যশোর সদর আওয়ামীলীগের সম্মেলন সভাপতি সাধারণ সম্পাদক পদে হাফডজন প্রার্থী

0
755

ডি এইচ দিলসান : বাংলাদেশ আওয়ামীলীগ যশোর সদর উপজেলা কমিটির ত্রি বার্ষিক সম্মেলনকে কেন্দ্র করে শুরু হয়েছে ব্যাপক শোরগোল। দলের নেতাকর্মী ও সমর্থকরা ব্যাপক উজ্জীবিত। ফিরেছে সাংগঠনিক প্রাণচাঞ্চল্যতা। দীর্ঘ ১৫ বছর পর অনুষ্ঠিত হতে যাওয়া এই সম্মেলনে দলের মুল দুটি পদ সভাপতি ও সাধারণ সম্পাদক হিসেবে ইতিমধ্যে প্রায় হাফডজন নেতা তাদের ইচ্ছা জানান দিতে শুরু করেছেন। ইতিমধ্যে এসব পদের দাবিদার প্রার্থীরা তাদের ব্যানার ফেস্টুন ও বিল বোর্ড দিয়ে শহরের গুরুত্বপূর্ণ স্থান দখল করে নিয়েছেন।একই সাথে দলের আসন্ন সম্মেলনের সম্মানীত কাউন্সিলরদের সমর্থন আদায়ে শুরু করেছে প্রচার প্রচারনা। ছুটছেন গ্রাম থেকে গ্রামান্তরে, প্রতিটি ইউনিয়নে। এবারের সম্মেলনে উপজেলার ১৫টি ইউনিয়নের ৪৬৫ জন কাউন্সিলরের পরোক্ষ বা প্রত্যক্ষ সমর্থনে নেতা নির্বাচিত হবেন। তবে এবারের সম্মেলনে সভাপতি ও সাধারণ সম্পাদক পদে সরাসরি কাউন্সিলরদের ভোটে নির্বাচিত হবেন, না কেন্দ্রীয় নেতারা কাউন্সিলরদের মতামতকে প্রাধান্য দিয়ে সাবজেক্ট কমিটির সভায় বসে একটি সিলেকশন কমিটি উপহার দিয়ে যাবেন তা নিয়ে চলছে চুলচেরা বিচার বিশ্লেষন। এদিকে দলের নের্তৃত্বের পরিবর্তন আশা করছেন কাউন্সিলরদের একটি বড় অংশ। তাদের কথা হচ্ছে, বর্তমান কমিটি তিন বছরের জন্য দায়িত্ব প্রাপ্ত হলেও তারা নানা কারনে একটানা ১৫ বছরের বেশি সময় পার করেছেন। যার কারনে নতুনরা কোন জায়গা পাচ্ছেন না। ফলে সব দিক বিবেচনা করে আসন্ন সম্মেলনের মাধ্যমে একটি নতুন নের্তৃত্ব প্রতিষ্ঠিত হলে দলের নের্তৃত্বে যেমন গতি আসবে, কর্মীদের মুল্যায়ন ততো বাড়বে। কারন নেতৃত্বের পরিবর্তন না হলে কর্মীদের মুল্যায়িত হন না।

জেলার সর্বাধিক গুরুত্বপূর্ণ সদর উপজেলার ১৫ টি ইউনিয়নের প্রায় ৭ লাখ জনঅধ্যুষিত সদর উপজেলা আওয়ামীলীগের সর্বশেষ ত্রি বার্ষিক সম্মেলন অনুষ্ঠিত হয় ২০০৪ সালের ৪ ফেব্রুয়ারি। যশোর টাইনহলের ওই সম্মেলনে কাউন্সিলারদেরপ্রত্যক্ষ ভোটে সভাপতি পদে মোহিত কুমার নাথ এবং সাধারণ সম্পাদক পদে মেহেদী হাসান মিন্টু নির্বাচিত হন।
