রুদ্রপুর স্কুলের দূর্নীতিবাজ প্রধান শিক্ষকের বিরুদ্ধে এবার শিক্ষক, শিক্ষার্থী ও এলাকাবাসীর মানববন্ধন

0
279

বিশেষ প্রতিনিধি : যশোর সদর উপজেলার রুদ্রপুর মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষকের বিরুদ্ধে উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার, যশোর সরকারি বালিকা বিদ্যালয়ের প্রধান শিক্ষক ও শিক্ষক প্রতিনিধির স্বাক্ষর জাল করে অবৈধভাবে শিক্ষক নিয়োগ ও নানা দূর্নীতির বিষয় নিয়ে এবার মানব বন্ধন করেছে স্কুলের শিক্ষার্থী শিক্ষক ও স্থানীয় এলাকাবাসী। প্রধান শিক্ষক মৃনাল কান্তি সরকার ও স্কুল কমিটির সভাপতি ইব্রাহিমের দৃষ্টান্তমুলক শাস্তির দাবিতে ফুসে উঠেছেন তারা।
মানববন্ধনে বক্তারা বলেন, স্বাক্ষর জাল করে প্রধান শিক্ষকই ঘুষ নিয়ে দু’জন শিক্ষক নিয়োগ দিয়েছেন। পরে ওই দু’ ভুয়া শিক্ষককে এমপিওর আওতায় আনতে গেলে ধরা পরে যায়। আর এখন তিনি সাধু সাজার চেষ্টা করছেন। তারা আরো বলেন, প্রধান শিক্ষক পদে যোগদানের পর থেকেই স্কুলকে পুজি করে অবৈধ টাকা হাতানোর প্রতিযোগিতায় নেমেছেন। মানববন্ধবে তিনশতাধিক ছাত্রছাত্রী সহ তাদের অভিভাবক ও স্থানীয় গন্যমান্য ব্যক্তিরা অংশ নেন।
মানব বন্ধনে বক্তারা আরো বলেন, সদর উপজেলার গোয়ালদহ গ্রামের আব্দুল কাদেরের ছেলে সামছুল আলম ও মণিরামপুর উপজেলার এড়েন্দা গ্রামের তারিফ মোড়লের ছেলে মুনজুর রহমানের কাছ থেকে রুদ্রপুর স্কুলের সহকারী শিক্ষক পদে চাকরি দেয়ার কথা বলে মোটা অংকের টাকা নেন প্রধান শিক্ষক মৃনাল কান্তি সরকার। এরপর ২০১৫ সালের ২৪ ডিসেম্বর তিনি নিজ স্বাক্ষরে সমাজ বিজ্ঞান বিষয়ে মুনজুর রহমানকে একটি নিয়োগপত্র দেন। পরে ২০১৬ সালের ৫ ফেব্রুয়ারি সামছুল আলমকেও দেয়া হয় নিয়োগপত্র। ওই নিয়োগপত্রে উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার ও বালিকা বিদ্যালয়ের প্রধান শিক্ষক্ষের স্বাক্ষর জাল করা হয়। এরপর ২০১৬ সালের ২ জানুয়ারি মুনজুর ও সামছুল ওই স্কুলে যোগদান করেন। ক্লাস না নিলেও স্কুলে আসতে শুরু করে তারা। ২০১৭ সালের ২৫ নভেম্বর জালিয়াতি করে নিয়োগ দেয়া এই দু’জন শিক্ষকের এমপিও করার জন্যে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরে আবেদন করেন অভিযুক্ত প্রধান শিক্ষক মৃনাল কান্তি। এরপর ম্যানেজিং কমিটির নেতৃত্বের পরিবর্তন আসে। একে একে সামনে আসতে থাকে মৃনাল কান্তি ও ইব্রাহিমের নানা কু-কৃত্তির ফিরিস্তি। তৎকালীন সময় মৃনালকান্তি সহ তার সহযোগিরা কাউকে কিছু না জানিয়ে স্কুল প্রাঙ্গন থেকে গাছ কেটে সাবাড় করেছে। এছাড়া বিক্রিত গাছের তিন লাখ ৫০ হাজার টাকা কিভাবে খরচ করেছে বর্তমান কমিটির কাছে তার সঠিক কোনো হিসাব দেখাতে পারেনি সে। এর বাইরে তিনি স্কুল নির্মানের নামে অহেতুক খরচ দেখিয়ে নিজে ওই সব টাকা পকেটস্থ করেছেন বলেও গুরুতর অভোগ করেন শিক্ষকরা। ২০১৮ সালের ৪ সেপ্টেম্বর ওই স্কুলে মিনিস্ট্রি অডিডে আসেন ড.এনামুল হক। নিজের কু-কৃত্বী ডাকার জন্য স্কুলের প্রত্যেক শিক্ষক ও কর্মচারীদের কাছথেকে এক মাসের বেতন কেটে রাখে প্রধান শিক্ষক মৃনাল কান্তি। যা অডিট অফিসারকে দেয়ার কথা বলে তিন লাখ ছয় হাজার টাকা বাগিয়ে নেন মৃনাল কান্তি। এছাড়া , ২০১৮ সালের পহেলা জুন স্কুলের আয় ব্যায়ের পর অবশিষ্ট ৫৪ হাজার টাকার হিসেব স্কুল কমিটির কাছে দিত ব্যর্থ হন তিনি। এ ছাড়া প্রধান শিক্ষক মৃনাল কান্তির বিরুদ্ধে ভুয়া বিল ভাওচার করে বিভিন্ন ক্ষ্যাত থেকে টাকা আত্ম সাতের অভিযোগ করেন সাধারণ শিক্ষকেরা।