যশোর শিক্ষাবোর্ডের চেয়ারম্যান মোল্লা আমির হোসেনের বিরুদ্ধে বেরিয়েছে দুর্নীতির চাঞ্চল্যকর তথ্য !

0
968

এম আর রকি : মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড যশোরের চেয়ারম্যান প্রফেসর ড. মোল্লা আমির হোসেনের বিরুদ্ধে বেরিয়ে এসেছে দুর্নীতির আরো চাঞ্চল্যকর তথ্য । ইতিমধ্যে বিভিন্ন নিরাপত্তা ও দুর্নীতি দমন কমিশন তার এ দুর্নীতির তদন্ত শুরু করেছে।
নির্ভরযোগ্য সূত্রগুলো জানিয়েছেন, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ড যশোরের সম্প্রতি যোগদানকৃত চেয়ারম্যান প্রফেসর ড. মোল্লা আমির হোসেন বিগত ২০১১ সালের ২৭ জানুয়ারি ৫টি শর্তে মেনে বিসিএস (সাধারণ শিক্ষা) ক্যাডারে কর্মকর্তা হিসেবে খুলনা বিশ^বিদ্যালয়ের রেজিস্টার পদে চাকুরির আবেদন করেন। শর্ত ৫টির মধ্যে প্রধান দুটি শর্ত ছিলো, রেজিস্টার পদে চাকুরি হলে শিক্ষা ক্যাডার থেকে অব্যহতি দিতে হবে এবং কোন রকম লিয়েন বা ডেপুটেশন মঞ্জুর করা যাবে না। উক্ত আদেশের যার স্মারক নং শিম/শাঃ৮/৩পি-১/২০১০/১৬০। উক্ত শর্ত মেনে নিয়ে তিনি খুলনা বিশ^বিদ্যালয়ে রেজিস্টার পদে চাকুরি লাভ করেন। সে সময় খুলনা বিশ^বিদ্যালয় ১২টি শর্তে রেজিস্টার পদে নিয়োগদানের আদেশ দিয়ে ২০১৩ সালের ৬ মার্চের মধ্যে যোগদানের আদেশ দেন। যার স্মারক নম্বর খুবি/প্রশা-৫নি-১৬/৯১-১৭১, তারিখ : ২০-২-২০১৩ ইং।
সূত্রগুলো আরো বলেছেন, মোল্লা আমির হোসেন খুলনা বিশ^বিদ্যালয়ের নিয়োগপত্র হাতে পেয়ে ২০১৩ সালের ২৫ ফেব্রুয়ারি মোল্যা আমির হোসেন খুলনা বিশ^ বিদ্যালয়ে রেজিস্টার হিসেবে যোগদানের জন্য সাধারণ শিক্ষা ক্যাডারের চাকুরি থেকে অব্যহতি নিতে যথাযথ কর্তৃপক্ষের মাধ্যমে তিনি আবেদন জমা দেন। সূত্রটি দাবি করেছেন,বরিশাল শিক্ষাবোর্ডের কলেজ পরিদর্শক মোল্যা আমির হোসেনের ইস্তফা পত্রটি গ্রহণ করে শিক্ষাবোর্ডের তৎকালীন চেয়ারম্যান প্রফেসর ড. বিমল কৃষ্ণ মজুমদার মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালকের নিকট প্রেরণ করেন। যার স্মারক নম্বর বশিবো/ প্রশাসন/ক.প/৪৩০, তারিখ : ২৫-২-২০১৩ ইং। তিনি ২০১৩ সালের ২৭ ফেব্রুয়ারি খুলনা বিশ^বিদ্যালয়ে রেজিস্টার হিসেবে যোগদেন।
পরবর্তীতে মোল্লা আমির হোসেন কৌশল নিয়ে তিনি তথ্য গোপন করে খুবি রেজিষ্টার পদের চাকুরি থেকে ইতোমধ্যে অব্যহতির দিয়েছি মর্মে ২০১৩ সালের ২ মে শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালকের বরাবর বিসিএস সাধারণ শিক্ষা ক্যাডারের ইস্তফা পত্রটি প্রত্যাহারের আবেদন করেন। আবেদনে তিনি তথ্য গোপন করে তার পদবী কলেজ পরিদর্শক বরিশাল শিক্ষাবোর্ড লিখেছেন। যদিও তিনি সে সময় খুলনা বিশ^বিদ্যালয়ের রেজিস্টার হিসেবে কর্মরত ছিলেন।
সূত্রগুলো আরো জানিয়েছেন,মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক প্রফেসর ফাহিমা খাতুন স্বাক্ষরিত স্মারক নম্বর ওম/৩৩/সি-২/১৩/৪৮১০ তারিখ : ৩০ মে, ২০১৩ ইং চিঠির মধ্যে শিক্ষামন্ত্রণালয়ের সচিব মহোদয়কে অবহিত করেন যে, মোল্লা আমির হোসেন তার সাধারণ শিক্ষা ক্যাডারের চাকুরি থেকে ইস্তফা দিয়েছিলেন সেই ইস্তফা পত্র মোল্যা আমির হোসেন প্রত্যাহারের আবেদন করেছেন এবং তিনি পুনরায় শিক্ষা ক্যাডারের চাকুরিতে পুনরায়ন যোগদান করলেন।
