শীতবস্ত্র বিতরণে ব্যতিক্রমী উদ্যোগ ফেসবুক গ্রুপ “বনিফেস” এর

0
476

নিজস্ব প্রতিবেদক : শীতবস্ত্র সংগ্রহ এবং বিতরণের জন্য ব্যতিক্রমধর্মী উদ্যোগ নিয়েছে যশোরের জনপ্রিয় একটি ফেসবুক গ্রপ “বনিফেস” এর সদস্যরা। শনিবার শহরের প্রাণকেন্দ্র দড়াটানা ট্রাফিক বক্সের পাশে একটি বৃক্ষ রোপন করেন। উদ্দেশ্য এই তার ডালে এই শীতবস্ত্র রেখে সেগুলো ছিন্নমূল মানুষের মাঝে পৌঁছে দেয়া।

শনিবার বেলা ১১ টার দিকে বনিফেস গ্রুপের আয়োজনে মাসব্যাপী শীত নিবারণ বৃক্ষ রোপন করেন প্রেসক্লাব যশোরের সভাপতি ও “দৈনিক যশোর” এর সম্পাদক জাহিদ হাসান টুকুন। এছাড়া শীতার্তদের মাঝে শীত বস্ত্র বিতরণের উদ্ধোধন করেন তিনি।

এসময় উপস্থিত ছিলেন জেইউজের সদস্য ফটোসাংবাদিক নুর ইমাম বাবুল, ফটোজার্নালিষ্ট এসোসিয়েশন এর সভাপতি সাংবাদিক মনিরুজ্জামান মনির, ও বনিফেস গ্রুপের সদস্য সিরাজুল ইসলাম মৃধা, তানভির আহম্মেদ, তাউজুল ইসলাম তাজ, জাহিদুল জাদু, রাজু আহমেদ, ফাতেমা বিনতে আফরিন, মোস্তফা বখতিয়ার, রাজু আহম্মেদ, রাতুল, হামিম, রাজ মীম, শাহিদুর মিলন, বনি বিল্লা, আসাদুজ্জামান শাওন, শরিয়তউল্লাহ শুভো, জুয়েল, একে সুমন ছাড়াও আরো অনেকে।

এছাড়াও মাসব্যাপী এই আয়োজনে শহরের বিভিন্ন এলাকায় শীতবস্ত্র সংগ্রহের কাজ পরিচালনা করা হবে বলে জানান বনিফেস গ্রুপের অন্যতম সদস্য বনিবিল্লা। তিনি বলেন, আপনারা আপনাদের অপ্রয়োজনীয় বস্ত্র এখানে বস্ত্রহীনদের জন্য দান করতে পারবেন। শহরের কয়েকটি স্থানের প্রয়োজনীয় নাম্বার নিচে দেয়া হলো (০১৯১১-২৪৫২৪৪চাচড়া,) (০১৭১১-০১৮৪১৬শংকরপুর) (০১৬২২-৪৮৬৯৪২ খালধাররোড) (০১৯১১৫১৮১৭৮বেজপাড়া) (০১৮৩৩-৪৩৩৬৬৬ বকচর) (০১৭১৫৮৫১০৫০পালবাড়ি) (০১৭১৯০২০৩৯০ হেড পোষ্ট অফিস পাড়া)।

স্থানীয় সূত্রে জানা গেছে, যশোরের বনিফেস নামক ফেসবুক সংগঠন বেশ কিছুদিন ধরে শহরে বিভিন্ন মানুষের সহযোগিতা মূলক কাজ পরিচালনা করে যাচ্ছে।তাদের কাজে শহরের মানুষও উৎসাহিত হচ্ছে। বনিফেস গ্রুপের সদস্য বনিবিল্লা, এআর রাজু, আল মামুন শাওন, আর জে মিম, আকাশ, শহিদুল মিলন, ফাতেমা বিন্তা, জাদু আহমেদ, জাহিদুল ইসলাম তাজ,জুয়েল,সিরাজুল ইসলাম মৃধা ও আসাদুজ্জামান শাওন সহ সকল সদস্যবৃন্দদের মাধ্যমে এই সকল কাযক্রম পরিচালনা করা হয়।

বৃক্ষের ডালে কাপড় ঝুলিয়ে রাখার ব্যবস্থা। নীচেও পরিস্কার করে কাগজ রাখা হয়েছে কাপড় রাখার জন্য। ব্যানারে লেখা রয়েছে “শীত নিবারণ বৃক্ষ” একদিকে লেখা রয়েছে ‘আপনার অপ্রয়োজনীয় শীতবস্ত্র এখানে রেখে যান’। আরেক পাশে লেখা রয়েছে বিনামুল্যে আপনার প্রয়োজনীয় শীতবস্ত্র এখান থেকে নিয়ে যান।
শনিবার দুপুরে ঐখানে গিয়ে দেখা যায় অনেকগুলো কাপড় সেখানে ঝুলানো রয়েছে।নিচে রয়েছে আরো অনেক কাপড়-চোপর। এ সময় এক বৃদ্ধকে তার প্রয়োজনীয় কাপড় খুজতে দেখা যায়।

বৃদ্ধের সাথে কথা বলে জানাযায় তার নাম আসলাম হোসেন। তিনি মানুষের কাছ থেকে সাহাজ্য নিয়ে জীবিকা নির্বাহ করেন। তিনি বলেন, তার পরিবারের সদস্যদের জন্য প্রয়োজনীয় শীতের কাপড় তিনি নিয়ে যাচ্ছেন। তিনি রাস্তা দিয়ে যাচ্ছিলেন, হঠাৎ এই বৃক্ষটি চোখে পড়লে এগিয়ে এসে দেখতে পান। বিনামূল্যে কাপড় নেওয়ার ব্যবস্থা রয়েছে। পরিবারে আর্থিক অস্বচ্ছলতা থাকায় এখান থেকে কাপড় নিয়েছেন বলে জানান আসলাম।
এই সময় শহরের ঐ স্থানে আসেন বনিফেস গ্রুপের অন্যতম সদস্য দৈনিক প্রজন্ম অনলাইন পত্রিকার সাংবাদিক মোঃ আসাদুজ্জামান শাওন। তিনি বলেন, ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে এ ধরনের উদ্যোগ নেওয়া হয়েছে। তবে যশোরে তারাই প্রথম এই কাজটি করেছেন। এই উদ্যোগটি নিঃসন্দেহে প্রসংশনীয়। এর মাধ্যমে সহজেই শীতের কাপড় গ্রহণ ও বিতরণ হচ্ছে। পাশাপাশি মানুষকে শৃঙ্খলা শিক্ষা দেবে এ উদ্যোগ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here