ওই সম্মেলনে বর্তমান জেলা আওয়ামী লীগের সভাপতি শহিদুল ইসলাম মিলন ও সাবেক এমপি বীর মুক্তিযোদ্ধা আব্দুল হাই সদর উপজেলা আওয়ামীলীগের সভাপতি পদের প্রার্থী ছিলেন। কিন্তু সম্মেলনে দিন সকালে শহিদুল ইসলাম মিলন তার প্রার্থীতা প্রত্যাহার করলে সাবেক এমপি আব্দুল হাই ও বাবু মোহিত কুমার নাথ মুল লড়াইয়ে অবতীর্ণ হন। ওই নির্বাচনে সাবেক সংসদ সদস্য প্রয়াত আব্দুল হাই পরাজিত হন। কাউন্সিলরদের বিপুল সমর্থন নিয়ে ৩ বছরের জন্য বাবু মোহিত কুমার নাথ সদর উপজেলা কমিটির সভাপতি নির্বাচিত হন। সাধারণ সম্পাদক পদে মেহেদী হাসান মিন্টুর একমাত্র প্রতিদ্বন্দী ছিলেন বর্তমান ইছালী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও জেলা আওয়ামী লীগের সংগঠনিক সম্পাদক এসএম আফজাল হোসেন। নির্বাচনে এস এম আফজাল হোসেন পরাজিত হন।
৩ বছরের সেই কমিটির মেয়াদ ইতিমধ্যে প্রায় ১৫ বছর অতিক্রম করেছে। এর মাঝে দু’দফা জেলা আওয়ামী লীগের সম্মেলন হলেও যশোর সদর উপজেলা আওয়ামী লীগের সম্মেলন হয়নি। সদর উপজেলা আওয়ামীলীগের সভাপতি প্রার্থী শহিদুল ইসলাম মিলন বর্তমানে জেলা আওয়ামীলীগের সভাপতি। কিন্তু সদর কমিটির কোন পরিবর্তন ঘটেনি।
সর্বশেষ গত ২৪ সেপ্টেম্বর খুলনায় আওয়ামী লীগের বিভাগীয় প্রতিনিধি সমাবেশে কেন্দ্রীয় নের্তৃবৃন্দ ঘোষণা দেন, ডিসেম্বরের মধ্যেই যশোর জেলা আওয়ামী লীগের সম্মেলন হবে। তবে তার আগে হতে হবে দীর্ঘদিন না হওয়া জেলার বিভিন্ন উপজেলা ও শহর কমিটির সম্মেলন। ওই বিভাগীয় সমাবেশ থেকে মেয়াদোত্তীর্ণ যশোর শহর, সদর উপজেলা, বাঘারপাড়া ও অভয়নগর উপজেলা আওয়ামী লীগের সম্মেলনের জন্য যথাক্রমে অক্টোবর মাসের ১১, ১২, ১৩ ও ১৪ তারিখ দিনক্ষন ঘোষণা করেন। তবে নের্তৃবৃন্দ ঢাকায় ফিরে জানান, শারদীয় দূর্গাপূজার জন্য সম্মেলন এক মাস পেছাবে।
পরে জেলা আওয়ামীলীগের এক বর্ধিত সভায় সিন্ধান্ত হয় ৯ নভেম্বর অভয়নগর, ১১ নভেম্বর যশোর সদর উপজেলা, ১২ নভেম্বর বাঘারাপাড়া এবং ১৩ নভেম্বর যশোর শহর আওয়ামীলীগের সম্মেলন অনুষ্ঠিত হবে।
এদিকে আবারও সম্মেলনের তারিখ পরিবর্তন করা হয়েছে বলে জানান জেলা আওয়ামীলীগের সবাপতি শহিদুল ইসলাম মিলন।
তিনি বলেন আগামী ১১ নভেম্বর যশোর সদর উপজেলা আওয়ামী লীগের সম্মেলনের কথা ছিল। কিন্তু তার পরিবর্তে নতুন করে সম্মেলনের তারিখ ১৬ নভেম্বর নির্ধারণ করা হয়েছে।

১৩ নভেম্বর যশোর শহর আওয়ামী লীগের সম্মেলনের নির্ধারিত তারিখ পরিবর্তন করে ১৫ নভেম্বর করা হয়েছে। এছাড়া অভয়নগর উপজেলা আওয়ামী লীগের সম্মেলন অনুষ্ঠিত হবে ৯ নভেম্বর। আর বাঘারপাড়া উপজেলা আওয়ামী লীগের সম্মেলনের নতুন তারিখ নির্ধারণ করা হয়েছে ১৭ নভেম্বর।
