রাজধানী থেকে হাজারীবাগে কাঁচা চামড়া ঢুকতে বাধা নেই

0
417

নিজস্ব প্রতিবেদক: উচ্চ আদালতের নির্দেশে রাজধানীর হাজারীবাগ থেকে সাভারে ট্যানারি সরিয়ে নেওয়াতে এবার সেখানে কাঁচা চামড়া প্রবেশে বাধা দিবে না প্রশাসন। গতবার হাজারীবাগে কাঁচা চামড়া ঢুকতে দেওয়া না হলেও এবার তাতে বাধা দেবে না বলে জানিয়েছে প্রশাসন।

বাংলাদেশ ট্যানার্স অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক সাখাওয়াত উল্লাহ শুক্রবার এ তথ্য জানিয়ে বলেন, আদালতের রায়ে হাজারীবাগে কাঁচা চামড়া প্রবেশে বাধা দিতে বলা হয়নি। বিশেষ পরিস্থিতিতে প্রশাসন চামড়ার প্রবেশ ঠেকিয়েছিল। কারখানা সরে যাওয়াতে চামড়া প্রবেশের বাধাও সরে গেছে।

হাজারীবাগে কাঁচা চামড়া নেওয়ার প্রয়োজনীয়তা ব্যাখ্যা করে সাখাওয়াত বলেন, হেমায়েতপুরে কারখানা সরলেও সেখানকার অবকাঠামো খুবই নড়বড়ে। রাস্তাঘাট ভাঙাচোরা হওয়ায় একটি চামড়ার ট্রাক ঢুকলে তা বের হতে অনেক সময় লেগে যায়।

ট্যানারি সরে যাওয়ার পর হাজারীবাগে কাঁচা চামড়া প্রবেশের বাধা তুলে নেওয়া হয়েছে বলে হাজারীবাগ থানার ওসি মীর আলিমুজ্জামানও জানান।

উল্লেখ্য, আদালতের রায়ের পর গত এপ্রিলে প্রশাসনের হস্তক্ষেপে হাজারীবাগের ট্যানারিগুলোর গ্যাস, পানি ও বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন হওয়ার পর সাভারে সরতে বাধ্য হয় ট্যানারি মালিকরা। এখন হাজারীবাগে কাঁচা চামড়া প্রক্রিয়াজাত করার ব্যবস্থা নেই বললেই চলে। তবে কাঁচা চামড়ায় প্রাথমিক প্রক্রিয়াজাতকরণের জন্য লবণ দেওয়ার কাজটি হাজারীবাগে করা যাবে। চামড়া প্রক্রিয়ার অন্য কোনো কাজ হাজারীবাগে করা যাবে না।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here