রোহিঙ্গা প্রত্যাবর্তনে মিয়ানমার বাস্তবে কিছুই করছে না: প্রধানমন্ত্রী

0
596

ক্রীড়া ডেস্ক : রোহিঙ্গাদের মাতৃভূমিতে ফিরিয়ে নিতে মিয়ানমার সংলাপ চালিয়ে গেলেও বাস্তবে কিছুই করছে না জানিয়ে প্রধানমন্ত্রী বলেছেন, আমরা শান্তিপূর্ণভাবে এই সংকটের সমাধান চাই বলে মিয়ানমারের সঙ্গে সংলাপ চালাচ্ছি। কিন্তু মিয়ানমার সব কিছুতে রাজি থাকলেও দুর্ভাগ্যজনকভাবে বাস্তবে তারা কোন কিছুই করছে না।

আজ প্রধানমন্ত্রীর কার্যালয়ে সফররত রবার্ট এফ কেনেডি হিউমান রাইটস অ্যাডভোকেসি অরগানাইজেশনের প্রেসিডেন্ট কেরি কেনেডিকে একথা বলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। শেখ হাসিনার সঙ্গে কেরি কেনেডির সৌজন্য সাক্ষাৎ শেষে প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম সাংবাদিকদের ব্রিফ করেন।

বাংলাদেশে আশ্রয় নেওয়া মিয়ানমারের রোহিঙ্গা নাগরিকরা এদেশের জন্য বিরাট বোঝা উল্লেখ করে শেখ হাসিনা বলেন, সাধারণ মানুষ তাদের চাষাবাদের জমি, গাছপালা, বনভূমি হারিয়ে ক্ষতির সন্মুখীন হয়েছে। তারপরও বাংলাদেশ তাদের সহায়তা দিয়ে যাচ্ছে, সাধারণ মানুষ স্বেচ্ছায় রোহিঙ্গাদের সাহায্যের জন্য এগিয়ে এসেছে।

রোহিঙ্গাদের মিয়ানমারে প্রত্যাবর্তনে নিরাপত্তার বিষয়টি খুবই গুরুত্বপূর্ণ উল্লেখ করে কেরি কেনেডি জানান, জোরপূর্বক বিতাড়িত রোহিঙ্গাদের দুর্দশা দেখতে বাংলাদেশে এসেছি। মিয়ানমারের রাখাইন রাজ্য পরিদর্শন করেছেন জানিয়ে তিনি বলেন, সেখানে রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে কোনো বাড়ি-ঘর বা অবকাঠামো এখনও নির্মাণ করা হয়নি।

এ সময় অন্যদের মধ্যে প্রধানমন্ত্রীর মেয়ে ও অটিজম বিশেষজ্ঞ সায়মা ওয়াজেদ হোসেন, মুখ্য সচিব নজিবুর রহমান, প্রধানমন্ত্রীর কার্যালয়ের সচিব সাজ্জাদুল হাসান উপস্থিত ছিলেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here