সূত্রগুলো আরো দাবি করেছেন, মোল্লা আমির হোসেন বিগত২০১৪ সালের ২৪ আগস্ট খুলনা বিশ^বিদ্যালয়ের কর্তৃপক্ষের নিকট রেজিস্টার পদ থেকে চাকুরি থেকে অব্যহতি আবেদন করেছেন এবং খুলনা বিশ^বিদ্যালয় কর্তৃপক্ষ খুবি/রেজি/সংস্থা-০৩/২০৫/২০১৩ তারিখ : ২৮-৮-২০১৪ ইং তারিখে মোল্লা আমির হোসেনকে সাময়িক ভাবে অব্যহতি দেন। দেনা পাওনা পরিশোধের পর চুড়ান্ত অব্যহিত প্রদান করার হবে বলে জানানো হয়।
খুলনা বিশ^বিদ্যালয়ের দায়িত্বশীল সূত্রগুলো জানিয়েছেন, মোল্যা আমির হোসেনের নামে আর্থিক দুর্নীতির অডিট আপত্তি থাকায় ২০১৬ সালের ৩০ মে পর্যন্ত বিশ^বিদ্যালয় থেকে চুড়ান্ত অব্যহতি দেয়নি। তাছাড়া, ২০১৫ সালে ফেব্রুয়ারি মাসে তিনি যশোর শিক্ষাবোর্ডের স্কুল পরিদর্শক হিসেবে যোগদান করেন। পরে বোর্ডে সচিব পদ শুন্য হওয়ায় তিনি দেন দরবার করে ওই শুন্য পদ সচিব পদে যোগদান করেন। মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ডে সচিব হিসেবে দায়িত্ব পালনকালে তার বিরুদ্ধে বিভিন্ন অনিয়ম ও দুর্নীতির মাধ্যমে কোটি কোটি টাকা আত্মসাতের অভিযোগ উঠেন। তার বিরুদ্ধে দূর্নীতি বিরুদ্ধে তদন্তে নামেন। তার বিরুদ্ধে আদালতে মামলা পর্যন্ত করেন তার দূর্নীতির রাহুল গ্রাসের কারনে। যা দুর্নীতি দমন কমিশনসহ বিভিন্ন নিরাপত্তা সংস্থা তদন্ত শুরু করেছে। তাছাড়া, মোল্লা আমির হোসেন অত্র বোর্ডে যোগদান করে হিংসাত্মমূলক আচারণ শুরু করেছেন। তিনি পূর্বের চেয়ারম্যান প্রফেসর আব্দুল আলীমের দায়িত্ব পালনকালে বোর্ড কমিটির সর্বোচ্চ সম্মতির মাধ্যমে বোর্ডের যথাযথ দায়িত্ব পালনের জন্য ২৫জন জনবল দৈনিক মুজুরীর ভিত্তিতে নিয়োগ দেন। উক্ত ২৫ জন জনবলকে দায়িত্ব থেকে অব্যহতি দেন। তাছাড়া, গত অক্টোবরে বোর্ডের সিদ্ধান্ত মোতাবেক মিটিংয়ের মাধ্যমে ২০২০ সালের কালেন্ডার ও ডায়েরী অনুমোদন করলেও জানুয়ারী মাসের ২৯ জানুয়ারী মোল্লা আমির হোসেন যোগদান করে ডায়েরী ও ক্যালেন্ডারগুলোতে চেয়ারম্যান প্রফেসর আব্দুল আলীম এর নাম থাকায় তিনি ডায়েরীর কয়েকটি পৃষ্টার পরিবর্তন করে ও বঙ্গবন্ধু শতবর্ষ পূর্তির ছবি সম্বলিত করেছেন। ক্যালেন্ডারে চেয়ারম্যান প্রফেসর আব্দুল আলীমের নাম লেখার উপর তার নাম সম্বলিত স্টিকার ব্যবহার করেছেন। ক্যালেন্ডার পরীক্ষা করলে ক্যালেন্ডারের উপর অতিরিক্ত তার নাম সম্বলিত স্টিকার ব্যবহার করেছেন তা দেখা যাবেন। ক্যালেন্ডার ও ডায়েরীতে যে অর্থ কমিটির মাধ্যমে ব্যয় হয়েছেন তিনি তার চেয়ে অধিক অর্থ দিয়ে বোর্ডের টাকা বিনষ্ট করে নিজের নাম ব্যবহার করেছেন। বোর্ডের কমিটির সিদ্ধান্ত মোতাবেক ডিসেম্বর মাসের ছাপানো ক্যালেন্ডার ও ডায়েরী বোর্ডে চলে আসার পর তিনি জানুয়ারী মাসের ২৯ তারিখে যোগদান করে চেয়ারম্যান হিসেবে ক্যালেন্ডার ও ডায়েরীতে তার নাম ব্যবহার করায় খুলনা বিভাগের ১০ জেলার সরকারী ও বেসরকারি প্রতিষ্ঠান গুলোতে নানা প্রতিক্রিয়া সৃষ্টি হয়েছেন।#