এদিকে আসন্ন এই সম্মেলনকে ঘিরে গোটা উপজেলার দলীয় নেতাকর্মী ও সমর্থকদের মধ্যে উৎসাহ উদ্দীপনার কমতি নেই। ইতিমধ্যে উপজেলার প্রতিটি ইউনিয়ন কমিটি থেকে ৩১ জনের কাউন্সিলরের লিষ্ট চূড়ান্ত করা হয়েছে। সেই হিসাবে এবারের সম্মেলনে সদর উপজেলার ১৫টি ইউনিয়নের ৪৬৫জন কাউনিসলর অংশ গ্রহনের মাধ্যমে তাদের নেতা নির্বাচন করবেন। এদিকে আসন্ন সম্মেলনে ইতিমধ্যে সদর উপজেলঅ আওয়ামীলীগের সভাপতি বাবু মোহিত কুমার নাথ নিজেকে ফের ওই পদের প্রার্থী হিসেবে ঘোষনা দিয়ে মাঠ চষে বেড়াচ্ছেন। এর পাশাপাশি বর্তমান কমিটির সাধারণ সম্পাদক মেহেদী হাসান মিন্টু, সহসভাপতি মীর আরশাদ আলী রহমান এবং জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক ইছালী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান এস এম আফজাল হোসেনের নাম শোনা যাচ্ছে।
অন্যদিকে সাধারণ সম্পাদক পদে সম্ভাব্য প্রার্থী হিসেবে বর্তমান কমিটির সাংগঠনিক সম্পাদক আরবপুর ইউপি চেয়ারম্যান শাহারুল ইসলাম, লেবুতলা ইউপি চেয়ারম্যান ও সাবেক ছাত্রলীগ নেতা আলিমুজ্জামান মিলন, দপ্তর সম্পাদক ও সাবেক উপজেলা ভাইস চেয়ারম্যান সুলতান মাহমুদ বিপুল, কাশিমপুর ইউপি চেয়ারম্যান মশিয়ার রহমান সাগর, শেখ সোহরাব হোসেন, সদর উপজেলা যুবলীগ নেতা শহিদুজ্জামান শহিদপ্রমুখ নেতার নাম শোনা যাচ্ছে। এদের মধ্যে সাবেক ছাত্রলীগ নেতা ইউপি চেয়ারম্যান আলিমুজ্জামান মিলন, সাবেক ছাত্রলীগ ও বর্তমান আওয়ামী লীগ নেতা সুলতান মাহমুদ বিপুল, আওয়ামী লীগ নেতা শেখ সোহরাব হোসেন ও ইউপি চেয়ারম্যানমশিয়ার রহমান সাগর আসন্ন কাউন্সিলে নিজেদেরকেসদর উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক প্রার্থী হিসেবে ঘোষণা দিয়ে মাঠ পর্যায়ে কাজ শুরু করে দিয়েছেন। রাস্তার মোড়ে মোড়ে ব্যানার, ফেস্টুন ও বিলবোর্ড টাঙিয়ে কাউন্সিলরদের জানান দিচ্ছেন।এছাড়া সামাজিক যোগাযোগ মাধ্যমেও এসব সম্ভাব্য নেতারা তাদের প্রার্থীতা তুলে ধরে দলের কর্মী সমর্থক ও কাউন্সিলরদের আর্শিবাদ প্রার্থনা করছেন। অন্যদিকে বর্তমান কমিটির সাংগঠনিক সম্পাদক ও আরবপুর ইউনিয়নের চেয়ারম্যান শাহারুল ইসলাম নিজেকে প্রার্থী হিসেবে ঘোষনা দিলেও নেই কোন বিল বোর্ড বা ব্যানার ফেস্টুন। তবে তার ঘনিষ্ঠজনেরা দাবি করেছেন তিনি এই পদের একজন শক্তিশালী প্রার্থী। এদিকে এসব সম্ভাব্য প্রার্থীদের একটি অংশ এমপি গ্রুপের এবং অপর অংশটি শাহিন চাকলাদার গ্রুপের আর্শিবাদ পুষ্ট বলেউপজেলার সর্বত্র জোর গুঞ্জন রয়েছে।
