যশোর ২৫০ শয্যাা জেনারেল হাসপাতালে চিকিৎসকদের পিপিই দেওয়া হলেও সেবিকাদের ভাগ্যে জোটেনি ॥ বেসরকারি হাসপাতাল ও ক্লিনিকে চিকিৎসক শুন্য

0
298

এম আর রকি : যশোর ২৫০ শয্যা জেনারেল হাসপাতালে চিকিৎসকদের পিপিই মিললেও সেবিকাদের মেলেনি পিপিই। যার ফলে সেবিকারা চরম ঝুঁকির মধ্যে তাদের দায়িত্ব পালন করছেন বলে খবর পাওয়া গেছে।তাছাড়া,যশোরে গড়ে ওঠা বেসরকারি হাসপাতাল ও ক্লিনিকে রোগীদের সেবা দেওয়ার মতো কোন চিকিৎসক মিলছেনা। যার ফলে বেসরকারি হাসপাতাল ও ক্লিনিক নির্ভর রোগীরা পড়েছে দারুণ সমস্যায়। তারা অবিলম্বে এই বেসরকারি হাসপাতাল ও ক্লিনিকে ইতিপূর্বে দায়িত্বরত চিকিৎসকদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহনের দাবি জানিয়েছেন যশোরের বিভিন্ন পেশার মানুষ। কোভিড-১৯ করোনা ভাইরাস আতংকে বেসরকারি হাসপাতাল ও ক্লিনিকগুলিতে চিকিৎসকগণ বসছেনা বলে জানিয়েছেন ক্লিনিকগুলির মালিকগন।
নাম প্রকাশ না করার শর্তে যশোর ২৫০ শয্যা জেনারেল হাসপাতালের অধিকাংশ সেবিকারা যারা হাসপাতালে ওয়ার্ডে ও বর্হিবিভাগে কর্মরতরা অভিযোগ করে বলেন,অত্র হাসপাতালে কর্মরত চিকিৎসকদের পিপিই দেওয়া হলেও সেবিকাদের দেওয়া হয়নি পিপিআই। যার ফলে সেবিকারা দায়িত্ব পালনে নিজেকে চরম ঝুঁকি মনে করছেন। তার কারণ তারা বলছেন,চিকিৎসকগন হাসপাতালে রোগী আসলে দূরে থেকে শুনে ব্যবস্থা পত্র দিয়ে খালাস আর সেবিকারা চিকিৎসকদের দেওয়া ব্যবস্থাপত্র দেখে শরীরে ইনজেকশন,বিপি মাপা,ঔষধ দেওয়া থেকে শুরু করে রোগীদের সংস্পর্শে থাকতে হয় অধিকাংশ সময়। যার ফলে চিকিৎসকগন পিপিআই পরে দূর থেকে রোগীর রোগের ধরন শুনে বুঝে লিখে খালাস আর রোগ ভাল করতে রোগের ধরনের পর ঔষধ শরীরে প্রবেশ থেকে রোগীর শরীরের তাপমাত্রা মাপা,বিপি মাপাসহ যাবতীয় দায়িত্ব পালন করতে হয় সেবিকাদের। যশোর ২৫০ শয্যা জেনারেল হাসপাতালে কর্মরত প্রায় দুই শতাধিক সেবিকারা বিশ্বের মরণ ব্যাধি করোনা মোকাবেলায় সর্বক্ষনিক দায়িত্ব পালন করে যাচ্ছেন নিজেকে ঝুঁকির মধ্যে রেখে। সূত্রগুলো আরো জানিয়েছেন,মরণ ব্যাধি করোনা ভাইরাস প্রতিরোধে সরকার নানা উদ্যোগ গ্রহন করলেও বেসরকারি হাসপাতাল ও ক্লিনিক গুলির মালিকগন এবং তাদের প্রতিষ্ঠানে কর্মরত চিকিৎসকগন রোগীদের সেবা না দিয়ে নিজেকে রক্ষার জন্য নিজ থেকে হোম কোয়ারেন্টাইনে অবস্থান করছেন। বাড়ির স্ত্রী ও সন্তানদের নিজে ক্যারাম বোর্ড,লুডু,তাস থেকে শুরু করে বিভিন্ন বিনোদনের মধ্যে দিনাতি পাত করছেন। তাই বিশ্ব ব্যাপী যেখানে করোনা ভাইরাসে নাভিশ্বাস হয়ে উঠেছে সেখানে কতিপয় চিকিৎসক নিজেকে রক্ষার জন্য বাড়িতে অবস্থান করায় তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা গ্রহনের দাবি জানিয়েছেন যশোরের বিভিন্ন পেশার মানুষগন।