রণজিত কুমার রায়: একজন রাজনীতিবিদের কথা

0
1137

নিজস্ব প্রতিবেদক : একাদশ সংসদ নির্বাচনে যশোর-৪ আসনে তৃতীয়বারের মত আওয়ামী লীগের মনোনয়ন পেয়েছেন বর্তমান সংসদ সদস্য রণজিৎ কুমার রায়।
রাজনীতিবিদ ও জাতীয় সংসদ সদস্য রণজিত কুমার রায় ১৯৫৫ সালের ১০ ফেব্রুয়ারি যশোর জেলার খাজুরা বাজারে তেলিধান্য পুড়ায় জন্মগ্রহণ করেন। তাঁর পিতার নাম প্রয়াত নগেন্দ্র নাথ রায় এবং মাতার নাম প্রয়াত মাখন বালা রায়। পিতা পেশায় একজন ব্যাবসায়ী ছিলেন ।
রণজিত কুমার রায় পুলুম গোলাম সরওয়ার উচ্চ বিদ্যালয় থেকে এসএসসি এবং যশোর সরকারি মাইকেল মধুসূদন কলেজ থেকে এইচএসসি পাশ করেন।
তিনি ব্যবসার পাশাপাশি বাংলাদেশ আওয়ামী লীগের রাজনীতির সাথে জড়িত।
১৯৬৮ সাল থেকে তিনি বাঙালি জাতীয়তাবাদ আদর্শে এবং প্রগতিশীল আদর্শে বিশ্বাসী হয়ে ছাত্র আন্দোলনে নিজেকে সক্রিয় রাখেন । ৭১ সালে মহান মুক্তিযুদ্ধে তিনি সক্রিয় অংশগ্রহণ করেন । মুক্তিযুদ্ধের শেষের দিকে ভারত গমন করে ট্রেনিং গ্রহণ শেষে দেশে ফিরে যুদ্ধে অংশগ্রহণ করেন ।
তিনি ২০০৪ সাল থেকে অদ্যাবধি বাঘার পাড়া উপজেলা আওয়ামী লীগের সভাপতি হিসেবে দায়িত্ব পালন করছেন।
তিনি বাঘারপাড়া উপজেলার বন্দবিলা ইউনিয়ন পরিষদের পরপর দুই মেয়াদে চেয়ারম্যান ছিলেন । ১৯৯০ সালে তিনি বাঘারপাড়া উপজেলা পরিষদের চেয়ারম্যান পদে নির্বাচিত হন । ৯১ সালে উপচজলা পরিষদের পচয়ারম্যান পদ বিলুপ্ত হওয়া পর্যন্ত তিনি এ দায়িত্ত্বে ছিলেন ।
রণজিত কুমার রায় ২০০৮ সালের ২৯ ডিসেম্বর ৯ম জাতীয় সংসদ নির্বাচনে ৮৮, যশোর-৪ থেকে সংসদ সদস্য নির্বাচিত হন। ৯ম জাতীয় সংসদে তিনি ভূমি মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সদস্য হিসেবে দায়িত্ব পালন করছেন।
এছাড়া তিনি এলাকায় বিভিন্ন স্কুল ও কলেজ গড়ে তোলার ক্ষেত্রে কার্যকরী ভূমিকা পালন করেন।তাঁর রাজনৈতিক জীবনে তিনি নিজ খরচে এলাকার হাসপাতালে ফ্রি ওষধ বিতরণ করেন । এছাড়া নতুন প্রজন্মকে সুশিক্ষিত ও সংস্কৃতবান করার লক্ষে নিজ উপজেলায় বহু স্কুল কলেজ ও সাংস্কৃতিক প্রতিষ্ঠান গড়ে তোলেন ।
তিনি ১৯৯৬ সাল হতে অদ্যাবধি যশোর জেলা হিন্দু-বৌদ্ধ-খ্রিস্টান ঐক্য পরিষদের সভাপতি, ১৯৮৩ সাল থেকে বাঘার পাড়া আবাহনী ক্লাবের প্রতিষ্ঠাতা সভাপতি এবং ১৯৯৩ সাল থেকে অদ্যাবধি বাঘার পাড়া উপজেলা পুজা উদ্যাপন কমিটির সভাপতি হিসেবে দায়িত্ব পালন করছেন। এছাড়াও তিনি খাজুরা গার্লস স্কুলের প্রতিষ্ঠাতা সভাপতি এবং খাজুরা শহীদ সিরাজ উদ্দিন কলেজের প্রতিষ্ঠাতা সদস্য।
রণজিত কুমার রায় বাংলা ও ইংরেজী পড়তে, লিখতে ও বলতে পারেন।
তিনি ১৯৯৪, ১৯৯৫ ও ১৯৯৭ সালে ভারত সফর করেন।এছাড়া তিনি থাইল্যাণ্ড, সিঙ্গাপুর, মালয়েশিয়া প্রভৃতি দেশ ভ্রমণ করেছেন ।
স্ত্রী নিয়তি রাণী একজন গৃহবধু । এ পরিবারের দুই ছেলে । বড় ছেলে রাজিব কুমার রায় রবীন্দ্র ভারতী বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর ডিগ্রী নিয়ে বর্তমানে ঢাকাতে একটি বিজ্ঞাপনী সংস্থার সাথে জড়িত । অপর ছেলে সজীব কুমার রায় চিকিৎসা শাস্ত্রে পড়াশোনা করছেন ।
খেলাধুলা ও রাজনীতি তাঁর অন্যতম সখ।
তিনি নিজ এলাকার মানুষকে শিক্ষিত ও উন্নত জনশক্তি হিসেবে গড়ে তুলতেকিাজ করে যাচ্ছেন ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here