শার্শার ক্রিমিনাশক ট্যাবলয়েটের প্রতিক্রিয়ায় অর্ধশতাধিক শিক্ষার্থী অসুস্থ

0
614

বিশেষ প্রতিনিধি : যশোরের শার্শার পাকশিয়া মাধ্যমিক বিদ্যালয়ের অর্ধশতাধিক শিক্ষার্থী কৃমিনাশক ট্যাবলয়েটের পাশর্^প্রতিক্রিয়ায় গুরুতর অসুস্থ হয়ে পড়েছে। মুমূর্ষ অবস্থায় যশোর জেনারেল হাসপাতাল, শার্শা উপজেলা স্বাস্থ কমপ্লেক্স, চৌগাছা স্বাস্থ কমপ্লেক্সে ভর্তি করা হয়েছে। তবে ডাক্তার বলেছেন, ম্যাসহিস্ট্রিয়ায় আক্রান্ত হলে তাদেরকে হাসপাতালে ভর্তি করা হয়েছে।যশোর জেনারেল হাসপাতালে ভর্তিকৃতরা হলো, পাকশিয়া মাধ্যমিক বিদ্যালয়ের ৬ষ্ঠ শ্রেণির ছাত্রী সাবিয়া ইসলাম নিশি, আরিফা, জান্নাতুল, ৭ম শ্রেণির ছাত্রী মুন্নি, ১০ শ্রেণির ছাত্রী স্মৃতি, ৭ম শ্রেণির ছাত্র রাসেল ও সাব্বির।
স্কুলের প্রতিবেশি সামসুন্নাহার বলেন আজ বেলা ১১টার দিকে স্কুলের ছেলে-মেয়েদের প্রথম দিকে শরীরের মধ্যে কেমন যেন করতে থাকে। তারপর সবায় দুর্বল হয়ে পড়ে। আস্তে আস্তে ছেলে-মেয়েরা বেঞ্চের ওপর শুয়ে পড়ে। এসময় স্কুলের কয়েকজন শিক্ষকদের বললে তারা গুরুত্ব না দিয়ে অফিসে চলে যান। পরে স্থানীয় উপজেলা ভাইস চেয়ারম্যান আহসান কবিরকে মোবাইল করলে তিনি কয়েকটি এ্যাম্বুলেন্স ও ফায়ার সার্ভিসের গাড়ি পাঠিয়ে দেন। তড়িঘড়ি করে তাদেরকে এ্যাম্বুলেন্সে উঠিয়ে দেয়া হয়।অসুস্থ শিক্ষার্থীদের প্রথম পর্যায়ে শার্শার নাভারণ স্বাস্থ কমপ্লেক্সে ভর্তি করা হয়। পরবর্তীতে শিক্ষার্থীদের সংখ্যা বাড়তে থাকলে কয়েকজনকে যশোর জেনারেল হাসপাতালে এবং চৌগাছা স্বাস্থ কমপ্লেক্সে পাঠানো হয়েছে।৬ষ্ঠ শ্রেণির শিক্ষার্থী আরিফার মা নাজমুন নাহারসহ কয়েকজন অভিভাবক জানান, গত রবিবার স্কুল থেকে কৃমিনাশক ট্যাবলয়েট খাওয়ানো হয়েছে। আজ তারই পাশর্^প্রতিক্রিয়ার শিক্ষার্থীরা অসুস্থ হয়ে পড়েছে।শার্শার ডিহি ইউনিয়নের গ্রাম পুলিশ রুহুল আমিন জানান, প্রথম পর্যায়ে স্কুলের কোন শিক্ষক এগিয়ে আসেননি। অবস্থা গুরুতর হলে শিক্ষকরা স্কুলের সব রুমে রুমে তালা লাগিয়ে চলে যায়।সংবাদ পেয়ে শার্শা উপজেলার নির্বাহী অফিসার পুলক কুমার মন্ডল নাভারণ স্বাস্থ কমপ্লেক্সে যান এবং অসুস্থ শিক্ষার্থী খোঁজ খবর নেন। তিনি সাংবাদিকদের জানান, ‘ডাক্তারা তাকে বলেছেন-ম্যাচহিস্ট্রিয়ায় আক্রান্ত হয়ে অসুস্থ হয়ে পড়েছে।’
যশোর জেনারেল হাসপাতালের জরুরী বিভাগের ডাক্তার আব্দুর রশিদ যশোর জেনারেল হাসপাতালে ১২জন শিক্ষার্থী ভর্তি হয়েছেন বলে জানিয়েছেন। যশোর জেনারেল হাসপাতালে আসেন পাকশিয়া মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক হাবিবুর রহমান। সাংবাদিকরা তার দিকে এগিয়ে আসলে তিনি ওই কৃমিনাশক ট্যাবলয়েট খেয়ে এসব হয়নি। অন্য কোন কারণে অসুস্থ হয়ে পড়েছে বলে জানান। এরপর তিনি পালিয়ে যান। যশোর সিভিল সার্জন দিলীপ কুমার রায় সাংবাদিকদের জানান, কৃষিনাশক ট্যাবলয়েটের পাশর্^প্রতিক্রিয়ায় শিক্ষার্থীরা অসুস্থ হয়ে পড়েছে সেটা ঠিক না। ম্যাসহিস্ট্রিয়ার কারণে শিক্ষার্থীরা অসুস্থ হয়ে পড়েছে। কৃমিনাশক ট্যাবলয়েট খেয়ে অসুস্থ হলে সারা দেশে শিক্ষার্থীরা অসুস্থ্য হবে। এক যোগে সারা দেশের শিক্ষার্থীদের কৃমিনাশক ট্যাবলয়েট খাওয়ানো হয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here