয়। সুত্রগুলো বলেছে,যশোর পৌরসভার ব্যানারে যশোর শহরে প্রবেশদ্বারের মুখে যে সব তল্লাশী চেকপোষ্ট বসানো হয়েছে সে গুলিতে কর্মরত উঠতি বয়সের যুবক ও তরুনেরা বিভিন্ন যানবাহনের চালকদের কাছ থেকে প্রতিদিন এক হাজার থেকে ৫ হাজার টাকা পর্যন্ত আদায় করে থাকেন। পৌরসভার ও মোটর ওয়ার্কার্স এ্যাসোসিয়নের ব্যানারে যে সব যুবকেরা অবৈধভাকে ট্রাক,মিনিট্রাকসহ পরিবহন ও বাস বাদে যে সব মোটর যান রয়েছে সে গুলি তদারকির মধ্যে রেখেছেন। সূত্রগুলো বলেছে, শ্রমিকদের ব্যানারে অবৈধভাবে চালকসহ বিভিন্ন মালিকদের জিম্মি করে যে পরিমানের টাকা আদায় করা হতো। প্রতিমাসে সেই টাকার ভাগ বাটোয়ারা করতে মোটর ওয়ার্কার্স এ্যাসোসিয়শনের নেতৃবন্ধরা। যশোর পৌরসভা ও মোটর ওয়ার্কাস এসোসিয়েশনের ব্যানারে প্রতিদিন প্রায় ৩লাখ টাকা অবৈধভাবে আদায় করা সম্ভব হতো বলে বিভিন্ন সূত্রগুলো দাবি করেছেন। তাই অবিলম্বে টোল আদায় ও চাঁদা আদায় স্থায়ী বন্ধে কেন্দ্রীয় আওয়ামীলীগের নেতৃবৃন্দের আশু হস্তক্ষেপ কামনা করা হয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here