এদিকে ইউপি চেয়ারম্যান শাহারুল ইসলাম আসন্ন সম্মেলনেকাউন্সিলরদের সরাসরি ভোটে নেতা নির্বাচনের দাবি জানিয়ে বলেন, দীর্ঘ ১৫ বছর পর অনুষ্ঠিত হতে যাওয়া এই সম্মেলনে যদি কাউন্সিলররা তাদের ভোটাধিকার প্রয়োগ করে নেতা নির্বাচন করতে পারেন তবে দল শক্তিশালী হবে।সঠিক নেতৃত্ব নির্বাচিত হবে। সরাসরি মুখ না খুললেও ইউপি চেয়ারম্যান মশিয়ার রহমান সাগর শক্তিশালী প্রার্থী হচ্ছেন বলে তার কর্মী সমর্থকরা জানিয়েছেন। তারাও সরাসরি কাউন্সিলের মাধ্যমে কমিটি চান বলে জানিয়েছেন। তবে সদ্য সমাপ্ত জেলা মহিলা আওয়ামী লীগের সম্মেলন কোনো কমিটি ঘোষণা ছাড়াই শেষ হওয়ায় আসন্ন সদর উপজেলঅ কমিটির সম্মেলন নিয়েও নেতাকর্মীরা রয়েছেন নানা সংশয়ে। ইলেকশন নাকি সিলেকশনে আসবে সদর উপজেলা আওয়ামী লীগের আগামী কমিটি, তা নিয়েও নেতৃবৃন্দের সংশয় দূর হচ্ছে না।
এ বিষয়ে সভাপতি প্রার্থী বর্তমান সভাপতি বাবু মোহিত কুমার নাথ বলেন, জেলা সম্মেলনের অপেক্ষায় ছিলাম কিন্তু সেটা যখন হচ্ছে না তখন উপজেলা আওয়ামী লীগে আবারও সভাপতি পদে প্রার্থী হবো।তিনি বলেন, আমি বাংলাদেশ আওয়ামীলীগের সভাপতি, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সুযোগ্য কন্যা, বারবার নির্বাচিত সফল প্রধানমন্ত্রী, দেশরতœ শেখ হাসিনা’র নেতৃত্বে বাংলাদেশের উন্নয়নের মহাসড়কের একজন কর্মী। আমি ১৯৬৮ সালে বাংলাদেশ ছাত্রলীগে যোগদানের পর ১৯৬৯ সালের গণঅভ্যুত্থানে সক্রিয় অংশগ্রহণকারী। ১৯৭০ সালের জাতীয় পরিষদ নির্বাচনে একজন রাজনৈতিক কর্মী হিসেবে নেতাদের পাশে থেকে কাজ করি। তারপর ১৯৭১-১৯৭৩ সাল পর্যন্ত যশোর জেলা ছাত্রলীগের দপ্তর সম্পাদক হিসেবে দ্বায়িত্ব পালনকরেছি। ১৯৭৪ সালে বৃহত্তর যশোর জেলা আওয়ামী যুবলীগের সাধারণ সম্পাদক নির্বাচিত হয়ে ১৯৮৩ সাল পর্যন্ত দায়িত্ব পালন করি।১৯৭৫ সালে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানসহ জাতীয় চার নেতা হত্যাকান্ডের পরে যশোরে প্রতিরোধ গড়ে তোলা এবং পরবর্তীতে ১৯৭৬ সালে জিয়াউর রহমানের সামরিক সরকার কর্তৃক গ্রেফতার এবং সেনাবাহিনী দ্বারা চরম নির্যাতনের শিকার হয়ে কারাবাস, ১৯৭৭ সালে জেল থেকে মুক্ত হয়ে কিছুদিন আত্মগোপনে থাকি। তারপর ১৯৭৭ থেকে ২০০৪ সাল পর্যন্ত যশোর জেলা আওয়ামী লীগের কার্যকরী কমিটির সদস্য হিসেবে আমার রাজনৈতিক প্রজ্ঞার পরিচয় দিয়েছি।। ১৯৮৪-১৯৯০ পর্যন্ত এরশাদ বিরোধী আন্দোলনে রাজপথে সক্রিয় ভূমিকা ছিলো আমার। ১৯৮৬ সালে রাজপথের কর্মী হিসেবে সামরিক জান্তা আমাকে গ্রেফতার করে কারাগারে পাঠায়। দীর্ঘ ৮ মাস কারাভোগের পর মুক্তি লাভ করে ফের রাজনীতিতে ও রাজপথে সক্রিয় হই।
