যেসব পণ্যের দাম বাড়ছে বাজেটে

0
545

ডেস্ক রিপোর্ট: ২০২০-২১ অর্থবছরের বাজেট উত্থাপন করেছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। বাজেটে বেশকিছু পণ্যের শুল্ক ও কর হার বাড়ানোর প্রস্তাব করেছেন তিনি। এর বেশিরভাগই অবশ্য বিলাসজাতীয় পণ্য। দেশীয় শিল্পকে প্রাধান্য দিতে গিয়েও কিছু কিছু ক্ষেত্রে পণ্য আমদানিতে বাড়তি শুল্ক আরোপ করা হয়েছে। এসব পণ্যের দাম বাড়বে।

বৃহস্পতিবার বিকেলে জাতীয় সংসদে বাজেট বক্তৃতা পাঠ করে অর্থমন্ত্রী। এবারের বাজেটের আকার ধরা হয়েছে ৫ লাখ ৬৮ হাজার কোটি টাকা।

বাজেট প্রস্তাবনা অনুযায়ী শ্যাম্পু, চকলেট, স্মার্টফোন, অনলাইন খাবার, অনলাইন কেনাকাটা, গুঁড়া দুধ, রঙ, সোডিয়াম সালফেট, আয়রন স্টিল, স্ক্রু, বার্নিশ, বাইসাইকেল, কম্প্রেশার, শিল্পে ব্যবহৃত উপকরণ, বিদেশি মোটরসাইকেল, বডি স্প্রে, ফলের জুস, বোতলজাত পানি, আমদানি করা অ্যালকোহল, কোমল পানীয়, পলিথিন ব্যাগ, এয়ারকন্ডিশনার, প্রসাধনী সামগ্রী, মোবাইলে কথা বলা, ইন্টারনেট সেবা, বিড়ি ও সিগারেট, আলোকসজ্জা সামগ্রী, গাড়ি রেজিস্ট্রেশন খরচ, গাড়ি, বিদেশি টিভি ইত্যাদি পণ্যের দাম বাড়তে পারে।

এর মধ্যে সিগারেটের মূল্যস্তর ও সম্পূরক শুল্ক বাড়ানোয় সব ধরনের বিড়ি ও সিগারেটসহ তামাকজাত পণ্যের দাম বাড়তে পারে। সম্পূরক শুল্ক ১০ থেকে বাড়িয়ে ১৫ শতাংশ করা হয়েছে মোবাইলে কথা বলার খরচেও। ১০ শতাংশ সম্পূরক শুল্ক আরোপ করা হয়েছে সিরামিকের সিল্ক বেসিনের ওপর।

কার ও জিপ রেজিস্ট্রেশনসহ বিআরটিএ প্রদত্ত অন্যান্য সার্ভিস ফি দিতে সম্পূরক শুল্ক ১০ থেকে বেড়ে ১৫ শতাংশ হয়েছে। আসবাবপত্রে এই হার আগের ৫ শতাংশ থেকে হচ্ছে সাড়ে ৭ শতাংশ। প্রসাধনী সামগ্রীতে আগে ছিল ৫ শতাংশ সম্পূরক শুল্ক, এখন করা হয়েছে ১০ শতাংশ।

মধুর বাল্কের ওপর আরোপিত ছিল ১৫ শতাংশ শুল্ক, তা বাড়িয়ে ২৫ শতাংশ প্রস্তাব করা হয়েছে। সেই সঙ্গে ১৫ শতাংশ ভ্যাটও আরোপ করা হয়েছে। ফলে আমদানি করা মধুর দাম বাড়বে। আমদানি করা পেঁয়াজেও শুল্ক বাড়ছে।

এদিকে, শীতাতপ নিয়ন্ত্রিত লঞ্চের টিকিটে সম্পূরক শুল্ক ৫ শতাংশ থেকে বেড়ে হচ্ছে ১০ শতাংশ। চার্টার্ড বিমান ও হেলিকপ্টারের ভাড়ার ওপর সম্পূরক শুল্ক ২৫ শতাংশ থেকে বেড়ে হচ্ছে ৩০ শতাংশ।