রদবদল আসছে যুবলীগে, আলোচনায় মাশরাফি

0
503

নিজস্ব প্রতিবেদক : সাম্প্রতিক সময়ে আওয়ামী লীগের শুদ্ধি অভিযানে সবচেয়ে বেশি সমালোচিত হয়েছে যুবলীগ। এখনো পর্যন্ত যারা আটক হয়েছেন তাদের সকলেই কোন না কোনভাবে যুবণীগের সঙ্গে যুক্ত। প্রধানমন্ত্রী শেখ হাসিনা নিজেই বলেছেন,যুবলীগের কিছু মনস্টার (দানব) তৈরি হয়েছে। যারা ছাত্রলীগের চেয়েও খারাপ।

এই বাস্তবতায় যুবলীগের নেতৃত্বে পরিবর্তন অপরিহার্য হয়ে পড়েছে। যদিও আওয়ামী লীগ সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা যুক্তরাষ্ট্রে যাওয়ার আগে চেয়ারম্যানের সঙ্গে দীর্ঘ বৈঠক করেছেন। তবে সেই বৈঠকে যুবলীগের কাউন্সিলের মাধ্যমে নেতৃত্ব পরিবর্তন বিষয়ে কোন কথা হয়নি।

ধারণা করা হচ্ছে, প্রধানমন্ত্রী নিউইয়র্ক থেকে ফিরে যুবলীগের কাউন্সিলের দিনক্ষণ চূড়ান্ত করবেন।

দলীয় সূত্র বলছে,প্রধানমন্ত্রী যুক্তরাষ্ট্রে যাওয়ার আগে একাধিক প্রাক্তন যুবলীগ নেতা এবং আওয়ামী লীগের প্রভাবশালী নেতাদের সঙ্গে যুবলীগের ভবিষ্যৎ নিয়ে কথা বলেছেন। আলাপচারিতায় প্রাধান্য পেয়েছে করনীয় নিয়ে।

আওয়ামী লীগের একজন গুরুত্বপূর্ণ নেতা বলেন,ইতিমধ্যে প্রধানমন্ত্রী ঘোষণা দিয়েছেন আগামী ১০ ডিসেম্বরের মধ্যে সব অঙ্গ সহযোগী সংগঠনের মেয়াদোত্তীর্ণ কমিটির সম্মেলন শেষ করতে হবে। সেই হিসেবে যুবলীগের কমিটির মেয়াদ উত্তীর্ণ। তাই ধরে নেয়া হচ্ছে আগামী ১০ ডিসেম্বরের মধ্যে যুবলীগের সম্মেলন অনুষ্ঠিত হবে।

তবে ক্যাসিনো, টেন্ডারবাজি, চাঁদাবাজির অভিযোগে যুবলীগের যে ইমেজ সংকট তৈরি হয়েছে তা মোকাবেলা একটা বড় চ্যালেঞ্জ। এজন্য বর্তমান নেতৃত্ব সরিয়ে ক্লিন ইমেজধারীদের যুবলীগের দায়িত্ব দেওয়ার কথা ভাবা হচ্ছে।

জানা গেছে, আওয়ামী যুবলীগের প্রেসিডিয়াম সদস্য শেখ মারুফ শীর্ষ নেতৃত্বের জন্য আলোচনায় রয়েছেন। তিনি শেখ ফজলুল করিম সেলিমের ছোট ভাই। যুবলীগের চেয়ারম্যান হতে তিনি নিজেও আগ্রহী।

এছাড়া যুবলীগের সাবেক সাধারণ সম্পাদক মীর্জা আজমের নাম আলোচনায় এসেছে। মির্জা আজম তৃণমূলের কাছে অত্যন্ত জনপ্রিয়। তবে তিনি এখন যুবলীগের চেয়ারম্যান হতে আগ্রহী নন। তবে লন্ডভন্ড হয়ে যাওয়া যুবলীগকে সাংগঠনিকভাবে শক্তিশালী করতে তার কোনো বিকল্প আপাতত নেই বলে মনে করছেন নীতিনির্ধারকরা।

আওয়ামী লীগের একাধিক নীতিনির্ধারক বলছেন, আপাতত যে সংকট তৈরি হয়েছে সেখানে একজন ভালো সংগঠকের চেয়ে ক্লিন ইমেজের ব্যক্তিত্ব যুবলীগের ভাবমূর্তি রক্ষায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

সেই হিসেবে ক্রিকেটার মাশরাফি বিন মুর্তজার নামও যুবলীগের শীর্ষ নেতৃত্বের জন্য আলোচনায় আসছে। মাশরাফির পক্ষে নীতিনির্ধারকদের যুক্তি, দল শক্তিশালী এবং শতভাগ সংঘটিত। কাজেই সংগঠন শক্তিশালী হবে। তাই যিনি নেতৃত্বে থাকবেন তাকে ক্লিন ইমেজ এবং আকর্ষণীয় ব্যক্তিত্বের ও বিতর্কমুক্ত হতে হবে। সেই বিবেচনায় যুবলীগের শীর্ষ নেতৃত্বের জন্য মাশরাফির নাম বারবার ঘুরে ফিরে আসছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here