তিনি বলেন, ২০০৪ সালে যশোর সদর উপজেলা আওয়ামীলীগের সভাপতি নির্বাচিত হওয়ার পরে ২১শে আগষ্ট ঢাকার বঙ্গবন্ধু এভিনিউতে জনসভায় গ্রেনেড হামলার পরদিন বিএনপি’র বিরুদ্ধে মিছিল করায় পুলিশী হামলায় গুরুতর জখম এবং কারাবরণ করতে হয় । ২০০৭ সালে ১/১১ এর সরকারের আমলে যৌথ বাহিনির হাতে আটক ও কারাবরণ করতে হয়। ২০০৮ সালে জাতীয় সংসদ সদস্য ও সদর উপজেলা চেয়ারম্যান প্রার্থী নির্বাচন প্রক্রিয়ায় তৃণমুল ভোটারদের ভোটে দ্বিতীয় অবস্থানে ছিলাম। তিনি বলেন, রাজনৈতিক কর্মকান্ড ছাড়াও তিনি বিভিন্ন সামাজিক ও উন্নয়নমুলক ও শিক্ষামুলক কর্মকান্ডে নিয়োজিত আছেন। তিনি যশোরের বেশ কয়েকটি কলেজের গভর্ণিং বডির সভাপতি, যশোর জেলা বক্সিং ও বডি বিল্ডিং ফেডারেশনের সভাপতি, বাংলাদেশ হিন্দু বৌদ্ধ খৃষ্টান ঐক্য পরিষদের যশোর জেলা শাখার সভাপতির দায়িত্ব পালন করছেন। এছাড়া তিনি স্থানীয় দৈনিক প্রজন্মের ভাবনা পত্রিকার প্রকাশক ও সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করছেন।
আসন্ন সম্মেলনের সভাপতি পদের আরেক হেবি ওয়েট প্রার্থী মেহেদী হাসান মিন্টু বলেন, দীর্ঘ ১৫ বছর সাধারণ সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করেছি। এবার সভাপতি পদে আসতে চাই। তিনি বলেন, এই মুহূর্তে কাউন্সিলর দিয়ে ভোট করা কঠিন। কারণ সে প্রস্তুতি নেই। তবুও তার জন্যও মানসিক প্রস্তুতি নিয়ে আছি।
তিনি বলেন, আমি ১৯৮৩ সালে ছাত্রলীগে যোগদানের পর ১৯৮৭ সালে কাজী নজরুল ইসলাম কলেজের ছাত্রলীগের সভাপতি নির্বাচিত হয়। এরপর ১৯৮৮ সালে থানা ছাত্রলীগের যুগ্ম আহ্বায়ক, ১৮৮৯ সালে থানা যুবলীগের আহবায়ক, ১৯৯৪ সালে সদর উপজেলা যুবলীগের সাধারণ সম্পাদক, ২০০২ সালে সদর উপজেলা আওয়ামীলীগের আহবায়ক কমিটির সদস্য এবং ২০০৪ সালে সদর উপজেলা আওয়ামীলীগের সাধারন সম্পাদক হিসেবে দায়িত্ব নিয়ে আজ অবধী দায়িত্ব পালন করছি। এছাড়া আমি বর্তমানে বেশ কয়েকটি শিক্ষা প্রতিষ্ঠানের সভাপতিসহ যশোর জেলা পরিষদের সর্বাধিক ভোটে নির্বাচিত সদস্য হিসেবেও দায়িত্ব পালন করছি। এছাড়া আমি বাংলাদেশ জেলা পরিষদ এ্যাসসিয়েশনের যুগ্ম সাধারন সম্পাদক হিসেবেও সুনামের সাথে দায়িত্ব পালন করছি।
আর এক সভাপতি প্রার্থী জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক ইছালী ইউপি চেয়ারম্যান এসএম আফজাল হোসেন বলেন, প্রার্থী হওয়ার কোনো ইচ্ছে নেই। তবে আমাদের নিজেদের মধ্যে বসাবসি হলে তারপর দেখা যাবে।
