‘শেখ হাসিনাকে তৃতীয়বারের মতো জি-৭ ফোরামে আমন্ত্রণ নজিরবিহীন’

0
373

২০০১ সালে ইটালিতে এবং ২০১৬ সালে জাপানে জি-৭-এর সম্মেলনে অংশ নেওয়ার পর এবার কানাডায় অনুষ্ঠিতব্য শিল্পোন্নত শীর্ষ সাত রাষ্ট্রের জোট (জি-৭) সম্মেলনে অংশ নেওয়ার আমন্ত্রণ পেয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

মঙ্গলবার (৫ জুন) বিকেলে পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী এক প্রেস ব্রিফিংয়ে এই তথ্য জানিয়ে বলেন, ‘বিশ্বের কোনো সরকার প্রধানের জন্য তৃতীয়বারের মতো এই ফোরামে আমন্ত্রণ পাওয়া নজিরবিহীন ঘটনা।’

পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী জানান, জি-৭-এর সভাপতি এবং কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর আমন্ত্রণে আগামী ৮ থেকে ১১ জুন কানাডায় সরকারি সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ সময় কানাডার কুইবেক এ জি-৭ সম্মেলনের লিডারস আউটরিচ সেশনে অংশ নেয়ার পাশাপাশি প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর সঙ্গে দ্বিপাক্ষীক বৈঠক করবেন শেখ হাসিনা।

কানাডার উদ্দেশ্যে প্রধানমন্ত্রী ও তার সফরসঙ্গীরা আগামী ৭ জুন ঢাকা ছাড়বেন এবং সফর শেষে আগামী ১২ জুন ঢাকায় ফেরার কথা রয়েছে।

জানা গেছে, এ বছরের জি-৭ সম্মেলনের লিডারস আউটরিচ এর মূল প্রতিপাদ্য বিষয় হচ্ছে, বিশ্বের সাগর ও মহাসাগরগুলোকে ক্রমবর্ধমান দূষণের হাত থেকে রক্ষা করা এবং সমুদ্র-সম্পদের টেকসই ব্যবহার নিশ্চিত করা।

পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী জানান, প্রধানমন্ত্রী শেখ হাসিনা জি-৭ সম্মেলনের লিডারস আউটরিচ সেশনে অংশ নিয়ে জলবায়ু সহিষ্ণুতা শক্তিশালি করতে সমন্বিত অভিযোজন পরিকল্পনা, দুর্যোগ মোকাবেলায় জরুরি প্রস্তুতি এবং পুনর্বাসনের ক্ষেত্রে জেন্ডারভিত্তিক উদ্যোগ ও পরিকল্পনার বিষয়টি তুলে ধরবেন।

আবুল হাসান মাহমুদ আলী বলেন, কানাডার সঙ্গে দ্বিপক্ষীয় সম্পর্ক শক্তিশালি করতে এবং সহযোগিতার ক্ষেত্র আরও বাড়াতে আগামী ১০ জুন দুই প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং জাস্টিন ট্রুডো বৈঠক করবেন। বৈঠকে বাণিজ্য ও বিনিয়োগ বাড়ানো, টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে দ্বিপাক্ষিক সহযোগিতা, নিয়মিত কূটনৈতিক আলোচনা অনুষ্ঠান এবং সুনীল অর্থনীতিতে (ব্লু ইকনমি) পারস্পরিক সহযোগিতার ক্ষেত্র প্রসারিতসহ বিভিন্ন বিষয়ে আলোচনা হবে।

তিনি আরও বলেন, চলমান রোহিঙ্গা সমস্যার দ্রুত ও টেকসই সমাধানের বিষয়েও দুই প্রদানমন্ত্রী বৈঠকে আলোচনা করবেন। রোহিঙ্গা সমস্যার সমাধান ও তাদের দ্রুত মিয়ানমারে প্রত্যাবাসনের ব্যাপারে আন্তর্জাতিক ফোরামে কানাডা বাংলাদেশকে সমর্থন দিয়ে যাচ্ছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here