যশোর রোডের গাছ থাকছে, স্বস্তি জনমনে

0
320

নিজস্ব প্রতিবেদক : আদালতের নিষেধাজ্ঞার পর সরকারও সরে এসেছে ‘যশোর রোডের’ গাছ কাটার সিদ্ধান্ত থেকে।

শতবর্ষী গাছগুলো রেখেই যশোর-বেনাপোল মহাসড়ক পুনঃনির্মাণের উদ্যোগ নিয়েছে সড়ক ও মহাসড়ক বিভাগ। এ কাজের জন্য আপাতত ২৭ কোটি টাকা বরাদ্দও দেওয়া হয়েছে।

এ সংক্রান্ত সরকারি ঘোষণায় স্বস্তি ফিরেছে গাছ রক্ষায় আন্দোলনকারী ও সাধারণ মানুষের মাঝে।

যশোরের জেলা প্রশাসক মো. আশরাফ উদ্দিন জানান, যশোর-বেনাপোল মহাসড়কটি যেমন ব্যস্ততম তেমনি গুরুত্বপূর্ণ। কিন্তু সেই তুলনায় সংকীর্ণ এবং সড়কের অবস্থাও ভাল না। সড়কটি সংস্কার জরুরি।

তিনি বলেন, এ কারণে ৬ জানুয়ারির সভায় সকলেই গাছ কেটে রাস্তা প্রশস্তকরণের পক্ষে মত দেন। কিন্তু এ ব্যাপারে সিদ্ধান্ত গ্রহণের মালিক মন্ত্রণালয়। পরবর্তীতে উচ্চ আদালত এ ব্যাপারে স্থিতিবাস্থা বজায় রাখার আদেশ দেওয়ায় সড়ক বিভাগ গাছ না কেটে আপাতত সংস্কারের সিদ্ধান্ত নিয়েছে। মন্ত্রণালয় যেভাবে নির্দেশ দিবে আমরা সেটা বাস্তবায়ন করবো।

সড়ক ও জনপথ যশোরের সহকারী প্রকৌশলী মেহেদি হাসান জানান, উদ্ভুত পরিস্থিতির কারণে কর্তৃপক্ষ গাছ না কাটার সিদ্ধান্ত নিয়েছে। গাছগুলো রক্ষা করে কীভাবে মহাসড়ক সম্প্রসারণ করা যায় তা দেখতে সরকারের উচ্চ পর্যায়ের বিশেষজ্ঞ টিম ‘যশোর রোডে’র ভারত অংশের রাস্তা দেখতে যাবে বলে তিনি জানান।

সড়ক বিভাগ সংশ্লিস্ট সূত্র জানায়, বেনাপোলের ওপারে ভারতীয় অংশের যে সড়কে গাছ রেখে সম্প্রসারণ করা হয়েছে, তা থেকে অভিজ্ঞতা নিয়ে এই সড়ক সম্প্রসারণ করা হবে। আগামী দুই সপ্তাহের মধ্যে সংশোধিত এ প্রকল্প তৈরির কাজ শুরু করবে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগ। তবে আপাতত ২৭ কোটি টাকা ব্যয়ে যশোর-বেনাপোল মহাসড়কটি মেরামত ও মজবুত করা হবে।

গাছ রক্ষার দাবিতে গড়ে ওঠা আন্দোলনের নেতা ইকবাল কবির জাহিদ বলেন, গাছগুলো রেখে মহাসড়কটি সংস্কারের সরকারি উদ্যোগকে আমরা স্বাগত জানাই। পুরনো সিদ্ধান্ত থেকে সরে এসে সরকার বাস্তবতা ও জনমতকে সম্মান জানিয়েছে।

আন্দোলনকারী আরেক নেতা জিল্লুর রহমান ভিটু বলেন, সরকারের সিদ্ধান্তে জনমতের প্রতিফলন ঘটেছে। তবে এই সিদ্ধান্ত বাস্তবায়ন করতে গিয়ে যশোর যেন উন্নয়ন বঞ্চিত না হয়।

গ্রীণ ওয়ার্ল্ড এনভায়রনমেন্ট ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক পরিবেশকর্মী আশিক মাহমুদ সবুজ বলেন, সরকারের সিদ্ধান্তে আমরা খুশি। আমরা গাছও চাই, উন্নয়নও চাই।

উল্লেখ্য, যশোর-বেনাপোল মহাসড়ক চার লেনে উন্নীত করার জন্য চলতি বছর ৩২৯ কোটি টাকা ব্যয়ে প্রকল্প গ্রহণ করা হয়। এ প্রকল্প বাস্তবায়নের লক্ষ্যে গত ৬ জানুয়ারি যশোর জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে তিনজন সংসদ সদস্য, জেলা পরিষদ চেয়ারম্যান, জেলা প্রশাসকসহ সড়ক ও জনপথ বিভাগের ঊর্ধ্বতন কর্মকর্তাদের উপস্থিতিতে অনুষ্ঠিত মতবিনিময় সভায় যশোর রোড (যশোর-বেনাপোল) মহাসড়ক প্রশস্তকরণে ২ হাজার ৩১২টি গাছ কাটার সিদ্ধান্ত নেওয়া হয়।

এরপরপরই পরিবেশবাদী ও স্থানীয়রা গাছ রক্ষার দাবিতে আন্দোলনে নামেন। গাছ কাটার পক্ষেও কর্মসূচি পালন করে কয়েকটি সংগঠন।

বিষয়টি আদালতে গড়ালে গত ১৮ জানুয়ারি হাইকোর্ট শতবর্ষী গাছগুলো না কাটার জন্য ছয় মাসের জন্য স্থগিতাদেশ দেয়। মুক্তিযুদ্ধে স্মৃতিস্মারক হিসেবেও গাছগুলোর সাথে আবেগ জড়িয়ে আছে। এই ‘যশোর রোড’ দিয়েই ভারতে গিয়েছিলেন শরণার্থীরা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here