আরেক সভাপতি প্রার্থী মীর আরশাদ আলী বলেন, আমি দীর্ঘ দিন ধরে তৃণমুল আওয়াশীলীগের সাথে আছি, বর্ত মানে সদর উপজেলা আওয়ামীলীগের সহ সবাপতি হিসেবে দায়িত্ব পালন করছি। আমি এবার সবাপতি পদে নির্ব াচন করবো।
আদের মাঝে আলোচনায় থাকলেও আরবপুর ইউপি চেয়ারম্যান ও সম্ভাব্য সাধারন সম্পাদক প্রার্থী শাহারুল ইসলাম বলেন, আমি নিজে প্রার্থী হতে চাই না। তবে আমার কর্মী সমর্থকদের দাবি আছে। দলের জেলার অভিভাবক শাহিন চাকলাদার যদি চান তাহলে বিষয়টি বিবেচনা করে দেখব। তিনি বলেন, আমি চাই দল শক্তিশালী করতে নের্তৃত্ব নির্বাচনে সঠিক প্রক্রিয়া অনুসরণ করা হোক। তিনি বলেন, আওয়ামীলীগের মতো একটি বৃহৎ রাজনৈতিক দলে নের্তৃত্বের দ্বন্দ্ব থাকবে এটাই স্বাভাবিক। আর এই দ্বন্দ্ব থেকেই যোগ্য নের্তৃত্ব উঠে আসবে। আমি নিজেও একটা পক্ষের লোক। সেখান থেকে প্রার্থিতার বিষয়ে সিদ্ধান্ত হবে। তবে ইচ্ছা আছে, আমাদের নেতা যদি চান তো আমি সদর উপজেলা আওয়ামীলীগের সাধারন সম্পাদক প্রার্থী হবো।
অপর সম্ভাব্য সাধারণ সম্পাদক প্রার্থী ও লেবুতলা ইউপি চেয়ারম্যান ও সাবেক ছাত্রলীগ নেতা আলিমুজ্জামান মিলন বলেন, দীর্ঘ দিন ছাত্রলীগের রাজনীতি করেছি। গত নির্বাচনে দলীয় প্রার্থী হিসেবে বিপুল ভোটে ইউপি চেয়ারম্যান পদে জয়লাভ করেছি। বর্তমানে সদর উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক পদে নিজেকে প্রার্থী হিসেবে ঘোষনা দিয়েছ্ িকর্মী সমর্থকদের কাছে যাচ্ছ্ িআমাদের অভিভাবক সদর আসনের মামনীয় সংসদ সদস্য কাজী নাবিল আহমেদ সাহেব আছেন। নেতৃবৃন্দ বসে যে সিদ্ধান্ত নেবেন তা মেনে নেওয়ার মানসিকতা নিয়ে মাঠ পর্যায়ে জনমত গঠনের চেষ্টা করছি।
দপ্তর সম্পাদক ও সাবেক উপজেলা ভাইস চেয়ারম্যান সুলতান মাহমুদ বিপুল বলেন, আমি র্দীর্ঘ দিন ধরে আওয়ামীলীগের একজন সক্রিয় কর্মী হিসেবে আছি, তাছাড়া গত টার্মে আমি যশোর সদর উপজেলার ভাইচ চেয়ারম্যান হিসেবেও দায়িত্ব পালন করেছি। আমি সবার দোয়া ও ভালোবাসা নিয়ে এবার সদর উপজেলা আওয়ামীলীগের সাধরন সম্পাদক পদে নিেেজকে প্রার্থী ঘোষনা করেছ্ িদল ও কর্মী সমর্থকরা যদি আমাকে যোগ্য মনে করেন তাহলে আমি ওই পদে লড়াই করতে চাই।
কাশিমপুর ইউপি চেয়ারম্যান মশিয়ার রহমান সাগর,বলেন, ইচ্ছা আছে যশোর সদর উপজেলা আওয়ামীলেিগর সম্মেলনে সাধারন সম্পাদক প্রার্থী হওয়ার। সেই মোতাবেক চেষ্টা তদবিরও করছি। কাউন্সিলদের মন জয় করার চেষ্টা করছি। তারপরও জেলার রাজনীতিতে আমি একটা গ্রুপ মেইন্টেন করি। শেষ পর্যন্ত গ্রুপ লিডার যদি চান তাহলে আসন্ন সম্মেলনে সাধারণ সম্পাদক পদে লড়াই করবো।
