রাজগঞ্জে আম গাছে মুকুলের শোভা

0
884

উত্তম চক্রবর্তী,মণিরামপুর(যশোর)অফিস : শীত শেষ না হতেই মণিরামপুর উপজেলার রাজগঞ্জ অঞ্চলের আম গাছে দেখা মিলছে মুকুল। আর কিছুদিন গেলেই আম, কাঠালসহ বিভিন্ন ফলের দৌরাত্মে নাচবে গাছ-গাছালি। হরেক রকম নামের আম গাছ সাধারণত সকল স্থানে দৃশ্যমান। সেই আম গাছে পরিপূর্ণ আমের আগমণী বার্তা নিয়ে ইতোমধ্যে আমের মুকুলে মুকুলে শোভা পাচ্ছে গোটা এলাকা।
গ্রামাঞ্চলের আঞ্চলিক ভাষায় গাছে আম ফলনের প্রথম ধাপকে বলা হয় বোল বা বৌউল বা ফুল অথবা আমের মুকুল। আমগাছে মুকুল আসার পর সেগুলো থেকে আস্তে আস্তে গুটি বা ছোট্ট ছোট্ট আম হওয়া শুরু করে। বর্তমানে আমের মুকুল জানান দিচ্ছে মধুমাস সমাগত। 
নির্ধারিত সময়ের ভিতরে আমের মুকুল আসতে শুরু করায় সেগুলোতে যাতে পোঁকা না লাগে কিংবা অঙ্কুরে ঝড়ে না পড়ে সেজন্য আম গাছের মালিকরা পরিচর্যা শুরু করেছেন। অনেকে ঔষধ স্প্রে করছেন। বড় ধরনের কোনো প্রাকৃতিক দুর্যোগ না হলে এ বছর আমের বাম্পার ফলন হবে বলে আশা করছেন আম চাষীরা। 
সংশ্লিষ্টরা জানিয়েছেন, আমের চাহিদা থাকায় পশ্চিম মণিরামপুর তথা রাজগঞ্জ অঞ্চলে বসতবাড়ির পাশাপাশি অনেকে আমের বাগান তৈরি করেছেন। নিজেদের চাহিদা মিটিয়ে বাণিজ্যিকভাবে প্রায় সব জাতের আম উৎপাদন হচ্ছে এসকল বাগানের আম গাছ থেকে। লাভজনক হওয়ায় প্রতি বছর কৃষি জমিতে বাড়ছে আম গাছের চারা রোপন ও আমের আবাদ। 
আম চাষিরা জানান, শীতের তীব্রতা কমে আসায় কয়েক সপ্তাহ থেকেই আম গাছে মুকুল আসতে শুরু করেছে। আবহাওয়া অনুকূলে থাকলে এবার গাছগুলোতে মুকুলের সমারহের সাথে পরিপূর্ণ আমও দেখার সম্ভাবনা রয়েছে। 
তারা বলছেন- এ অঞ্চলের প্রতিটি এলাকায় প্রতিবছর আম বাগানের সংখ্যা বৃদ্ধি পাচ্ছে। গাছ মালিকরা অনেকে আমের মৌসুমে শুধু আম বিক্রি করে দেন আবার অনেকে কয়েক বছরের জন্য আম ব্যবসায়ীদের কাছেও চুক্তিভিত্তিক আম বিক্রয় করে থাকেন। 
তাদের ভাষ্যানুযায়ী, ল্যাংড়া, হিমসাগর, আমরূপালি, রানীভোগ, লতাবাহারী, গোপালভোগ, ক্ষীরসাপাত, আশ্বিনাসহ বিভিন্ন জাতের আমের চাহিদা অঞ্চলে বরাবরই ভালো।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here