সাধারন সম্পাদক পদের আরেক প্রার্থী শেখ সোহরাব হোসেন বলেন, আমি ১৯৮৬ সালে যশোর সিটি কলেজ ছাত্র সংসদের নির্বাচিত সাংস্কৃতিক সম্পাদক ছিলঅম। পরে যশোর সদর উপজেলা যুব লীগের সিনিয়র ভাইস প্রেসিডেন্ট নির্বাচিত হয়। এক সময় জেলা কৃষক লীগের সাংস্কৃতিক সম্পাদক, প্রতিষ্ঠাতা সভাপতি হিসেবে বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোটের দায়িত্ব পালনসহ নানা পদে থেকে মাঠে সক্রিয় রাজনীতি করেছি। বর্তমানে আমি যশোর সদর উপজেলা আওয়ামীলীগের সাংগঠনিক সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করছি। সর্বপরি আমার পিতা একজন বীর মুক্তিযোদ্ধা। একজন মুক্তিযোদ্ধার সন্তান হিসেবে আমি সদর উপজেলার আওয়ামীলীগের সাধারন সম্পাদক পদের প্রার্থী হওয়ার ইচ্ছা প্রকাশ করছি।
সাধারন সম্পাদক প্রার্থীসদর উপজেলা যুবলীগ নেতা শহিদুজ্জামান শহিদ বলেন, আমি এবারের সম্মেলনে সদর উপজেলা আওয়ামীলীগের সাধারন সম্পাদক পদের একজন সম্ভাব্য প্রার্থী। তিনি বলেন, আমি কর্মীদের দ্বারে দ্বারে যাচ্ছি, নেতাদের আর্শিবাদও নিচ্ছি, সব ঠিক থাকলে আমি শেষ পর্যন্ত প্রার্থী হিসেবে মাঠে থাকবো।
সার্বিক বিষয়ে জেলা আওয়ামী লীগের সভাপতি শহিদুল ইসলাম মিলন বলেন, উপজেলা আওয়ামী লীগের সম্মেলনে আমার বলে কোনো প্রার্থী নেই। সম্মলনে যারা বিভিন্ন পদের সম্ভাব্য প্রার্থী হিসেবে েিজদেরকে প্রচার প্রচারনায় রেখেছেন তারা সকলেই আমার প্রার্থী। তিনি বলেন, সম্মলনের সার্বিক প্রস্তুতরি বিষয়ে সদর কমিটি ভালো বরতে পারবেন। তবে জেলা আওয়ামীলীগের সভাপতি হিসেবে এই সম্মেলন সুন্দর ও স্বার্থক করার জন্য যা যা করনীয় তার সবই করা হবে। নেতা নির্বাচনের প্রক্রিয়া সম্পর্কে তিনি বলেন, এটা সম্মেলনের দিন মাঠের পরিস্থিতির ওপর নির্ভর করে। কেন্দ্রীয় নেতারা থাকবেন। জেলার নেতারা থাকবেন। বিভাগের দায়িত্ব প্রাপ্ত নেতারা থাকবেন। সকলের প্রচেষ্টায় একটি সুন্দর সম্মেলন হবে বলে আমি আশাবাদি। এই সম্মেলনের মাধ্যমে সদর উপজেলঅর নেতাকর্মীদের বহু দিনের একটি আকাংখার অবসান ঘটবে। নিশ্চয় সম্মেলনের কাউন্সিলররা তাদের মতামতের ভিত্তিতে যোগ্য নেতৃত্ব নির্বাচন করবেন। এই সম্মেলনের মাধ্যমে আগামীতে সদর উপজেলা আওয়ামীলীগের যে নেতারা পদে আসবেন তিনি তাদেরকে অগ্রিম অভিনন্দন জানান।